ঈদে মিলাদুন্নবী আমল – ঈদে মিলাদুন্নবী কি পালন করা উচিৎ?

ঈদে মিলাদুন্নবী আমল –  ঈদ অর্থ উৎসব বা আনন্দ আর মিলাদ অর্থ জন্ম, আর ঈদে মিলাদুন্নবী (সঃ) হলো নবী করিম (সঃ) এর জন্ম দিন ।

এ বিষয় আমাদের সমাজে অনেক আলোচনা সমালোচনা হয়। এক দল লোক বলে ঈদে মিলাদুন্নবী জায়েজ আবার আর এক দল লোক বলে এটা হারাম বা নাজায়েজ। ঈদে মিলাদুন্নবী আমল (সঃ) এর বিষয় কুরআন বা হাদিসে কোন বর্ণনা নেই তবে এটা সরাসরি হারাম বলা! যাবে কি না বা এটা হালাল কিনা এই বিষয় আলোচনা করবো ইনশাআল্লাহ।

ঈদে মিলাদুন্নবী  আমল – পালন করা হালাল নাকি হারাম

এই বিষয় আলোচনা করবো ইনশাআল্লাহ এবং এই দিনে কোন আমল আছে কিনা সে বিষয় আলোচনা করবো- 

ঈদে মিলাদুন্নবী (সঃ) আমাদের সামনে আরবি মাসে। (জেনে নিন ঈদে মিলাদুন্নবী কত তারিখ) রবিউল আওয়াল মাস সামনে, এই মাসে আমাদের দেশের আলেম ওয়ালামাদের মাঝে অনেক আলোচনা সমালোচনা হয়ে থাকে। এই মাস আসলেই আমাদের মনে একটা জিনিস সাড়া দেয় সেটা হলো নবী করিম (সঃ) এর জন্ম দিন এবং নবী করিম (সঃ) এর মৃত্যু ও এই দিনে হয়েছে। 

তাই  অনেকে এটা সিরাতুন নবী বা মিলাদুন নবী হিসেবে পালন করে থাকে। আমরা জানি যে ঈদে মিলাদুন্নবী পালন করার বিষয় কুরআন বা হাদিসে কেন দলিল নেই কিন্তু আমাদের দেশে এই বিষয় টি নিয়ে এমন অবস্থা তৈরি হয় যেটা আমাদের ইসলাম ধর্মের অনুসারী দের জন্য লজ্জা জনক একটি বিষয়। এটা নিয়ে যেহেতু কুরআন বা হাদিসে কোন বর্ণনা নেই তাই এটা যার যার ব্যাক্তিগত  বিষয় এটা নিয়ে কোন বারাবারি করা ঠিক নয়।

ঈদে মিলাদুন্নবী আমল

আমাদের উচিত এদিনে নবী করিম (সঃ) এর সম্মানে এই দিন টিকে স্বরনিয় করে রাখা। তবে এটা নিয়ে এমন কোন আচারন না করা যাতে করে নবী করিম (সঃ) এর সাথে বেয়াদবি না হয়ে যায়। এ বিষয় কোন কুরআন বা হাদিসে বর্ণনা নেই কিন্তু এটা পালন করা হারাম বা হালাল এ বিষয়ও কোন দলিল নেই।  এটা কে বলা হয় সুন্নতে সাহাবি। 

ঈদে মিলাদুন্নবী  আমল
ঈদে মিলাদুন্নবী  আমল

এটা পালন করা যার যার ব্যক্তিগত বিষয় এটা পালন না করলেও কোন পাপ নেই কিন্তু এটা পালন করলে সওয়াব আছে। আমাদের দেশের হক্কানি আলেম গন এই বিষয় অনেক সুন্দর সুন্দর মন্তব্য করেছেন এবং এটা জায়েয আছে এর বিষয় অনেক দলিল রয়েছে তাই আমাদের উচিত এটা সওয়াবের উদ্দেশ্য পালন করা। কিন্তু এটা নিয়ে এমন কোন মন্তব্য করা যাবে না যাতে করে নবী করিম (সঃ) এর সাথে বেয়াদবি হয়ে যায়। এটা যার যার নিজের মনের বিষয়।

আরো পড়ুনঃ পশ্চিম দিকে পা দিয়ে ঘুমানো জায়েজ আছে কিনা জেনে নিন – 2022

সাধারন মানুষের  জন্ম দিন পালন করা জায়েজ নাই। কিন্তু এটাও কোন কুরআন বা হাদিসে দ্বারা প্রমানিত নয়। কিন্তু আমরা আমাদের জন্ম দিন যেই কাজ গুলো করে থাকি এগুলো হারাম বা নাজায়েজ। তাই আমাদের উচিত জন্ম দিন পালন না করা। 

কিন্তু নবী করিম (সঃ) এর জন্ম দিন অন্য মানুষের বা সাধারণ মানুষের জন্ম দিনের সাথে তুলনা করা যাবে না তাই এই বিষয় টি আলাদা। নবী করিম (সঃ) এর জন্ম দিন পালন করলে সওয়াব আছে কিন্তু পালন না করলে পাপ নেই তাই এই বিষয় নিয়ে আমাদের বারাবাড়ি করা উচিত নয়।

ঈদে মিলাদুন্নবী আমল সম্পর্কে আলেমদের মতামত 

ইদে মিলাদুন্নবী আমল সম্পর্কে আজহারী হুজুর এর মতামত

আমাদের শেষ কথা 

ঈদে মিলাদুন্নবী আমল – ঈদে মিলাদুন্নবী (সঃ) পালন করা জায়েজ আছে কিন্তু এই বিষয় কোন কুরআন বা হাদিসের কোন দলিল নেই। আল্লাহ পাক রব্বুল আলামীন আমাদের নবী করিম (সঃ) এর গুনগান করেছেন এবং নবী করিম (সঃ) আমাদের মডেল। 

আরো পড়ুনঃ ঈমান ভঙ্গের কারণ – যে কাজ গুলো থেকে বিরত থাকা উচিৎ? 2022

আল্লাহ পাক রব্বুল আলামীন বলেন,” যদি আমাকে ভালো বাসতে চাও তাহলে নবী করিম সঃ কে ভালো বাসো” তাই আমরা এমন কোন কাজ করবো না যাতে করে নবী করিম (সঃ) এর সাথে বেয়াদবি হয়ে যায় তাহলে আল্লাহ আমাদের উপর নারাজ হয়ে জাবে আর আল্লাহ যদি কোন মানুষের উপর নারাজ হয়ে যায়,তাহলে তার কোন পথ থাকবে না। তাই আমাদের উচিত এই বিষয় সতর্ক থাকা

About admin

Check Also

জুমার নামাজের নিয়ত

জুমার নামাজের নিয়ত, নিয়ম ও ফজিলত সম্পর্কে বিস্তারিত

আপনি যদি জুমার নামাজের নিয়ত না জানেন তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। জুমার নামাজ প্রতি …