অনলাইনে শিক্ষা গ্রহণ করা সাইটসমূহ বিস্তারিত

অনলাইনের মাধ্যমে শিক্ষা গ্রহণ করা কয়েকটি সাইটসমূহ

 

বর্তমান সময়কে বলা হয় আধুনিক সময়। যার ফলে বিজ্ঞান আমাদের কাছে হয়ে উঠেছে অনেক প্রয়োজনীয় একটি বিষয়। অনলাইনে শিক্ষা গ্রহণের জন্য বিভিন্ন দেশের অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান রয়েছে।

আমাদের দেশের অনলাইন ভিত্তিক কিছু শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। বর্তমানে করোনার সময় এগুলো অনেক জনপ্রিয়তা অর্জন করেছে। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমাদের দেশের কয়েকটি অনলাইন শিক্ষা প্রতিষ্ঠানের সাইট সম্পর্কে আলোচনা করবো।

এই অনলাইন ভিত্তিক শিক্ষা গ্রহণেল সাইট সম্পর্কে জানা আপনার জন্য অনেক জরুলী। জানতে হলে পুরে প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক অনলাইনের মাধ্যমে শিক্ষা গ্রহণ করার কয়েকটি অ্যাপস সম্পর্কে।

 

অনলাইনের মাধ্যমে শিক্ষা গ্রহণ করা কয়েকটি সাইটসমূহ সম্পর্কে জেনে রাখুন

 

১. ১০ মিনিট স্কুল সাইট

২. রেপটো ইডুকেশন সেন্টার সাইট

৩. ইডুকেশনপিডিয়া অফ বাংলাদেশ সাইট 

৪. লেখাপড়া বিডি সাইট

৫. ঘনকোশ সাইট

৬. শিক্ষক বাটাওন সাইট

৭. শৃজনশীল সাইট সাইট

 

উপরের এই কয়েকটি সাইটের মাধ্যমে আপনি অনলাইনে মাধ্যমে শিক্ষা গ্রহণ করতে পারবেন খুব সহজেই। অনলাইনে শিক্ষার জন্য এই সাইট গুলো অনেক জনপ্র্রিয়। একটি পিকটারে কয়েকটি সাইট নিয়ে আলোচনা করা হলো-

 

শিক্ষা গ্রহণ
স্টাডিপ্রেস মূলত চাকরির পরীক্ষার জন্য তৈরি হয়েছে। এটা সরকারি বা বেসরকারি সব চাকরির ক্ষেত্রেই আপনাকে সাহায্য করতে পারে। যেসব বিসিএস, সরকারি চাকরি, পরীক্ষা এবং ব্যাংকে চাকরির জন্য নিজেকে দক্ষ করতে চায় তাদের জন্য একটি সেরা জায়গা স্টাডিপ্রেস।

 

 

১. ১০ মিনিট স্কুল সাইট

 

বর্তমানে অনলাইনে শিক্ষা গ্রহণের জন্য সবচেয়ে পরিচিত যে সাইটি রয়েছে সেটি হলো রবি ১০ মিনিট স্কুল সাইট। এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের বৃহত্তম অনলাইন শিক্ষা প্রতিষ্ঠান।

বর্তমানে এখানে অনেক ছাত্রছাত্রী শিক্ষা গ্রহণ করে। এই প্রতিষ্ঠানে আপনি ফেসবুক, ইউটিউব, ওয়েবসাইট, এবং অ্যাপম এর মাধ্যমে শিক্ষা গ্রহণ করা যায়।

বর্তমানে এই প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ১০ লক্ষ এর মতো হবে। করোনার সময় আপনি চাইলে এই প্রতিষ্ঠানের মাধ্যমে আপনি শিক্ষা গ্রহণ করতে পারেন।

 

আরো পড়ুন >> অনলাইনে শিক্ষা গ্রহণ করা ৫টি গুরুত্বসমূহ জেনে রাখুন

 

২. রেপটো ইডুকেশন সেন্টার সাইট

 

রেপটো ইডুকেশন সেন্টার সাইটটি নতুন দক্ষতা শেখানোর উদ্দেশ্যে চালু করা হয়েছে। এখানে আপনি অনেক সময় নিয়ে শিক্ষা গ্রহণ করতে পারবেন। এই সাইটটিতে প্রযুক্তির মাধ্যমে আপনাকে আপডেট রাখতে সাহায্য করবে।

প্রতিষ্ঠানটির প্রতিটি কোর্স অনেক গুরুত্বের সাথে পরিচালনা করা হয়। আপনি নতুন অবস্থায় এই প্রতিষ্ঠান থেকে শিক্ষা গ্রহণ করতে পারেন।

 

৩. ইডুকেশনপিডিয়া অফ বাংলাদেশ সাইট 

 

এই সাইটটি হলো যারা বিশ্ববিদ্যালয়ে, বিসিএস, অথবা ভবিষ্যতে নিজেকে ভালো জায়গায় দেখতে চান তাদের জন্য খুবই কার্যকারী একটি সাইট হলো ইডুকেশনপিডিয়া অফ বাংলাদেশ।

এখানে বিসিএস ছাড়াও বিভিন্ন চাকরির পরিক্ষার প্রস্তুতি নেওয়া হয়। এই সাইট থেকে আপনি ভালো চাকরির ইন্টাভিউ সম্পর্কে ভালো ধারণা পাবেন।

 

৪. লেখাপড়া বিডি সাইট

 

লেখাপড়া বিডি সাইটটি বর্তমানে বাংলাদেশে সকল বিষয়ে শিক্ষার তথ্য সরবরাহ করে থাকে। এই সাইটের মাধ্যমে আপনি শিক্ষা সম্পর্কে যত আপডেট রয়েছে সকল আপডেট সবার আগে পেয়ে থাকবেন।

এছাড়াও আপনি এখান থেকে শিক্ষা গ্রহণ করতে পারবেন আপডেট ‍গুলো পরিপূর্ণ ভাবে মেনে চল্লে। পড়াশোনা বিডি সাইটে বিভিন্ন সমস্যার সমাধানও নেওয়া হয়।

 

৫. ঘনকোশ সাইট

 

এই সাইটটি অনেকটা ইডুকেশনপিডিফা অফ বাংলাদেশ এই সাইটের মতো। এই সাইটের মাধ্যমে বিসিএস, বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন, চাররির পরিক্ষার প্রম্ন ইত্যাদি বিষয়ের সমস্যার সমাধান পেয়ে থাকেন।

ঘনকোশ সাইটটি বাংলাদেশের অনেক জনপ্রিয় একটি সাইট। সাইটটি শিক্ষার দিক থেকে প্রতিযোগামূলক একটি সাইট। অনেক গুলো শিক্ষা প্রতিষ্ঠান থেকে ঘনকোশ সাইট  এগিয়ে রয়েছে।

 

৬. শিক্ষক বাটাওন সাইট

 

শিক্ষক বাটাওন সািইট মূলত একটি সরকারী প্রজেক্ট। এই প্রজেক্টের মাধ্যমে বিভিন্ন বিষয়ের উপর মিক্ষা প্রদান করা হয়। যেমন কারিগরি শিক্ষা, মাদ্রাসা এবং জেনারেল লাইনের শিক্ষা প্রদান করা হয়। শিক্ষক বাটাওন সাইটের থেকে আপনি এই বিষয় গুলোর প্রতি শিক্ষা গ্রহণ করতে পারবেন।

 

৭. শৃজনশীল সাইট সাইট

 

এই সাইটের মাধ্যমে শৃজনশীল পদ্ধতিতে শিক্ষা প্রদান করা হয়। এই সাইটটি বাংলাদেশের একটি জনপ্রিয় সাইট। সাধারণ শিক্ষা এবং পরিক্ষার প্রস্তুতির জন্য একটি আদর্শ সাইট হলো শৃজনশীল সাইট। এই সাইট থেকে আপনি শিক্ষার সকল বিষয় উপর আপডেট পাবেন।

 

আরো পড়ুন >> অনলাইন শিক্ষা ও বাংলাদেশ

 

কিছু পরামর্শ

 

উপরের এই কয়েকটি সাইটের মাধ্যমে আপনি অনলাইন এর মাধ্যমে শিক্ষা গ্রহণ করতে পারবেন। আরো অনেকগুলো সাইট রয়েছে শিক্ষা গ্রহণ করার। আশা করি প্রতিবেদন থেকে আপনি অনেক উপকৃত হয়েছেন।

প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ার জন্য আপনরাকে অসখ্য ধন্যবাদ। আর নিয়োমিত লেখাপড়ার আপডেট পেতে হলে আমাদের ওয়েব সাইটের সাথেই সবসময় থাকবে।

About admin

Check Also

কিভাবে দ্বিতীয়বার এডসেন্সের পিনের জন্য আবেদন করবেন?

কিভাবে দ্বিতীয়বার এডসেন্সের পিনের জন্য আবেদন করবেন?

আপনার গুগল এডসেন্স একাউন্টে ১০$ অতিক্রম করেছে? সেজন্য আপনি কী আপনার গুগল এডসেন্সের ব্যক্তিগত ঠিকানা …