কম খরচে বিয়ের মেনু – বাঙালি বিয়ের মেনু তালিকা

কম খরচে বিয়ের মেনু – বিয়ে মানে যেন হলো হরেক রকমের বিশাল এক খাবারের আয়োজন। বিয়েতে সাধারণত মানুষজন একটু বেশি খেতে পছন্দ করে। বিয়ের আনন্দের মধ্যে একটি হলো বিয়েতে খাবার এর মেনু। কিন্তু অনেকের সাধ্যে থাকে না এত সব খাবার এর আয়োজন করে অতিরিক্ত পরিমানে খরচ করা। তাই অনেকেই খুজে থাকেন কম খরচে বিয়ের মেনু সম্পর্কে।

প্রিয় পাঠক, আমাদের আজকের আর্টিকেলে আপনাদের জানাবো কম খরচে বিয়ের মেনু সম্পর্কে। বর্তমানে সব কিছুর দাম অনেক বেশি হওয়ায় বিয়েতে কিছু মেনু এর পরিবর্তে খরচ কম হবে এ ধরণের মেনু যদি যুক্ত করতে পারেন তাহলে কম খরচে বিয়ের মেনু হয়ে যাবে। নিচে আমরা বিস্তারিত লিখলাম

Table of Contents

কম খরচে বিয়ের মেনু

কম খরচে বিয়ের মেনু দেয়ার জন্য খাবারের মেনু কার্ড থেকে কিছু খাবার বাদ দিতে হবে। সাধারণত বিয়েতে মাছ, মাংশ, সবজি, বিরিয়ানি, রোস্ট, দই, ফিরনি ইত্যাদি থাকে। কিছু কিছু ক্ষেত্রে ফিশ ফ্রাই, মাটন যুক্ত করা হয়।

এখন আপনি যদি খরচ কম করতে চান তাহলে এত বেশি মেনু রাখার কোনো দরকার নেই। কারণ একজন মানুষ সব গুলো খাবার কখনো খাবে না। কম খরচে বিয়ের মেনু তে আপনি চিংড়ি মাছের পরিবর্তে অন্য কোনো মাছ রাখতে পারেন। এতে খরচ এর পরিমান অনেক কমবে।

আবার আপনি যদি পোলাও আর মাংশ এর বাজেট করেন তাহলে বিরিয়ানি বাদ দিতে পারেন। কারণ দুটো খাবার রাখার প্রয়োজন নেই। খাবার শেষে দই দিতে পারেন কারণ আপনি যদি ফিরনি করতে যান দই এর তুলনায় অনেক বেশি খরচ হয়ে যাবে। সাধারণ মেনু রাখবেন তবে যেটাতে খরচ কম হয় সেটা।

বিয়ের কসমেটিকস এর তালিকা – বিয়ের বাজার লিস্ট দেখে নিন

একটা কথা মাথায় রাখবেন – বিয়েতে খাবার খাওয়ার চেয়ে নষ্ট করা হয় বেশি। আপনি অল্প খরচের মধ্যে কিছু আইটেম বাদ দিয়ে বা অন্য কম মূল্যের আইটেম যুক্ত করে বিয়ের মেনু বানাতে পারেন। তাহলে কম খরচে বিয়ের মেনু হয়ে যাবে।

বাঙালি বিয়ের মেনু

বাঙালির বিয়ের মেনু সাধারণত অনেক লম্বা হয়ে থাকে। বিয়ে যেখানে হোক মেনু হবে হরেক রকমের। বিয়ের এই মৌশুমে জেনে নিন জনপ্রিয় কয়েকটি বাঙালি বিয়ের মেনু সম্পর্কে –

১ – পানীয়

বিয়ে খোলা মাঠে হোক অথবা কোনো কমিউনিটি সেন্টারে। কম খরচে বিয়ের মেনু এর মধ্যে ও এটা থাকে। পানিয় হিসেবে বিভিন্ন ধরণের শরবত অথবা খাবার পরে পেপসি বাঙালির কাছে অনেক চেনা একটি বিয়ের মেনু।

২ – রোস্ট

বাঙালি বিয়ের মেনু এর মধ্যে রোস্ট অন্যতম। খাবার এর শুরুতেই যেন রোস্ট থাকে। বিয়েতে খরচ কম হোক কিংবা বেশি বাঙালির বিয়ের আইটেমে চিকেন রোস্ট অন্যতম জনপ্রিয় একটি খাবার।

৩ – মাছ

প্রায় সকল বাঙালির বিয়েতে বিভিন্ন ধরণের মাছ থাকে। বিশেষ করে, বিয়েতে চিংড়ি মাছ অনেক বেশি জনপ্রিয়। যারা কম খরচে বিয়ের মেনু তৈরি করেন তারা ও এক পদের মাছ বিয়েতে রাখেন।

৪ – সালাদ

বিয়েতে অন্যান্য খাবারের স্বাদ বাড়াতে বিয়ের মেনু তে রাখা হয় সালাদ। শীতকালিন সময়ের বিবাহ গুলোতে হরেক রকমের সালাদ এর দেখা মিলে। কম খরচে বিয়ের মেনু তে ও সালাদ স্থান পায়।

৫ – রায়তা

যে কোনো ভালো খাবারের সাথে রায়তা বিশেষ ভাবে স্থান পায় বাঙালি বিয়ের মেনু কার্ডে। বর্তমানে এ খাবার টি অনেক বেশি জনপ্রিয়।

৬ – মাংশ

বিয়েতে প্রায় সব ধরণের মাংশ রাখা হয়। সাধারণত প্রায় সব বাঙালির বিয়েতে গরু, খাসি ও মুরগির মাংশ অনেক বেশি জনপ্রিয়। কম খরচে বিয়ের মেনু তে ও মাংশ রাখা হয়।

৭ – রাইস

প্রায় সকল বাঙালির বিয়েতে রাইস রাখা বাধ্যতামূলক যেন। কারণ প্রায় সব বিয়েতেই রাইস প্রধান হিসেবে রাখা হয়।

৮ – বিরিয়ানি

বর্তমানে বাঙালির বিয়ের খাবার এর মেনু তালিকায় যুক্ত হয়েছে বিরিয়ানি। যারা ভালো বাজেট করতে পারেন তারা বিরিয়ানি বিয়ের মেনু তে রাখার চেষ্টা করে।

কালো মেয়ে বিয়ে করার উপকারিতা – কালো মেয়েরা কেমন হয়?

৯ – ডাল

ডাল বাঙালির অন্যতম পছন্দের একটি খাবার। প্রায় সকল বাঙালির বিয়েতে ডাল বিশেষ ভাবে রাখা হয়ে থাকে।

১০ – ফিরনি – দই

বাঙালির বিয়ে মানে সেখানে মিস্টান্ন ভোজন অবশ্যই থাকবে। বিয়েতে মিস্টি জাতীয় অনেক ধরণের খাবার বিয়ের মেনু তে রাখা হয়।

কম খরচে বিয়ের মেনু
কম খরচে বিয়ের মেনু

বিয়ের খরচ কত

বিয়ের খরচ শুরু হয় কাবিন নামার উপর রেজিস্টার্ড ফি থেকে শুরু করে। এটা সম্পর্কে জানার জন্য এই পোষ্টটি পড়ুন – বিয়ে করতে কি কি লাগে – পালিয়ে বিয়ে কিভাবে করবেন জানুন সব

বিয়ের খরচ কত হবে এটা নির্ভর করে বিয়ের মেনু এর উপর নির্ভর করে। বিয়েতে বিভিন্ন পদে খরচ হয়ে থাকে। বিয়ের কেনা কাটা, কনের কেনা কাটা , বরের কেনাকাটা খাবারে আইটেম ইত্যাদি তে। বিয়ের খরচ নির্ভর করে সম্পূর্ণ আপনার উপর আপনি যদি কম করতে চান তাহলে কমে ও করতে পারবেন। আবার বেশি করতে চাইলে বেশি করতে পারবেন।

বিয়ের খাবারের তালিকা

অনেকেই খুজে থাকেন বিয়ের খাবারে তালিকা সম্পর্কে তারা চাইলে নিচ থেকে দেখে নিতে পারেন –

  • পানীয়।
  • মিস্টান্ন।
  • মাংশ।
  • মাটন।
  • চিকেন রোস্ট।
  • সবজি।
  • মাছ।
  • বিরিয়ানি।
  • সালাদ।
  • ফিরনি।
  • ডাল।
  • রাইস।
  • রায়তা।

ইত্যাদি ছাড়াও ঐতিহ্য অনুযায়ী অনেক ধরণের খাবার রাখা হয়ে থাকে। এখানে শুধু প্রধান কয়েকটি খাবার এর তালিকা দিলাম।

বিবাহের ছুটির জন্য আবেদন পত্র এর নমুনা

১০০ লোকের খাওয়ার খরচ

বর্তমানে সব কিছুর দাম অনেক বেশি। আপনি যদি ১০০ লোকের জন্য খাবারের আয়োজন করেন তাহলে অন্তত ৬০-৮০ হাজার টাকা খরচ হবে। যদি বিয়েতে হয়। এ ছাড়া হলে আপনি আরো অনেক কম খরচে হয়ে যাবে।

আমাদের শেষ কথা

কম খরচে বিয়ের মেনু – আর্টিকেলে জানালাম আপনারা কিভাবে কম খরচের মধ্যে বিয়ের মেনু তৈরি করতে পারবেন। এখান থেকে আপনার প্রয়োজনে আসলে অবশ্যই আর্টিকেল টি শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

About admin

Check Also

অতিরিক্ত ঘুমের ঔষধ খেলে কী হয়?

অতিরিক্ত ঘুমের ঔষধ খেলে কী হয়?

যদি কেউ না জানেন যে অতিরিক্ত ঘুমের ঔষধ খেলে কী হয়? তাহলে এই পোস্ট আপনার …