অনলাইন ক্লাসে মিলছে না কাঙ্ক্ষিত সুফল

অনলাইন ক্লাসে মিলছে না কাঙ্ক্ষিত সুফল

অনলাইন ক্লাসে যারা ভালো ফলাফল করতে পারছেন না অথবা কাঙ্খিত সুফল পাচ্ছেন না তাদের জন্যই আমাদের আজকের এই প্রতিবেদন। আসলে কেন তারা অনলাইনে ক্লাস করার পরেও কাঙ্খিত সুফল করতে পারে না, এর পেছনে কাদের ভূমিকা রয়েছে বিস্তারিত নিয়েই আমাদের আজকের এই প্রতিবেদন। প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য অনুরোধ থাকবে।

 

অনলাইন ক্লাসে
কখনো ফেসবুক লাইভ কিংবা জুম ব্যবহার করে শিক্ষকরা তাদের ক্লাস নিচ্ছেন। ক্লাসে অংশ নিতে মায়ের মোবাইল ব্যবহার করে ফাইজা। তার মা সুপ্রিম কোর্টের আইনজীবী ফেরদৌসি রেজা চৌধুরী জানান, বেলা বারোটা থেকে দুইটা পর্যন্ত অনলাইনে প্রতিদিন এভাবেই ক্লাস করতে হচ্ছে তার মেয়েকে। ঢাকায় সরকারি বেসরকারি বিশেষ করে সুপরিচিত স্কুলগুলোতে গত এক মাস ধরেই এমন চর্চা চলছে।

 

অনলাইন ক্লাসে মিলছে না কাঙ্ক্ষিত সুফল

গত মার্চে করোনার কারণে বন্ধ হয়ে যায় স্কুল কলেজ। আর এজন্য শুরু হয় অনলাইন ক্লাস। কিন্তু দেখা গেলো যে এভাবে ক্লাস করার ফলে অধিকাংশ ছাত্রছাত্রী রেজাল্ট খারাপ করছে।

আবার দেখা যাচ্ছে যে ছাত্রছাত্রীরা অন্য মনস্ক হয়ে পরেছে। তো এই যে এতো পরিবর্তন হয়েছে সব কিন্তু অনলাইন ক্লাসের জন্যই। তাহলে এর থেকে বেরিয়ে আসার উপায় কি?

এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য কোনো উপায় নেই বল্লেই চলে তবে আমারা যারা অভিবাবক হিসেবে আছি তারা যাদি একটু সচেতন হয় তাহলেই এই সমস্যা থেকে বের হয়ে আসা যায় খুব সহজেই। এর মধ্যে উল্লেখ যোগ্য কয়েকটি পয়েন্ট হলো-

১. ছাত্রছাত্রীরা যেন অনলাইনে বেশি সময় ব্যায় না করে সেদিকে লক্ষ রাখতে হবে। শুধু মাত্র ক্লাসের সময় টুকুই অনলাইনে থাকতে হবে।

২. ক্লাস করার সময় ছাত্ররা যেন মনোযোগী হয় সেদিকে লক্ষ রাখতে হবে।

৩. যখন ক্লাস শুরু হয়ে যাবে তখন বাসার মধ্যে কোনো প্রকার শব্দ যেনো না হয়। কারণ শব্দ হলে ক্লাস করতে অসুবিধা হবে।

৪. নিয়োমিত ক্লাসে উপস্থিত হতে হবে অনলাইন ক্লাসে

৫. কোনো বিষয় যদি না বোঝা যায় তাহলে শিক্ষাককে প্রশ্ন করে নিতে হবে।

৬. বাইরে ঘোরাঘুরি করা যাবে না।

৭. শিক্ষকদের সাথে যোগযোগ রাখতে হবে। নিয়োমিত প্রতিদিনের পড়া প্রতিদিন পুরণ করতে হবে।

৮. অভিবাবকদের সিকিউরিটি ভালো করতে হবে। সববিষয়ে সতর্ক থাকতে হবে।

 

উপরের এই পয়েনা্ট গুলো যদি অভিবাবকরা যদি পালন করে তাহলে অবশ্যই অনলাইন ক্লাসে সেরা ফলাফল পাওয়া যাবা। আর মূলত এই পয়েন্ট গুলো অনেকেই মানে না বলে আজ অনলাইন ক্লাসে অনেকেই অসফল। আশা করি ব্যাপারটা সকলেই বুঝতে পেরেছেন।

 

এই বিষয়ে আরো বিস্তারিত জানতে হলে নিচের এই ভিডিওটি দেখতে পারেন-

 

 

আমাদের শেষ কথা

এই হলো আমাদের আজকের প্রতিবেদন। আশা করি এই প্রতিবেদন থেকে আপনি অনেক কিছু বুঝতে পেরেছেন। আসলে যারা অনলাইনে ক্লাস করেন তাদের এই বিষয়ে আরো বেশি সচেতন হতে হবে। শুধু তাদের নয় বরং তাদের কারডিয়াদেরও আরো বেশি সচেতন হতে হবে। বড় ছোট সকল ক্ষেত্রেই একই ভাভে কার্ড দিতে হবে।

আপনার মূল্যবান সময় ব্যায় করে প্রতিবেদনটি পড়ার জন্য আপনাকে অসখ্য ধন্যবাদ। আর নিয়োমিত শিক্ষার খবর পেতে হলে আমাদের এই ওয়েব সাইটের সাথেই থাকবেন ধন্যবদা।

About admin

Check Also

Step-by-Step Guide to DV Lottery Application Process

Step-by-Step Guide to DV Lottery Application Process

Are you dreaming of living in the United States? The Diversity Visa (DV) Lottery, also …