কয়েকটি অনলাইন কোর্সের ওয়েব সাইট

কয়েকটি অনলাইন কোর্সের ওয়েব সাইট

অনলাইন কোর্সের জন্য কয়েকটি জনপ্রিয় ওয়েবসাইটের নাম সম্পর্কে জেনে নিন। যেগুলো থেকে আপনি অনেক সুন্দর মতো অনলাইন কোর্স কতে পারবেন।

আজকের এই আর্টিকেলে আমি সেই বিষয়টি নিয়েই আলোচনা করার চেষ্টা করবো। জানতে হলে পুরো প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

 

অনলাইন কোর্সের
বর্তমানে বিভিন্ন অনলাইন কোর্স প্রোভাইডর রয়েছে যেমনঃ Coursera, EdX, Udemy, Udacity। এই অনলাইন কোর্স প্রোভাইডরগুলো বিভিন্ন কোর্সের পেইড, আনপেইড দুইটা ভার্সনই ব্যবহার করতে দিচ্ছে।

 

হার্ভার্ড ইউনিভার্সিটি ফ্রি অনলাইন ডিগ্রি ও কোর্স

বিশ্বের উন্নত বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট তো আমাদের মধ্যে সকলেই পেতে চাই। কিন্তু সেটি পেতে যে অনেক কঠিন, তা কিন্তু একদম নয়। আপনার জ্ঞানের ভান্ডারকে প্রসারিত করতে চাইলে শিখতে পারেন হার্ভার্ড ইউনিভার্সিটির কোর্স। কোর্সটির নাম হলো অডিট দ্যা কোর্স । আপনি চাইলে এই কোর্সটি ফ্রি তেই করতে পারেন। এই ইউনিভার্সিটির ক্যাটালগে অসখ্য কোর্স রনয়েছে।

 

এডএক্স ফ্রি ইউনিভার্সিটি ও কলেজ সার্টিফিকেশন কোর্স

বর্তমানে সবার উপরে থাকা কয়েকটি ই-লার্নিং ওয়েব সাইট এর নাম গুলোর মধ্যে এডএক্স একটি জনপ্রিয় ওয়েবসাইট। বিশ্বের যে কোনো প্রান্ত থেকেই আপনি এই ওয়েব সাইপের সাথে যুক্ত থেকে যেকোনো বিষয়ে জ্ঞান অর্জন করতে পারবেন। অনলাইন কোর্সের

 

লিন্ডা লিংকডইন ওয়েব সাইট

এই ওয়েব সাইটে পাওয়া যাবে অসখ্য অনলাইন ক্লাস যেগুলো ফ্রিতে দেওয়া হয়। আপনার সপ্নকে বাস্তবায়ন করার লক্ষে নিয়োমি এই ওয়েবসাইটটি। আপনি চাইলে এখান থেকে বিভিন্ন বিষয়ে কোর্স করে শিক্ষা গ্রহণ করতে পারেন। এটি অনেক জনপ্রিয় একটি ওয়েব সাইট।

 

গুগল ডিজিটাল গ্যারেজ

এই ওয়েব সাইটে ডিজিটাল মার্কেটিং, ব্লগিং, ফ্রিল্যল্যান্সিং ইত্যাদি বিষয়ে কোর্স করানো হয়। আপনি যদি অনলাইনে আয় করতে চান তাহলে এই ওয়েব সাইটের মাধ্যমে কিবাবে আয় করা যেতে পারে সেটি শিখতে পারেন। এখানে বিনামূল্যে কোর্স করানো হয়।

 

খান একাডেমি ওয়েবসাইট

যারা জ্ঞান অর্জন করতে চান তাদের জন্য এই ওয়েব সাইটটি অনেক বছর ধরেই বিনামূল্যে সুবিধা নিয়ে আসছে। এই ওয়েব সাইটটির মূল লক্ষ হলো বিশ্বের যে কোনো প্রান্তের মানুষদের জ্ঞান অর্জন নিশ্চিত করা।

তাই আপনি যদি জ্ঞান পিপাসুক হয়ে থাকেন তাহলে এই সাইটটি থেকে জ্ঞান অর্জন করতে পারেন। এখানে যে কোনো বিষয়ে জ্ঞান শিক্ষা দেওয়া হয়। আশা করি বিষয়টি সকলেই বুঝতে পেরেছেন।

 

 

আরো পড়ুন >> অনলাইন শিক্ষার হার বৃদ্ধির কারণ জানুন

 

আমাদের শেষ কথা

এই হলো আমাদের আজকের প্রতিবেদন। আশা করি এই প্রতিবেদনের মাধ্যমে আপনি কয়েকটি অনলাইন কোর্সের ওয়েবসাইট সম্পর্কে বিস্তারি জানতে পেরেছেন। এখন থেকেই আপনার চাইলে কোর্সটি করতে পারেন।

আপনার মূল্যবান সময় ব্যায় করে প্রতিবেদনটি পড়ার জন্য অসখ্য ধন্যবাদন। আর নিয়োমি শিক্ষার খবর এবং আপডেট পেতে হলে এই ওয়েব সাইটের সাথেই সবসময় থাকুন।

About admin

Check Also

ছাত্রদের দুপুর বেলা ঘুমানোর সুবিধা জানুন

শিশুদের দুপুর বেলা ঘুমানোর ৫টি সুবিধা সম্পর্কে জেনে রাখুন আমরা সকলেই জানি ঘুম আমাদের জন্য …