আল্লাহর কাছে সাহায্য চাওয়ার দোয়া

আল্লাহর কাছে সাহায্য চাওয়ার দোয়া এবং কি ভাবে দোয়া করলে আল্লাহ কবুল করেন।

আল্লাহ পাক রব্বুল আলামীন মানুষ ও জিন জাতিকে সৃষ্টি করেছেন তাহার ইবাদতের জন্য। আদম আলাইহি ওয়াসাল্লাম থেকেই খারাপ আর ভালো মানুষ ছিলো আছে এবং ভবিষ্যতে ও থাকবে। এর রুপ জেন জাতির মধ্যে ও রয়েছে। আমরা যারা ইসলাম ধর্মের অনুসারী তারা যখন কোন বিপদ আপদ বালা মুসিবত যা-কিছু হোক না কেন তার জন্য আল্লাহর কাছে সাহায্য চাই।

Table of Contents

আল্লাহর কাছে সাহায্য চাওয়ার দোয়া

আল্লাহ সকল ক্ষমতার মালিক তিনি সকল সমস্যার সমাধান কারি। তাই আমাদের উচিত কখনো কোন বিপদ আপদ বালা মুসিবতে পরলে আল্লাহর কাছে তা থেকে পরিত্রাণ পাওয়ার জন্য দোয়া করা। আল্লাহ পাক রব্বুল আলামীন আমাদের জন্য বিপদ থেকে মুক্তি পাওয়ার জন্য কুরআনের মধ্যে অনেক দোয়া এবং সকল প্রকার মুসকিল থেকে মুক্তির জন্য দোয়া নাজিল করেছেন। সুবহানাল্লাহ।

বিপদ থেকে বাচতে দরকার সাহায্য ও ক্ষমতা। আর তা যদি হয় আল্লাহর পক্ষ থেকে তাহলে তো আর কোন কিছুর দরকার নাই। আল্লাহ পাক রব্বুল আলামীন তার বান্দাকে পরিক্ষা করার জন্য তার বান্দাদের কে বিপদ আপদ দিয়ে থাকেন আর আল্লাহ তায়ালা চান যেন সেই বিপদ থেকে বাচার জন্য তার কাছে প্রার্থনা করি।আর আল্লাহ তা কবুল করবেন। আল্লাহ পাক রব্বুল আলামীন কুরআনের মধ্যে বলেন,

আল্লাহর কাছে সাহায্য চাওয়ার দোয়া – আরবি উচ্চারণঃ (رَّبِّ أَدْخِلْنِي مُدْخَلَ صِدْقٍ وَأَخْرِجْنِي مُخْرَجَ صِدْقٍ وَاجْعَل لِّي مِن لَّدُنكَ سُلْطَانًا نَّصِيرًا)

উচ্চারণ : রাব্বি আদখিলনি মুদখালা সিদকিও ওয়া আখরিঝনি মুখরাঝা সিদকিও ওয়াঝআললি মিল্লাদুংকা সুলত্বানান নাসিরা।’

অর্থঃ হে আমার প্রতি পালক! আমাকে সেখানে প্রবেশ করাবেন সেখানে কল্যানের সাথে প্রবেশ করান আর যেখানে থেকে বের করাবেন সেখানে ও কল্যানের সাথে বের করান।আর আমাকে এমন ক্ষমতা দান করুন যেখানে আপনার সাহায্য থাকবে।( সুরা ঃ বানী ইসরাইলের আয়াত নং ৮০)

বিপদের দোয়া – অনাকাঙ্ক্ষিত ভাবে বিপদে পড়লে কোন দোয়া পড়া উচিৎ? 2022

আল্লাহর কাছে সাহায্য চাওয়ার দোয়া – আল্লাহ পাক হযরত মুসা আলাইহি ওয়াসাল্লাম কে যে দোয়া করার পর সাথে সাথে মুসা আলাইহি ওয়াসাল্লামের দোয়া আল্লাহ কবুল করেছিলেন।

رَبِّ اشۡرَحۡ لِیۡ صَدۡرِیۡ – وَ یَسِّرۡ لِیۡۤ اَمۡرِیۡ – وَ احۡلُلۡ عُقۡدَۃً مِّنۡ لِّسَانِیۡ یَفۡقَهُوۡا قَوۡلِیۡ – وَ اجۡعَلۡ لِّیۡ وَزِیۡرًا مِّنۡ اَهۡلِیۡ هٰرُوۡنَ اَخِی اشۡدُدۡ بِهٖۤ اَزۡرِیۡ – وَ اَشۡرِکۡهُ فِیۡۤ اَمۡرِیۡ کَیۡ نُسَبِّحَکَ کَثِیۡرًا وَّ نَذۡکُرَکَ کَثِیۡرًا اِنَّکَ کُنۡتَ بِنَا بَصِیۡرًا

উচ্চারণ : রাব্বিশরাহলি সাদরি, ওয়া ইয়াসসিরলি আমরি, ওয়াহ্‌লুল উক্বদাতাম মিল্লিসানি ইয়াফকাহু কাওলি, ওয়াঝআললি ওয়াযিরাম মিন আহলি হারুনা আখিশদুদ বিহি আযরি, ওয়াশরিকহু ফি আমরি কায় নুসাব্বিহাকা কাছিরা ওয়া নাজকুরাকা কাছিরা ইন্নকা কুংতা বিনা বাসিরা।’

অর্থঃ হে আমার প্রতি পালক! আমার বুক প্রসস্থ করে দিন এবং আমার কাজকে আমার জন্য সহজ করে দিন। আর আমার জ্বিহবার জরতা দূর করে দিন যাতে তারা আমার কথা বুঝতে পারে। এবং আমার পরিবার থেকে একজন কে আমার সাহায্যের জন্য নির্ধারণ করে দিন আর আমার ভাই হারুনকে আমার কাজের জন্য আমার শক্তিকে সুদৃঢ় করে দিন এবং তাকে আমার কাজে সরিক করুন, যাতে আমরা বেশি করে আপনার তসবিহ পরতে পারি। এবং অধিক পরিমাণে আপনার ইবাদত করতে পারি। নিশ্চয়ই আপনি আমাদের সব কিছু দেখেন।( সূরা ত্বহাঃ আয়াত নং ২৫-৩৫)

বাচ্চাদের জন্য কোন সাবান ভালো – সেরা ১০ টি বাচ্চাদের সাবান এর তালিকা 2022

আল্লাহর কাছে সাহায্য চাওয়ার দোয়া – হযরত আবু সাইদ রাঃ হতে বর্নিত তিনি বলেন, একদিন নবী করিম সঃ কিয়ামতের দিন সম্পর্কে আলোচনা করতেছি তখন সাহাবী গন খুব ভয় পেয়ে গেলেন তখন রাসুলুল্লাহ সাঃ তাদের কে একটি দোয়া বেশি বেশি করে পরতে বলেছেন, সেটা হলোঃ

আরবি :

حسبُنا اللَّهُ ونعمَ الوَكيلُ على اللَّهِ توَكَّلنا

উচ্চারণ : হাসবুনাল্লাহু ওয়া নিমাল ওয়াকিল, আলাল্লাহি তাওয়াক্কালনা।

অর্থ : মহান আল্লাহই আমাদের জন্য যথেষ্ট, তিনি কতই না উত্তম কর্মবিধানকারী। আমরা আল্লাহর ওপর ভরসা করলাম।

শেষ কথা

আল্লাহর কাছে সাহায্য চাওয়ার দোয়া – আল্লাহ পাক রব্বুল আলামীন শেষ রাতের দোয়া কে কবুল করেন এবং আছরের নামাজের পরে ও মগরিবের নামাজের আগের সময়ের দোয়া কবুল করনে তাই যদি কখন কোন বিপদ আপদ বালা মুসিবতে আমরা পরি তাহলে এই সময় গুলতে আমরা উপরক্তি দোয়া গুলো পরে আল্লাহ কাছে দোয়া করবো ইনশাআল্লাহ আল্লাহ আমাদের দোয়া কবুল করবেন।

তাহাজ্জুদ নামাজের নিয়ম – 2022

About admin

Check Also

জুমার নামাজের নিয়ত

জুমার নামাজের নিয়ত, নিয়ম ও ফজিলত সম্পর্কে বিস্তারিত

আপনি যদি জুমার নামাজের নিয়ত না জানেন তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। জুমার নামাজ প্রতি …