কেরাম খেলা কি হারাম – কেরাম খেলা যাবে কি না?

কেরাম খেলা কি হারাম – আমাদের দেশে কেরাম প্রচলিত জনপ্রিয় খেলা গুলোর মধ্যে একটি। বিভিন্ন ধরণের খেলা ধুলার মধ্যে কেরাম অন্যতম। কেরাম এর মাধ্যমে প্রচুর পরিমানে জুয়া খেলাও হয়ে থাকে।।

প্রিয় পাঠক, কেরাম খেলার পূর্বে আপনার জানা উচিৎ এটি খেলা জায়েজ কি না। আমরা অনেকেই না জেনে হয়তো অনেক। খেলেছি তবে যেটা ইসলামে হারাম করা হয়েছে সেটা না খেলা ভালো। তাই আজকের আর্টিকেলে জানাবো কেরাম খেলা কি হারামকি না

Table of Contents

কেরাম খেলা কি হারাম

কোনো খাটি মুমিন বান্দা কখনোই নিজের মূল্যবান সময় গুলোকে অহেতুক কাজে ব্যয় করবেনা। যে খেলা গুলো আমাদের আল্লাহ কে ভুলিয়ে দেয় সময় নস্ট করে দেয় সেগুলো হারাম।

ক্যারাম খেলার মধ্যে শারিরীক কোনো কসরত নেই। শারিরীক সুস্থতার জন্য যেসব খেলা হয় সেগুলো খেলার অনুমতি থাকলেও যে সকল খেলার মধ্যে শারিরীক সুস্থতা নিশ্চিত হবে না বরং একঘেয়েমি ও নিছক সময় কাটানোর উদ্দেশ্যে খেলা হলে সেটা হারাম।

নবী করিম হযরত মুহাম্মদ (সা) বলেছেন-

مَنْ لَعِبَ بِالنَّرْدَشِيْرِ فَكَأَنَّمَا صَبَغَ يَدَهُ فِيْ لَحْمِ خِنْزِيْرٍ وَدَمِهِ
বাংলা অর্থ: যে ব্যাক্তি পাশা খেলল, সে যেন তার হাত শূকরের গোসতে ও রক্তে রঙিন করে তুলল।
(সহিহ মুসলিম, হাদিস না: ২২৬০)

উক্ত হাদিস থেকেই সরাসরি বুঝা যায় যে, ক্যারাম খেলা বাজি হোক বা এমনি সময় অপচয় করার জন্য হোক সেটা হারাম খেলা। তাই আমাদের কেরাম খেলা থেকে বিরত থাকা প্রয়োজন।

কেরাম খেলা হারাম সম্পর্কে ভিডিও

টাকা ছাড়া কেরাম খেলা কি হারাম

অনেকেই ভাবেন যে টাকা ছাড়া কেরাম খেলা কি হারাম মনে হয় না। আসলে এটা ভুল কথা যে খেলা ইসলামে বৈধ নয় হারাম বলা হয়েছে সেটা টাকা ছাড়া ও টাকা সহ দুই অবস্থায় এই হারাম।

আমাদের শেষ কথা

কেরাম খেলা কি হারাম – আর্টিকেলে জানালাম যে কেরাম খেলা একটি হারাম খেলা। ইসলামের দৃষ্টিতে কোনো মুসলিম ব্যাক্তি তার মহামূল্যবান সময় কে অপচয় করবে না। আল্লাহ আমাদের সঠিক বুঝ বুঝার তৌফিক দান করুন, আমিন।

About admin

Check Also

জুমার নামাজের নিয়ত

জুমার নামাজের নিয়ত, নিয়ম ও ফজিলত সম্পর্কে বিস্তারিত

আপনি যদি জুমার নামাজের নিয়ত না জানেন তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। জুমার নামাজ প্রতি …