অনলাইন ক্লাস পরিচালনার কলা কৌশল

Table of Contents

অনলাইন ক্লাস পরিচালনার কলা কৌশল

অনলাইন ক্লাস সাম্প্রতিক সময়ের গুরুত্বপূর্ণ একটি শিক্ষার ক্ষেত্র। তবে কিভাবে এই ক্ষেত্রটি পরিচালনার করা যায় সেই সমস্ত কৌশল নিয়ে আমি আজকের এই প্রতিবেদনে আলোচনা করার চেষ্টা করবো।

 

অনলাইন ক্লাস
“অনলাইন ক্লাস” ২০২০ এ এসে এই নতুন রকম ক্লাসের নামটি শুনতে কারো বাকী নেই। বেশ কিছু বছর ধরেই কাজ করছি বাচ্চাদের সাথে। যদিও পেশায় আমি লেখাপড়ার টিচার তবুও নানা রকম এক্সট্রা কারিকুলার একটিভিটিজ যেমন নাচ, গান, আবৃতি, ছবি আঁকা, গল্প বলা বা আর্টস এন্ড ক্রাফটসের সাথেও জড়িত থাকায় প্রায়ই এসব শেখানোর গুরু দায়িত্বটুকুও আমার কাঁধে পড়ে।

 

বর্তমানে করোনা ভাইরাসের কারণে প্রায় সকল স্কুল কলেজে অনলাইনে ক্লাস করানো হয়। কিন্তু অনেকের অনলাইন ক্লাস করানোর কৌশল থাকলেও অনলাইনে ক্লাস করানোর কৌশল জানা নেই। আমি দূর্ঘদিন এই বিষয়টা নিয়ে চিন্তা করেছি। আর অবশেষে যেটা বুঝেছি সেটা হলো-

 

অনলাইনে ক্লাস করানোর মূল যেই বিষয়টা রয়েছে সেটি হলো উপস্থাপনা বা প্রেজেনটেশন।

 

উপস্থাপনা বা প্রেজেনটেশন

অনলাইনে ক্লাস করানোর সময় উপস্থাপনা বা প্রেজেনটেশন এই ব্যাপারটা মাথায় রাখতে হবে। যদিও এই বিষয়টি আমাদের অনেকের কাছে কমফরটেবল নয়। আমরা যতদিন ধরেই শিক্ষকতা করি না কেন, ক্লাসরুপে শত বাচ্চাকে পড়ানো সহজ আর স্কিনে ২০ টা বাচ্চাকে কনট্রল করা অনেক কঠিন।

এছাড়াও আরা একটি বিষয়ের কারণে অনেকেই উপস্থাপনা করাতে পারেনা। সেটি হলো বাচ্চাদের ক্লাস করানোর সময় তাদের সাথে থাকে অভিভাবকরা অথবা পরিবারে অন্য সকল সদস্যরা। আর তারা তাকিয়ে থাকে স্কিনের দিকে যেটা প্রায় সকলকেই ঘাবরে দেয়। এছাড়াও প্রেজেনটেশন এর দিকেও লক্ষ রাখতে হবে।

 

প্রেজেন্টেশন মাস্ট বি ইন্টারেস্টিং নট বোরিং

প্রেজেন্টেশন করার সময় আপনাকে লক্ষ রাখতে হবে যে বাচ্চারা যেমন আপনার কথা সুনে বোরিং ফিল না করে, অথবা ঘুমিয়ে না পড়ে। এজন্য অনলাইন ক্লাস শুরুটা ভালো হতে হবে। ক্লাস এর শুরুতেই এমন কিছু শব্দ ব্যবহার করতে হবে যেগুলো বাচ্চাদের অনেক পছন্দের হয়। এতে করে ক্লাসের সবথেকে দুষ্টু বাচ্চাটিও মনোযোগী হয়ে উঠবে।

 

সিটিং এ্যারেঞ্জমেন্ট

সিটিং এ্যারেঞ্জমেন্ট ক্লাসরুমে যেমন গুরুত্বপূর্ণ বিষয় তেমন অনলাইন ক্লাসেও গুরুত্বপূর্ণ। তবে এটা হতে হবে শক্ষকের জন্য প্রযোজ্য। বিশেষ করে শিক্ষকের মনিটরে ফুল মাথা আসছে নাকি অর্ধেক আসছে সেটা দেখতে হবে। ক্যামেরায় যেন হাত পর্যন্ত দেখা যায় সেদিকে লক্ষ রাখতে হবে। আর এটাকেই বলা হয় সিটিং এ্যারেঞ্জমেন্ট। আশা করি বিষয়টি সকল শিক্ষকগত বুঝতে পেরেছেন।

 

ভিজুয়ালাইজেশন

যে সকল বিষয় শিক্ষক ছাত্রদের দেখাবে সেটা যেন ঠিকঠাক দেখানো হয়। মনিটরে বা স্কিনে যে সকল ভিডিও বা ছবি দেখানো হয় সেটা যেন স্পষ্ট দেখানো হয়। মোট কথায় শিক্ষক যে বিষয় টা বুঝাতে চান সেটা ছাত্রদের কাছে স্টষ্ট হতে হবে।

 

ব্যাগ গ্রাউন্ড

অনলাইনে ক্লাসের সময় নানা রকম ব্যাগ গ্রাইন্ড সৃষ্টি করা যেতে পারে। ক্যামেরার পেচনে নানা রকম ছবি বা বোর্ড এছাড়াও ভারচ্যুয়াল ব্যাগ গ্রাউন্ড যেমন কোনো পাহাড়েরর দৃশ্য, সমুদ্র ইত্যাদি ব্যবহার করা যেতে পারে। অতিরিক্ত আনপ্রফেশনাল ব্যাগ গ্রাউন্ড শিক্ষার্থীদের মনোযোগে ব্যঘাত ঘটায়। সেদিকে লক্ষ রাখতে হবে।

 

অনলাইনে ক্লাস করানো আসলেই সহজ কাজ নয়। যেই শিক্ষকগন অনলাইনে ক্লাস নেই কেবল তারাই বুঝতে পারে ক্লাস করানো কতটা কঠিন। এক একটি ক্লাসের পেছনে অনকে সময় আর শ্রম ব্যায় করতে হয়।

 

উপসংহার

এই হলো আমাদের আজকের প্রতিবেদন। আপনারা যারা অনলাইনে ক্লাস করানোর বিষয়ে চিন্তার ভাবনা করছেন তারা উপরের এই বিষয় গুলো মেনে খুব সহজেই অনলাইনে ক্লাস করানে পারবেন।

শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিবেদনটি পড়ার জন্য আপনাকে অসখ্য ধন্যবাদ। আশা করি এই বিষয়টি আপনারা সকলেই বুঝতে পেরেছেন। আর নিয়োমিত শিক্ষা বিষয়ক আর্টিকেল পেতে হলে আমাদের এই ওয়েব সাইটের সাথেই থাকবেন।

About admin

Check Also

Best Online Colleges for Psychology Degrees

Best Online Colleges for Psychology Degrees

In case you’re curious about seeking after a brain research degree but require the flexibility …