ঈমান কত প্রকার ও কি কি এবং ইহার অর্থ কি?

ঈমান কত প্রকার ও কি কি এবং ইহার অর্থ কি??

ঈমানঃ আমরা যারা ইসলাম ধর্মে বিশ্বাস করি এবং যারা ইসলামের অনুসারী তাদেরকে অবশ্যই ঈমান সম্পর্কে জানা উচিত। ঈমানের অনেক প্রকার দিক রয়েছে, ঈমান শব্দের অর্থ হচ্ছে বিশ্বাস করা স্বীকার করা। এগুলো নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হবে ইনশাআল্লাহ।

আমরা আজকে যে যে বিষয় গুলো নিয়ে আলোচনা করবো, ঈমান কি, ঈমানের অর্থ কি, ঈমান কত প্রকার ও কি কি, এর উপকারিতা কি,অপকারীতা কি, কেন এমনের উপর অটল থাকতে হবে,ঈমানের উপর অটল থাকার পুরস্কার কি ইত্যাদি সম্পর্কে আলোচনা করবো আছকে ইনশাআল্লাহ। গুগলে অনেকেই এটিকে খুজে থাকেন।

ঈমানের আভিধানিক অর্থ

ঈমানের আভিধানিক অর্থ হচ্ছে স্বীকার করা স্বীকৃতি দেওয়া, অন্তরে বিশ্বাস করা ইত্যাদি, ইসলামে ঈমানের বিস্তারিত আলোচনা রয়েছে।

ইসলামের ঈমানের প্রধান সাতটি দিক রয়েছেঃ

১ – আল্লাহ এক এবং অদ্বিতীয় এর প্রতি বিশ্বাস করা।

২ – ফেরেস্তাদের প্রতি বিশ্বাস করা।

৩ – আল্লাহর কবিতা সমূহর প্রতি বিশ্বাস করা।

৪ – আল্লাহর নবী ও রাসূল গনের উপর বিশ্বে করা।

৫ – তাক্বদীরের প্রতি বিশ্বাস করা,ভালো মন্দের প্রতি বিশ্বাস করা।

৬ – আখেরাতের প্রতি বিশ্বাস করা।

৭ – মৃত্যুর পরে পুনরায় জিবিত হওয়ার প্রতি বিশ্বাস করা।

এগুলো প্রতি পুরোপুরি বিশ্বাস করার নাম হলো ঈমান। আমরা যারা ইসলাম ধর্মে বিশ্বাসী তাদেরকে এগুলো প্রতি পুরপুরি বিশ্বাস রাখতে হবে। তবেই আমরা মুমিন হতে পারবো। আল্লাহ আমাদের কে এই বিষয় গুলোর প্রতি পুরপুরি ভাবে বিশ্বাস করার তাওফিক দান করুন আমিন।

আল্লাহ তায়ালা কুরআন শরীফে সূরা-বারাকার দুই থেকে চার আয়াতে ঈমান সম্পর্কে আলোচনা করেছেন।

সালাতুত হাজত নামাযের নিয়ম 

ঈমান  ইসলামের মধ্যে যে বিষয় গুলো মেনে চলতে হয় তা হলো আল্লাহ এক তার কোন শরিক নেই তিনি অদ্বিতীয় তার সাথে কাউকে তুলনা করা যাবে না তিনি আমাদের সৃষ্টি কর্তা। তার হুকুম আহকাম মেনে চলা এবং নবী করিম সঃ এর সুন্নতের প্রতি আমল করা পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা ইত্যাদি ইসলামের হুকুম। ঈমান অর্থ স্বীকার করা আল্লাহর এক এর প্রতি বিশ্বাস করা আসমানী কিতাবের উপর বিশ্বাস করা নবী রাসূল গনের প্রতি বিশ্বাস করা ফেরেস্তাদের প্রতি বিশ্বাস করা আখেরাতে প্রতি বিশ্বাস করা জান্নাত জাহান্নামের প্রতি বিশ্বাস করা ইত্যাদি বিষয় বিশ্বাস করার নামি ঈমান। আল্লাহ যে আমাদের কে আল্লাহর হুকুম আহকাম নবী করিম সঃ এর সুন্নতের প্রতি আমল করার মতো তাওফিক দান করুন। ইসলামের প্রতি অটল থাকার তাওফিক দান করুন আমিন।

ঈমানের প্রতি বিশ্বাস থাকার উপকারিতা

যারা উপারুক্তি বিষয় গুলো মেনে চলবে আল্লাহ তাদের  জন্য রেখেছেন জান্নাতের সু-সংবাদ আর ঈমানের এই সাত টি বিষয়ের মধ্যে একটা বিষয় যদি কারোর বিশ্বাস না থাকে তাহলে সে ঈমানদার না সে মুমিন হতে পারবে না, আর যে ব্যক্তি ঈমানদার হতে পারবে না তার জন্য আল্লাহ কঠিন শাস্তির ঘোষনা করেছেন। তাই আমরা সবাই এই বিষয় গুলো মেনে চলবো, তাহলেই আমরা ঈমানদার হতে পারবো।

ঈমানের প্রতি বিশ্বাস না থাকার অপকারিতা আল্লাহ তায়ালা আমাদের জন্য আখেরাতে দিন বিচারের জন্য রেখেছেন। যারা দুনিয়ায় বসে ইচ্ছা মতো চলেছে আল্লাহ তায়ালার হুকুম মানে নি নবী করিম সঃ এর সুন্নতের উপর চলে ন্যায় বিচারের দিন কে বিশ্বাস করে নায়,আখেরাত কে বিশ্বাস করে নায়, কিন্তু তারা ছিল নামের মুসলমান তারা ইসলাম গ্রহণ করছেন কিন্তু ঈমান ছিলো না। ঈমানের প্রতি ছিল র্দুবল। তাদের জন্য আল্লাহ কঠিন শাস্তির জন্য জাহান্নামে ব্যবস্তা করেছেন।

শেষ কথা

আমরা এই বিষয় গুলো মোটা মুটি সবাই কিছু  কিছু জানি কিন্তু মেনে চলি না। অনেক মানুষ আছে ইসলামের সকল বিষয় জানে ঈমান ও আছে কিন্তু তাদের আমোলে নাই।যারা এই সব বিষয় মানে কিন্তু আমল করে না তাদের জন্য আল্লাহর ভয়াবহ শাস্তির ঘোষণা করেছেন। আল্লাহর হুকুম আহকাম নবী করিম সঃ এর সুন্নতের প্রতি আমল করার সকল মুসলমানদের আল্লাহ পাক রব্বুল আলামীন মেনে চলার তাওফিক দান করুন আমিন।

About admin

Check Also

জুমার নামাজের নিয়ত

জুমার নামাজের নিয়ত, নিয়ম ও ফজিলত সম্পর্কে বিস্তারিত

আপনি যদি জুমার নামাজের নিয়ত না জানেন তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। জুমার নামাজ প্রতি …