নার্সিং পড়ার যোগ্যতা কি কি লাগে – পড়তে কত টাকা লাগে?

নার্সিং পড়ার যোগ্যতা – নার্স অত্যান্ত সম্মানজনক একটি পেশা। অতিতকাল থেকেই নার্সিং পেশায় ব্যাপক চাহিদা ছিল, বর্তমানেও আছে এবং অদূর ভবিষ্যতে ও থাকবে । ক্যারিয়ার হিসেবে নার্সিং পেশা হতে পারে আপনার জন্য সবচেয়ে সেরা চয়েজ।

অনেকেই গুগলে জানতে চান নার্সিং পড়ার যোগ্যতা সম্পর্কে। আমি নার্স হতে চাই আমার কি কি যোগ্যতা থাকা লাগবে এসব সম্পর্কে প্রায়শই অনলাইনে আর্টিকেল খোজা হয়। তাই আমাদের আজকের আর্টিকেলে নার্সিং সম্পর্কে সকল ছোট খাটো বিষয় গুলোকেও তুলে ধরার চেষ্টা করব। একটি আর্টিকেলেই আপনারা সকল বিষয়াদি জানতে পারবেন।

নার্সিং পড়ার যোগ্যতা

নার্সিং পড়তে হলে আপনার কিছু শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। এ ক্ষেত্রে আপনার “এসএসসি বা সমমান” এইচএসসি বা সমমান ” পরিক্ষায় অন্তত কম পক্ষে দুই শ্রেণীতে জিপিএ ২.৫০ পেয়ে পাস করতে হবে। জাতীয়তা বাংলাদেশের হতে হবে সাথে অবিবাহিত থাকতে হবে।

নার্সিং পড়ার জন্য এসএসসি/ সমমান পরিক্ষায় জিপিএ ২.৫০ ও এইচএসসি / সমমান পরিক্ষায় ২.৫০ পেয়ে পাস করতে পারলে দেশের সরকারি অথবা বেসরকারী নার্সিং ডিপলোমা সম্পন্ন করতে পারবেন। এরপরে ভর্তি পরিক্ষায় অংশগ্রহণ এর মাধ্যমে উত্তির্ন হয়ে সফল ভাবে নার্সিং কোর্সে ভর্তি হতে পারবেন।

ডিপ্লোমা নার্সিং পড়ার যোগ্যতা

ডিপ্লোমা নার্সিং পড়ার জন্য ডিপ্লোমা ইন মিডওয়াইফারি অথবা ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এর যে কোনো বিভাগ হতে নূন্যতম জিপিএ ৬.০০ থাকতে হবে। যদি কোনো পরিক্ষায় জিপিএ ২.৫০ এর কম থাকে তবে গ্রহন করা হবে না। ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে শুধুমাত্র মেয়েরা পড়তে পারবে।

আরো পড়ুন- সরকারি নার্সিং কলেজের তালিকা – কোন কলেজে কত সিট আছে?

বিএসসি নার্সিং পড়ার যোগ্যতা

বিএসসি নার্সিং পড়ার জন্য এসএসসি / সমমান, এইচএসসি/সমমান পরিক্ষায় বিজ্ঞান বিভাগ হতে নূন্যতম জিপিএ ৭.০০ থাকতে হবে। কোনো পরিক্ষায় যদি জীববিজ্ঞানে জিপিএ ৩.০০ এর নিচে থাকে তবে গ্রহন করা হবে না। নার্সিং এর ক্ষেত্রে এটি একটি ডিগ্রি কোর্স।

নার্সিং ভর্তি পরিক্ষার মানবন্টন

নার্সিং ভর্তি পরিক্ষায় উত্তির্ন হয়েই কেবল নার্সিং কোর্সে ভর্তি হতে পারবেন। এ ক্ষেত্রে কয়েকটি বিষয়ের উপর ভর্তি পরিক্ষায় অংশগ্রহন করতে হবে।

বিএসসি নার্সিং ভর্তি পরিক্ষার মানবন্টন
বিষয় মার্কস
 বিজ্ঞান  ৩০
 ইংরেজি  ২০
 বাংলা  ২০
 সাধারন জ্ঞান  ২০
 গনিত  ১০
ডিপ্লোমা/ মিডওয়াইফারি মানবন্টন
বিষয় মার্কস
 সাধারন বিজ্ঞান  ২৫
 ইংরেজি  ২০
 বাংলা  ২০
 সাধারন জ্ঞান  ২৫
 গনিত  ১০

নার্সিং ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র

নার্সিং এ ভর্তির জন্য প্রয়োজনীয় কিছু কাগজপত্রের প্রয়োজন পড়বে। যেগুলো হলোঃ-

  • এসএসসি / এসএসসি মূল ট্রান্সক্রিপ্ট
  • এসএসসি/ এসএসসির মূল সনদ
  • সদ্য তোলা কপি রঙিন ছবি ( সিগনেচার সহ)
  • কোটার ক্ষেত্রে কোটার সকল মূল কাগজপত্র।

নার্সিং পড়ার খরচ কত

যে কোনো সরকারি কলেজ হতে বিএসসি নার্সিং পড়ার জন্য থেকে লাখ টাকা খরচ হবে। যদি বেসরকারী কলেজ থেকে বিএসসি পড়েন তাহলে খরচের পরিমান নির্ধারণ করা হবে কলেজ ভেদে। তবে বেসরকারি বিএসসি নার্সিং পড়তে হলে অন্তত ৩-৫ লাখ টাকা খরচ হতে পারে। সাধারণত সরকারি কলেজে ডিপ্লোমা ইন নার্সিং কোর্সে কোনো টাকা খরচ হবে না। উলটো প্রতি মাসে কিছু পরিমান টাকা ভাতা হিসেবে প্রদান করা হয়।

ক্যারিয়ার হিসেবে নার্সিং পেসা

সাধারণত নার্সিং কোর্স শেষ হওয়ার পর সরকারি ও বেসরকারি হাসপাতালে চাকরি নেয়া যায়। সরকারি নার্সদের ক্ষেত্রে প্রাথমিক পর্যায় বেতন ১২-১৬ হাজার টাকার মধ্যে হয়ে থাকে। বেসরকারি হাসপাতালে হাসপাতাল কর্তৃপক্ষ কর্তৃক বেতন নির্ধারিত হয়। তবে ধারণা করা হয় ১০-১২ হাজার টাকা পাওয়া যায়।

নার্সিং ভর্তি বিজ্ঞপপ্তি

নার্সিং এর সকল খবর ও বিজ্ঞপ্তি সম্পর্কে জানার জন্য নিচের ওয়েবসাইট গুলো ভিজিট করুন-

www.bnmc.gov.bd
www.dgnm.gov.bd
www.mefwd.gov.bd

আমাদের শেষ কথা

নার্সিং পড়ার যোগ্যতা – আর্টিকেলে আমরা নার্সিং সম্পর্কে বিস্তারিত তুলে ধরলাম। এর পরে কোনো ধরণের জিজ্ঞাসা থাকলে আমাদের আর্টিকেলের নিচে মন্তব্য করে জানাতে পারেন। সবার আগে আমাদের আর্টিকেল পড়তে চাইলে ফলো করুন গুগল নিউজে।

আরো পড়ুন- 

About admin

Check Also

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস (MCQ)

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস (MCQ)

বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ ২০২৩ সালের ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস (MCQ) প্রকাশ করেছে। …