অতিরিক্ত ঘুমের ঔষধ খেলে কী হয়?

যদি কেউ না জানেন যে অতিরিক্ত ঘুমের ঔষধ খেলে কী হয়? তাহলে এই পোস্ট আপনার জন্য। ঘুমের ঔষুধ মূলত ঘুম আসলে খায়। তখনই একটি মানুষ ঘুমের ঔষুধ খায় যখন দীর্ঘদিন যাবৎ তার ঘুম আসে না। তো কথা হচ্ছে ঘুম কেনো আসে না? ঘুম মূলত টেনশনের কারণে আসে না। যখন একজন মানুষ প্রচুর ডিপ্রেশনে চলে যায় তখন তার সহজে ঘুম আসে না। এমতাবস্থায় তাকে ঘুমের টেবলেট খাওয়ার পরামর্শ দেয় ডক্টর। কিন্তু এই ঘুমের টেবলেটই হতে পারে মৃত্যুর কারণ। কারণ ঘুমের টেবলেট যদি বেশী খেয়ে ফেলা হয় যা পরিমাণের বাইরে তা শরীরের পক্ষে অনেক ক্ষতিকর। এবং এটি মৃত্যুর দিকেও নিয়ে যেতে পারে একজন লোক কে।
অতিরিক্ত ঘুমের ঔষধ খেলে কী হয়?
অতিরিক্ত ঘুমের ঔষধ খেলে কী হয়?

 

অতিরিক্ত ঘুমের ঔষধ খেলে কী হয়?

এখনও পর্যন্ত specific ভাবে কোনো পরিক্ষায় জানা যায়নি যে exact কতগুলো ঘুমের ঔষুধ খেলে একটা লোকের মৃত্যু হয়। কিন্তু তারপরেও আন্দাজ করা যায় সাধারণত হাই কোয়ালিটির টেবলেট গুলা ১৫ থেকে ৩০ টা খেলে মৃত্যু হয় আর যেগুলো লো কোয়ালিটির ঘুমের টেবলেট ওইগুলাতে তেমন কোনো ক্ষতি হয় না। কিন্তু এটি খাওয়া না খাওয়া সব বয়সের উপর নির্ভরশীল। ঘুমের ঔষুধ খেয়ে মরার জন্যেও নূন্যতম measurement দরকার।

আপনি যখন অনেক বেশী ঘুমের টেবলেট খেয়ে ফেলবেন তখন ঘুম তো আসবেই আপনার। অবশ্যই ঘুমানোর জন্যই আপনি ঘুমের টেবলেট  খেয়েছেন। কিন্তু এটি যে শেষ ঘুম নাকি কী ঘুম সেটা তো আর জানেন না। তাই কোনো প্রকার ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো পদক্ষেপ নিবেন না। সবসময় ডাক্তার এর instruction মেনে ঘুমের ঔষুধ সেবন করুন।

ঘুমের ঔষধের উপকারিতা

আপনি যদি চান যে ঘুমের ঔষুধ খাবেন তাহলে এর আগে এটির উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে জানতে হবে। ঘুমের ঔষধ খেলে মানুষ নিশ্চিন্তে একটু ঘুম দিতে পারে। ঘুম হচ্ছে একটা আর্ট। ঘুম সবার সহজে আসে না। আর যারা টেনশনে ভূগে তাদের তো কথাই আসে না। ঘুম তারা কবে লাস্ট ঘুমাইছে নিজেও জানে না।

ঘুম না হলে ঘুমের ঔষধ খাওয়া যায় এটা স্বাভাবিক। কিন্তু এমন পরিমাণ খাওয়া উচিত যেগুলো শরীরের ক্ষতি করবে। সবসময় মাথায় রাখতে হবে ঘুমের ঔষুধ বেশী পরিমান খেলে শরীরের বিভিন্ন অংশ ড্যামেজ হয়ে যায়। তাই এ ধরণের কাজ থেকে বিরত থাকতে হবে।

ঘুমের ঔষধ খেয়ে আত্মহ-ত্যা

আমরা প্রায়শই শুনে থাকি অনেকেই ঘুমের ঔষধ খেয়ে মারা গেছে। আসলে কী একজন ব্যক্তি ঘুমের ঔষধ খেয়ে মারা যায়? তো প্রথমেই বলি ঘুমের ঔষধ হচ্ছে এমন একটি টেবলেট যেটি সেবনে মাথার মস্তিষ্কের কাজ কিছু সময়ের জন্য বন্ধ থাকে। আর যদি অতিরিক্ত খেয়ে ফেলে ঘুমের ঔষধ তারপরেও সেই ব্যক্তির বেচে থাকার চান্স থাকে। কারণ ঘুমের ঔষধ এতো টা ভয়ংকর না। কিন্তু অতিরিক্ত পরিমান খেয়ে ফেললে মারা না গেলেও কোমায় যে থাকবেন দীর্ঘদিন এটা সিউর।

কয়েকটি ঘুমের ঔষধের নাম কী

নিচে দেওয়া ঔষধ গুলো হচ্ছে ঘুমের ঔষধ। এগুলো আপনি প্রতিটি ফার্মেসি বা ডাক্তারের দোকানে পেয়ে যাবেন। এগুলো খাওয়ার আগে ডাক্তারের কাছ থেকে পরামর্শ নিয়ে নিবেন আগে। এগুলো সবগুলোর দাম ৫ টাকার ভিতরে। ঘুমের ঔষধের দাম আসলেই কম। আপনি নূন্যতম দশ টাকায় দুইটি ঘুমের টেবলেট পেয়ে যাবেন।

  • Lexopil
  • Tenapam
  • Bopam
  • Norry
  • Lexnil
  • Tarbo
  • Zepam
  • Tenil
  • Bopam
  • Broze
  • Lxyl
  • Anxio
  • Anxopam
  • Bromazep

কারা ঘুমের ঔষধ খেতে পারবে না

ঘুমের ঔষধ যে সবাই খেতে পারবে তা কিন্তু না। এটির একটি নিয়ম বাধ্যকতা আছে। আপনার যদি শ্বাসকষ্ট, হাপানি, হৃদরোগ এলার্জি থেকে থাকে তাহলে আপনার জন্য ঘুমের ঔষধ না। ঘুমের ঔষধ খেতে হলে এই রোগ গুলার বাইরে থাকতে হবে আপনাকে। কেনো না এটি আপনার শরীরের ক্ষতি করবে। তো অন্যথায় ঘুমের ঔষধ খাবেন না।

সর্বশেষ কথা

ঘুমের ঔষধ হচ্ছে পেইন কিলারের মতো কাজ করবে। আপনার মাথা থেকে সমস্ত টেনশন চিন্তা বের করে দিয়ে আপনাকে ঘুমাতে সাহায্য করবে। এক কথায় ঘুমের ঔষধ খেলে ব্রেইন খানিকখন এর জন্য যোগাযোগ ব্যবস্থা স্থগিত রাখে। তো এমন কোনো কাজ করবেন না যেটার কারণে আপনার সম্পূর্ণ শরীর অকেজো হয়ে যায়। অনেকেই দেখা গেছে অনির্দিষ্ট ভাবে ঘুমের ঔষধ আনলিমিটেড খেয়ে এখন কোমায় মৃত্যুর সাথে যুদ্ধ করছে। আপনাকে যেনো এরকম না করতে হয় খেয়াল রাখবেন।

FAQ

Q: ঘুমের ঔষধ খেলে কি মানুষ মারা যায়?

Ans: ঘুমের ঔষধ খেলে মানুষ মারা যায় না তবে হ্যা অতিরিক্ত বেশী ঘুমের ঔষধ খেলে শরীর অকেজো হয়ে কোমায় চলে যেতে পারে এমনকি মৃত্যুও হতে পারে।

Q: সব চেয়ে কম পাওয়ারি একটি ঘুমের ঔষধের নাম কী?

Ans: সিডিল হচ্ছে সবচেয়ে কম পাওয়ারি ঘুমের ঔষধ। অন্যটিও আপনি খেতে পারেন সমস্যা নেই। কিন্তু বর্তমান বাজার সিডিল একটু বেশি জনপ্রিয়।

Q: কয়টা ঘুমের ঔষধ খেলে মানুষ মারা যায়?

Ans: কয়টা ঘুমের ঔষধ খেলে মৃত্যু হয় তা এখনো পর্যন্ত গবেষকরা জানতে পারেনি। তবে অনুমান করে তারা ১৫ থেকে ৫০টার মধ্যে খেলে মৃত্যু হতে পারে।

Q: অতিরিক্ত ঘুমের ঔষধ খেলে কি হয়?

Ans: অতিরিক্ত ঘুমের ঔষধ খেলে ব্রেইন অকেজো হয়ে যায়। ফলে সে কোমায় পর্যন্ত চলে যেতে পারে।

Q: খালি পেটে ঘুমের ওষুধ খেলে কি হয়?

Ans: যদিও তেমন কোন ক্ষতি হয় না খালি পেটে ঘুমের ঔষধ খেলে। তবে পরামর্শ থাকবে সবসময় ভরা পেটেই ঘুমের ঔষধ খাওয়ার।

About admin

Check Also

অলসতা কী? কিভাবে ইহা দূর করবেন? স্মার্ট টিপস

অলসতা কী? কিভাবে ইহা দূর করবেন? স্মার্ট টিপস

“যত দিন যাচ্ছে ততই যেনো অলস হয়ে যাচ্ছি। না ভালো লাগে পড়তে না ভালো লাগে …