না পড়ে পরীক্ষায় পাশ করার উপায় গুলো কী কী – কিভাবে সহজে এ+ পাওয়া যায়?

না পড়ে পরীক্ষায় পাশ করার উপায়আজকে আমরা অনেক ইন্টারেস্টিং একটা টপিক নিয়ে কথা বলতে যাচ্ছি। আমাদের গড়ে ৮০ ভাগ ছাত্রছাত্রীদের এ বিষয়টি নিয়ে আগ্রহ রয়েছে। সেটি হলো না পড়ে পরীক্ষায় পাশ করার উপায়। আজকে আমরা এ বিষয়টি নিয়েই আলোচনা করবো। আজকের টপিকটা মেধাবী ছাত্রছাত্রীদের জন্য নয়। এটা শুধুমাত্র সেই সকল ছাত্রছাত্রীদের জন্য যারা পরীক্ষায় মোটামুটি নাম্বার পেয়ে পাশ করতে চায় তাদের জন্য। কিভাবে না পড়ে পরীক্ষায় পাস করার উপায়। চলুন শুরু করা যাক। না পড়ে পরীক্ষায় পাশ করার উপায় সম্পর্কে অনেকেই জানতে চান।  

না পড়ে পরীক্ষায় পাস করার উপায়

ক্লাসে রেগুলার হতে হবে

আপনি যদি না পড়ে পরীক্ষায় পাশ করার উপায় খুজে না পড়েই পাস  করতে চাইলে আপনাকে রেগুলার ক্লাস করতে হবে। আপনি যদি রেগুলার ক্লাস করেন তাহলে আপনার ফেইল করার চান্স ৭০% কমে যাবে। আমরা অনেকেই স্কুল/কলেজে স্যারদের মুখে এই কথাটা শুনে থাকি যে, যারা রেগুলার ক্লাস করে তারা কখনও পরিক্ষায় ফেইল করে না। কথাটা অনেকেই শুনলেও হয়তো বুঝতে পারেন নি যে কেন স্যাররা কথাটা বলেন। এর আসল কারন হলো ধরুন প্রতিদিন আপনি যে ক্লাস করেন স্যারের সব কথা না শুনলেও অন্তত ১০ টি কথা তো অবশ্যই আপনার কানে আসে। না পড়ে পরীক্ষায় পাশ অনেকটাই সম্ভব।

কিস্তিতে মোবাইল – কিস্তিতে কিভাবে মোবাইল ফোন কিনবেন? 2022

এখন ধরুন, এক দিনে যদি আপনি স্যারের ১০ টি কথা শুনেন তাহলে এক বছর অর্থাৎ ৩৫৬ দিনে ৩৫৬০ টি কথা আপনার শোনা হয়। তাহলে এর দ্বারা আপনি অনেক লাভবান হবেন। পরিক্ষার খাতায় আপনি নিজে থেকেই লিখতে পারবেন। না পড়ে পরিক্ষায় পাস করার উপায় সম্পর্কে নিচে বিস্তারিত জেনে নিন।

ক্লাসের মনোযোগী হতে হবে

না পড়ে পরীক্ষায় পাশ করতে হলে অবশ্যই আপনাকে রেগুলার ক্লাস কর‍তে হবে। এবং ক্লাসে মনোযোগী হতে হবে। রেগুলার ক্লাসে থেকে যদি আপনি স্যারের কথা মন দিয়ে শোনেন তাহলে সেই কথাগুলো আপনার ব্রেনের মধ্যে গেথে যাবে। আপনার মেধার বিকাশ ঘটবে।বই না পড়লেও পরীক্ষার খাতায় নিজের মেধা দিয়ে আপনি লিখে পাশ করে আসতে পারবেন।

বোর্ড পরীক্ষায় ভালো করার উপায়

না পড়ে পরীক্ষায় পাশ করার উপায় – চলুন এ পর্যায়ে জেনে নেই বোর্ড পরীক্ষায় ভালো করার উপায়

১/ পরীক্ষায় ভালো করতে হলে পরীক্ষা শুরু হওয়ার আগে থেকেই পরীক্ষায় ভালো করার প্রস্তুতি নিতে হবে।

২/মোবাইল ফোন থেকে দূরে থাকতে হবে। সারাদিন মোবাইল ফোন চালানোর কারনে আপনি পড়াশোনায় মনোযোগ দিতে পারবেন না। তাই পরিক্ষার আগে আপনার মোবাইল ফোনটিকে কিছুদিনের জন্য বাই বাই বলে দিন

চীনের বাজারে 1 নম্বর মোবাইল ব্র্যান্ড কোনটি – 2022

৩/ পরীক্ষা শেষ হওয়ার আগ পর্যন্ত ইন্টারনেট দুনিয়া থেকে দূরে থাকতে হবে। দেখা যায় দিনের অনেকটা সময় আপনি নেট দুনিয়ায় মগ্ন হয়ে থাকেন। এতে আপনার পড়াশোনার অনেক ক্ষতি হয়ে যায়। তাই পরীক্ষার আগে ইন্টারনেট চালানো বন্ধ করতে হবে।

৪/বেশি বেশি লেখার প্রাক্টিজ করতে হবে।

৫/ সময়ের পড়া ফেলে না রেখে সময়ের মধ্যে শেষ করতে হবে।

ছাত্র জীবন ৩টি বড় ভূল সম্পর্কে জেনে নিন

৬/ বোর্ড পরীক্ষায় ভালো করতে হলে প্রশ্ন পাওয়ার সাথে সাথে প্রথমেই পুরো প্রশ্নটি ভালো করে পড়ে নিবেন। এর পরে কোন প্রশ্নগুলো আপনি ভালো পারেন সেগুলো লেখা শুরু করবেন। প্রথমেই যেগুলো কমন পরেনি সেগুলো নিয়ে চিন্তা করতে যাবেন না। এতে আপনার বাকি সব কমন পাওয়া প্রশ্ন গুলিয়ে যাবে। কমন পাওয়া প্রশ্ন লেখা শেষ হলে বাকি গুলো নিয়ে ভাবা শুরু করবেন। ওই লেখাটা বার বার পড়বেন।এরপরে যা বুঝবেন লিখে দিবেন খাতায়। আসা করি ভালো নাম্বার পাবেন তাতেই।

পরীক্ষায় a+ পাওয়ার উপায়

এবার আমরা জানবো কিভাবে আমরা পরিক্ষায় A+ পেতে পারি। পরিক্ষায় ভালো করা খুবই সহজ। চলুন নিয়মগুলো জেনে নেই।

না পড়ে পরীক্ষায় পাস করার উপায়
না পড়ে পরীক্ষায় পাস করার উপায়

১/ প্রতিদিনের পড়া প্রতিদিন শেষ করতে হবে। যাদা ভালো ছাত্র তারা কখনও পড়া ফেলে রাখে না। অনেকে চিন্তা করে আজ নয় কাল পড়বো। কিন্তু দেখা যায় তারা রোজই এক কথা বলে পড়া ফেলে রাখে। এক সময় পরিক্ষা চলে আসে আর তাদের পড়াও হয় না। শেষে রেজাল্ট খারাপ করে ডিপ্রেশনে ভোগে। তাই নিয়মিত প্রতিদিনের পড়া প্রতিদিন শেষ করতে হবে।

২/ পড়া বুঝে বুঝে পড়তে হবে। মুখস্ত না করে বুঝে পড়লে আপনি পড়া বেশি মনে রাখতে পারবেন।

SSC পরীক্ষায় ভালো করার উপায় জানুন

৩/ সাধারণ জ্ঞান বাড়াতে প্রাতিষ্ঠানিক বইয়ের পাশাপাশি আরও বই পড়তে হবে। যারা ভালো ছাত্র তাদের প্রাতিষ্ঠানিক বইয়ের পাশাপাশি আরও অনেক বই পড়ে। এতে সাধারণ জ্ঞান বাড়ে। না পড়ে পরীক্ষায় পাশ করার উপায় ও বাড়ে।

৪/ বেশি বেশি লেখার অভ্যাস করতে হবে। একটা পড়া একবার পড়েই লিখে ফেলবেন। এতে সেই পড়া বেশি মনে রাখতে পারবেন।

৫/ রিভিশন দেওয়া। কিছুদিন পরে পরে পুরান পড়া রিভিশন দিবেন। এতে সেই পড়া ভুলে যাওয়ার ভয় ভা সম্ভাবনা থাকবে না।

পড়াশোনায় মনোযোগী হওয়া ৫টি উপায়

About admin

Check Also

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস (MCQ)

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস (MCQ)

বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ ২০২৩ সালের ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস (MCQ) প্রকাশ করেছে। …