জুন মাসের দিবস সমূহ তালিকা ২০২৩

জুন মাসের দিবস সমূহ – জুন মাসে কয়েকটি দিবস রয়েছে। যা বিশ্বে একত্রে পালিত হয়ে আসছে। এ ছাড়াও আমাদের দেশের কিছু দিবস ও রয়েছে।

আজকের আর্টিকেলে জেনে নিন জুন মাসের সকল দিবস সমূহ গুলো সম্পর্কে।

জুন মাসের দিবস সমূহ

জুন মাসে প্রায় অনেক গুলো দিবস বাংলাদেশ সহ বিশ্বের প্রতিটি দেশে পালিত হয়। জাতিসংঘ কর্তৃক অনেক গুলো দিবস স্বীকৃতি প্রদান করা হয়েছে। এখানে নিচে আমরা জুন মাসের দিবস গুলো সম্পর্কে তুলে ধরলাম –

৩ জুন – বিশ্ব সাইকেল দিবস

বিশ্ব সাইকেল দিবস পালিত হয় বছরের জুন মাসের ০৩ তারিখে। সাধারণত সাইকেল ব্যবহার এর সুবিধা গুলো তুলে ধরা হলো বিশ্ব সাইকেল দিবসের মূল প্রতিপাদ্য বিষয়।

৩ জুন – মুহাম্মদ আবদুল হাই – তিরোধান দিবস

৩ জুন আরো একটি দিবস পালিত হয়। ভাষার অন্যতম একজন বিজ্ঞানী মুহাম্মদ আবদুল হাই যিনি শিক্ষাবিদ, ধ্বনি বিদ, ও সাহিত্যিক ছিলেন। শিক্ষা ক্ষেত্রে ব্যাপক অবদান রাখায় ১৯৯৬ সনে বাংলাদেশ সরকার তাকে ২য় বেসামরিক সম্মান একুশে পদক প্রদান করে।

৫ জুন – বিশ্ব পরিবেশ দিবস

প্রতি বছর ০৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। পরিবেশের গুরুত্বপূর্ণ অবদান গুলো নিয়ে রাজনৈতিক ভাবে কথা বলা হলো এই দিবসের লক্ষ্য। বিশ্ব পরিবেশ দিবস বিভিন্ন স্থানে আলাদা আলাদা প্রতিপাদ্য বিষয় নিয়ে পালন করা হয়।

ইংরেজি উচ্চারণ শেখার বই pdf – সহজে উচ্চারণ শিখুন ইংরেজি শব্দের

৮ জুন – বিশ্ব মহাসাগর দিবস

প্রতি বছর ০৮ জুন বিশ্ব মহাসাগর দিবস হিসেবে পুরো বিশ্বে পালন করা হয়। ১৯৯২ সাল থেকে বিশ্ব মহাসাগর দিবস পালন করা শুরু হয়। ২০১৮ সাল থেকে জাতিসংঘ বিশ্ব মহাসাগর দিবস কে স্বীকৃতি প্রদান করে।

১২ জুন – রোমেনা আফাজ ( তিরোধান দিবস)

রোমেনা আফাজ ছিলেন একজন উপন্যাসিক। তিনি “দস্যু বনহুর” সিরিজের জন্য জনপ্রিয় ছিলেন। তিনি ২৭ ডিসেম্বর ১৯২৬ সালে জন্মগ্রহণ করেন ও ১২ জুন ২০০৩ সালে পরলোকগমন করেন।

১৪ জুন – বিশ্ব রক্তদাতা দিবস

১৪ জুন বিশ্বব্যাপি রক্তদাতা দিবস হিসেবে পালিত হয়। এ দিনে যারা রক্ত দানে ভুমিকা পালণ করেন তাদের জন্য শ্রদ্ধা অর্পন করা হয়। যারা রক্ত দিয়ে হাজার হাজার মানুষের জীবন বাচাচ্ছেন তাদের কে ও সাধারণ জনগন যেন সবাই রক্তদানে উদ্ভুদ্ধ হয় তাই এই দিবস টি পালন করা হয়।

১৭ জুন – বিশ্ব খরা ও মরুকরণ প্রতিরোধ দিবস

১৭ জুন বিশ্বব্যাপি বিশ্ব খরা ও মরুকরণ প্রতিরোধ দিবস হিসেবে পালিত হয়।

২০২৩ সালের সরকারি ছুটির তালিকা – ২০২৩ খ্রিস্টাব্দের ছুটির তালিকা PDF

২৩ জুন – পলাশী দিবস

১৭৫৭ সালের ২৩ জুন পলাশীর যুদ্ধে বাঙলার নবাব ইংরেজদের কাছে পরাজিত হয়। এর ফলে প্রায় ২০০ বছর ধরে ইংরেজরা বাঙালী কে শাসন করে। ২৩ জুন পলাশী দিবস হিসেবে পালন করা হয়।

২৬ জুন – বিশ্ব মাদকাসক্তি ও অবৈধ পাচার প্রতিরোধ দিবস

২৬ জুন বিশ্বব্যাপি মাদকাসক্ত দূর করার জন্য বিভিন্ন ধরণের কর্মসূচী পালন করা হয়। অবৈধ পাচার রোধে জনগন কে সচেতনতা বৃদ্ধি করা হয়।

আমাদের শেষ কথা

২০২৩ সালের জুন মাসের দিবস সমূহ আর্টিকেলে যদি কোনো দিবস বাদ পরে যায় তাহলে আমাদের জানাতে পারেন। দিবস সমূহের বিবরণ গুলো উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। ধন্যবাদ সকল কে।

About admin

Check Also

ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে

ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে জেনে নিন বিস্তারিত ভাবে

ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে – বর্তমানে অনেকেই ভাবছেন একটি ব্যাংক একাউন্ট খুলবেন। নতুন …