অনলাইন ক্লাসের রেজাল্ট খারাপ হয় কেন জানুন

অনলাইন ক্লাসের রেজাল্ট খারাপ হয় কেন জানুন

অনলাইন ক্লাসের রেজাল্ট খারাপ হয় অনেক ছাত্রছাত্রীর। আজরেক এই প্রতিবেদন আমি আপনাদের জানবো কেন তাদের রেজাল্ট খারাপ হয়. জানতে পুরো প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

 

অনলাইন ক্লাসের রেজাল্ট
করোনাভাইরাসের কারণে সরকার গত মার্চে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণার পর এপ্রিল পর্যন্ত ঈদসহ নানা ছুটির কারণে মে মাস থেকেই অনলাইনে শিক্ষার্থীদের পড়ানোর কাজ শুরু করে অনেক স্কুল।

 

প্রত্যেকটি ছাত্রছাত্রীর লেখাপড়া করে ভালো রেজাল্ট করা জরুলী। কিন্তু বর্তমনে করোনার সময়ে ভালো রেজল্ট করা বড় দায়। অনলাইনে ক্লাস করে দেখা যায় অনেকেই ভালো ফলাফল করে না। নিচে এই বিষয়ে কয়েকটি কারণ দেওয়া হলো-

 

অনলাইন ক্লাসের রেজাল্ট খারাপ হয় কেন জানুন

১. ক্লাসে অমনোযোগী

শ্রেণিকক্ষে যখন শিক্ষকরা ক্লাস করতো তখন এক দল ছাত্র ছিলো যারা ক্লাস কথা বলতে ঠিকমতো মনোযোগ দিতো না। ঠিক অনলাইনেও এমন কিছু ছাত্রছাত্রী আছে যারা ক্লাসে মনোযোগ দেয় না, কথা বলে অন্য সকল ছাত্রদের ডিস্টাব করে। যারা ফলে অন্যরাও ঠিকমতো ক্লাসে মনোযোগী হয়ে উঠতে পারেনা।

তাদের এই কর্মকান্ডের জন্য শুধু সে নয় বাকি অন্য ছাত্ররাও পরিক্ষায় খারাপ রেজাল্ট করে। এই বিষয়ে সব থেকে বেশি শিক্ষকদের এবং অভিবাবক দের গুরুত্ব দিতে হবে। তাবে যারা অনলাইনে ক্লাস করে সেই শিক্ষার্থীদেরও এই বিষয়ে সচেতন হতে হবে।

 

২. অন্য মন মানোসিকতা

এই পয়েন্টিতে আমি বোঝাতে চেয়েছি ক্লাস না করে অন্য মানোসিকতায় যোগ দেওয়া। যেমন অনলাইনে যেমন ভালো দিক রয়েছে তেমনই খারাপ দিকও রয়েছে। শিক্ষাক যখন এক দিকে ক্লাস করান অন্যদিকে কিছু ছাত্র ক্লাস করার নাম করে অনলাইনে বন্ধুদের সাথে আড্ডা দেয়। অথাব অনেকে ভিডিও গেইম খেলে। এমন মানসিকতা নিয়ে পড়াশোনা করলে কখনই ভালো রেজাল্ট আশা করা যায় না।

 

৩. পড়া বুঝতে না পাড়া

শ্রেণিকক্ষে যখন আমরা পড়া বুঝতাম না তখন শিক্ষকদের প্রশ্ন করে সেই বিষয়ে পড়াটা বুঝে নিতাম। কিন্তু অনলাইনে যখন পড়া বুঝবো না তখন ভিডিও দেখে বুঝতে হয়, যা দুরবল ছাত্রদের জন্য অনেক কষ্টের হয়ে পরে। পরবর্তীদে দেখা যায় তারা পড়াটা শেষ করতে পারেনা। যারা কারণে ক্লাসে অন্য ছাত্রদের থেকে পিছিয়ে পড়ে। ফলে পরিক্ষায় রেজাল্ট খারাপ হয়।

 

৪. নেটওয়ার্কের সমস্যা

অনলাইন পরিক্ষায় রেজাল্ট খারাপ হওয়ার একটি উন্নতম কারণ হলো নেটওয়ার্ক। শহর বা গ্রামের সকল স্থানে সমান নেটওয়ার্ক থাকে না। আবার সকল ফোনের নেটওয়ার্কও ভালো হয়না। ফলে ঠিকমতো ক্লাস করা যায় না। আর এর প্রভাব অনলাইন ক্লাসের রেজাল্ট এ গিয়ে পরে।

 

৫. শিক্ষকদের গুরুত্ব না দেওয়া

অনলাইনে ক্লাস করতে হলে শিক্ষকদের অনেক পরিশ্রম করতে হয়। অনেক নিয়ম কানুন মানতে হয়। যেমন উপস্থাপনা করতে হয়, ঠিক মতো কথা বলা, ক্যামেরা মিনিটােইজেশান করা ইত্যাদি। যার ফলে শিক্ষার্থীদের ঠিকমতো গুরুত্ব দিতে পারেনা। সকল ছাত্র পড়া বুঝতে পেরেছে কিনা সেটাও জানতে পারেনা। ফলে অনলাইন ক্লাসের রেজাল্ট খারাপ হয়।

 

 

এই বিষয়ে আরো বিস্তারিত জানতে হলে নিচের এই ভিডিওটি পুরোটাই দেখুন-

 

 

 

উপসংহার

এই হলো আমাদের আজকের প্রতিবেদন। বর্তমানে যারা অনলাইনে ক্লাস করে তাকে তাহেল এই বিষয় গুলো সম্পর্কে ভালো ধারণা থাকা প্রয়োজন। আশা করি বিষয়টি সকলেই বুঝতে পেরেছেন।

আপনার মূল্যবান সময় ব্যায় করে প্রতিবেদনটি পড়ার জন্য আপনাকে অসখ্য ধন্যবাদ। আর নিয়োমতি শিক্ষার খবর পেতে হলে আমাদের এই ওয়েব সাইটের সাথেই সবসম থাকবেন।

About admin

Check Also

All About Studying in Australia

All About Studying in Australia – Visa, Exams & Cost: Essential Requirements

To consider in Australia, you would like substantial understudy visa, meet the English capability necessities, …