পরীক্ষায় ফেল করলে করণীয় কি? কিভাবে নিজেকে পরিবর্তন করা যায়?

আমাদের জীবনটা ব্যর্থ এবং সফলের সংমিশ্রণ। আমরা কখনোই কোন কাজে একবারে ব্যর্থ বা সফল হতে পারিনা। অনেক বিখ্যাত ব্যক্তি হাজারবার চেষ্টা করার পর সফল হোন। তাই আমরা কেউই যেহেতু বিখ্যাত ব্যক্তি নই তাই প্রতিটি কাজে ব্যর্থ হওয়ায় স্বাভাবিক। আমরা এখন যেহেতু ছাত্রাবস্থায় রয়েছি তাই পরীক্ষায় ফেল করা স্বাভাবিক। একজন ব্যাক্তি বা শিক্ষার্থী সব দিক দিয়েই যে পারফেক্ট হবে সেটা কিন্তু কেউই বলতে পারবেনা। আজ আমি আপনাদের জন্য পরীক্ষায় ফেল করলে করণীয় কি এবং কিভাবে নিজেকে পরিবর্তন করবেন এ বিষয়ে বিস্তারিত জানাব। 

আর আপনি যদি মনে করেন পরীক্ষায় ফেল হলে আপনার লাইফ শেষ, তাহলে একেবারেই ভুল ভাবতেছ। একজন মানুষের জীবন কখনো পরীক্ষা দিয়ে মূল্যায়ন করা যায় না। পরীক্ষা শুধুমাত্র একটি নামমাত্র। জীবনে উন্নতি করতে হলে আপনার দরকার কঠিন পরিশ্রম। এর জন্য দরকার আপনার শক্ত মনোবল। আর আপনি যদি অল্পতেই ভেঙ্গে পড়েন তাহলে আপনার এই পৃথিবীতে জন্মানো ভুল হয়েছে। 

পরীক্ষায় ফেল করলে করণীয় কি? কিভাবে নিজেকে পরিবর্তন করা যায়?
পরীক্ষায় ফেল করলে করণীয় কি? কিভাবে নিজেকে পরিবর্তন করা যায়?

ইতিহাস টেনে দেখেন আজ পর্যন্ত পরীক্ষাতে যারা ফার্স্ট হয়েছে তারা কিন্তু লাইফে কিছুই করতে পারে নাই। আর যারা হেলাফেলা করে তাদের স্কুল লাইফ, কলেজ লাইফ পার করেছে তারাই দিনশেষে কোন না কিছু একটা প্রতিষ্ঠিত করতে পেরেছে। এখন কি বলবেন আপনি? তারা কিভাবে সাকসেস পেল? আছে কী এর কোন উত্তর? তাই আমি আপনাকে বলছি নিজের উপর বিশ্বাস রাখেন আপনি দিন শেষে সফল হতে পারবেন।

আরো পড়ুনঃ অনলাইনে শিক্ষা গ্রহণ করার ৫টি অসুবিধা জেনে নিন

পরীক্ষায় ফেল করলে প্রতিবেশীদের কথার জবাবের উত্তরঃ

পরীক্ষায় ফেল করলে করণীয় কি এ বিষয়ে কোনো প্রতিবেশির কথাকেই সবার আগে ট্যাকল দিতে হয়। কারণ তাদের কারণে অনেক শিক্ষার্থী আজ পরীক্ষায় ফেল করার পরে বিপথে চলে যায়। আমাদের দেশে বেশিরভাগ ছাত্র আত্ম-হত্যা করে মূলত প্রতিবেশীদের জন্যই। তারা প্রতিনিয়তই খোঁচা দিয়ে থাকে শুধু এটা নিয়ে কেন ছেলেটা ফেল হলো কেন মেয়েটা ফেল হলো। এগুলো নিয়ে সারাদিন প্যারা দিতে থাকে। আর শিক্ষার্থীদের সহ্যের সীমা পার হয়ে গেলে এক সময় তারা নিজের মায়া ত্যাগ করে জীবন দিয়ে দিতে রাজি হয়ে যায় অর্থাৎ আত্মহত্যা করে ফেলে।

যদি আপনার প্রতিবেশীরা আপনাকে যদি এগুলো নিয়ে ঠাট্টা মশকরা করে আপনি শুধু সহ্য করে যাবেন, দিন শেষে আপনার নিজেকে নিজেই পরিচিত করে দেবে ওদের কাছে। শুধু সহ্য করবেন আর সময়ের অপেক্ষা করবেন। এক সময় সাকসেস আপনার কাছে চলে আসবে। উল্টাপাল্টা কিছু করার থেকে বিরত থাকবেন

আরো দেখুনঃ দরখাস্ত লেখার নিয়ম- বিভিন্ন ধরনের দরখাস্ত নমুনা -2023

যেকোন পরীক্ষায় ফেল হওয়াটাই কিন্তু সাকসেসের অন্যতম একটি কারণ। কখনো এটা ভাববেন না যে ফেল হয়ে গেছেন, আপনি আর জীবনে কোন সাকসেস করতে পারবেন না।  সবসময় মাইন্ড টাকে পজিটিভ রাখবেন। নিজে কঠিন পরিশ্রম করে আপনার প্রতিবেশী ও আপনার আত্মীয়-স্বজন সবাইকে দেখিয়ে দিবেন যে আপনি কি জিনিস। মানুষ চাইলেই সবকিছু পারে আপনিও পারবেন। কোনদিন উল্টাপাল্টা কোন চিন্তা করার কথাও ভাববেন না।

পরীক্ষায় ফেল করলে করণীয় কি?

আপনি যদি পরীক্ষায় ব্যর্থ হয়েই যান তাহলে পরীক্ষায় ফেল করলে করণীয় কি। প্রথমত আপনি কোন ডিপ্রেশনে যেতে পারবেন না। ডিপ্রেশনে গেলে আপনার মন চাইবে আপনি অন্য দুনিয়া চলে যান পৃথিবী ছেড়ে। শুধু ভাববে আরে শুধু একটা বছরই তো গেছে আমার তো আরো কতগুলো বছর পড়ে আছে। পরে না হয় আবার চেষ্টা করব। শুধুমাত্র এই লাইনটা আপনাকে স্বস্তি দিতে পারবে। তাই ডিপ্রেশনে না গিয়ে নিজেকে সান্তনা দিন। আপনি তো আর ইচ্ছা করে ফেল করেন নি, এটা আপনার ভাগ্যে লেখা ছিল।

পরের বছরের পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুত হতে হবে আপনাকে। আপনি যে বিষয়ে ফেল করেছেন ওই বিষয়টাকে আপনাকে এমনভাবে আপনার পরিচর্যা করতে হবে যাতে আপনিই যেন এই বিষয়ের শিক্ষক হতে পারেন। পরবর্তী পরীক্ষাতে যেন এই বিষয়টাতে এ প্লাস আসে এই আশা নিয়ে পড়বেন। আর সব সময় নিজেকে ডিপ্রেশন মুক্ত রাখবেন। নিজেকে সবসময় মোটিভেশন করবেন।

এই পোস্টটি আপনার জন্যঃ অনলাইনে শিক্ষা গ্রহণ করা ৫টি অ্যাপসসমূহ বিস্তারিত

ফেল হওয়া রেজাল্ট পাওয়ার পর প্রথম দুই এক মাস ঘর থেকে বের না হওয়াই উত্তম। কেননা বের হলেই বিভিন্ন মানুষের কটুক্তি শুনতে হবে আপনাকে। তাই প্রথম দুই এক মাস নিজেকে এমন ভাবে তৈরি করবেন যাতে আপনাকে কেউ কিছু বললেও যেন আপনার কোন যায় না আসে। পরীক্ষায় ফেল করলে করণীয় কি সম্পর্কে নিচের ভিডিওটি দেখে নিন। 

 

কিভাবে নিজেকে পরিবর্তন করা যায়?

নিজেকে যেভাবে পরিবর্তন করতে পারবেন তা জানার আগে আপনাকে পরীক্ষায় ফেল করলে করণীয় কি বিষয়ে বিস্তারিত জানতে হবে। যখন আপনি আপনার রেজাল্ট হাতে পাবে আর দেখবে আপনি ফেল হয়ে গেছেন। অবশ্যই কান্না আসবে, তাতে তো আপনার কোন রেজাল্ট পরিবর্তন হবে না। আর যদি আপনার মনে হয় যে আমি যেই পরীক্ষাটিতে ফেইল হয়েছি এটিতে আমি ভালো মার্কস পাওয়ার যোগ্য কিন্তু কেন ফেল আসলো? তাহলে আপনি বোর্ডের বিরুদ্ধে আবেদন করতে পারবেন। তাহলে হয়তো আপনার রেজাল্টের পরিবর্তন আসতে পারে।

আর যদি মনেই করেন যে আপনার নিজের কোন আশা নাই যে পাশ হবার তাহলে ডিপ্রেশনে যাওয়ার কোন কারণ নেই। যদিও মন অনেকটা ভেঙ্গে যাবে তারপরও কোন প্রকার আজেবাজে কাজ করা যাবে না। সোজা আপনার বাসায় চলে যাবেন। এরপর আপনার বাবা-মা এর কাছে ক্ষমা চেয়ে বলবেন

“আমাকে আরো একটি বছর পড়ার টাইম দাও, আমি নেক্সট টাইম ভালো ফলাফল অর্জন করব। প্লিজ আমাকে কটুক্তি বা প্যারা দিওনা কারণ আমি এগুলো সহ্য করতে পারবো না।”

এরপর আপনার ফ্যামিলির আপনার কষ্ট টা বুঝতে পারবে। তারপর আপনাকে আর কিছু বলবে না। হয়তো প্রথম দিন একটু বকাঝকা করবে এরপর নিজেরাই শুধরে যাবে। এরপর থেকে আপনার সাথে ভালো আচরণ করবে। এখানে যেভাবে বলছি এভাবেই করলে ঘর থেকে তেমন একটা চাপ আসবে না।

শেষকথাঃ

সবসময় নিজের ফিউচার ব্রাইট করার চেষ্টা করবা। কখনো যেনো এরকম ভুল না হয় প্রতিজ্ঞা করবে নিজের কাছে। সুন্দর ভাবে নিজের কষ্টগুলো সহ্য করে নিজেকে পরিবর্তন করে দেখিয়ে দিন তাদেরকে যাদের থেকে প্রতিনিয়ত লজ্জা অপমান পেয়েছেন। ধন্যবাদ আপনাকে এটি মনোযোগ দিয়ে পড়ার জন্য। আশা করি পরীক্ষায় ফেল করলে করণীয় কি এবং কিভাবে নিজেকে পরিবর্তন করা যায় সম্পর্কে উপরের কথাগুলো আপনার জীবনে কাজে লাগবে।

About admin

Check Also

কিভাবে দ্বিতীয়বার এডসেন্সের পিনের জন্য আবেদন করবেন?

কিভাবে দ্বিতীয়বার এডসেন্সের পিনের জন্য আবেদন করবেন?

আপনার গুগল এডসেন্স একাউন্টে ১০$ অতিক্রম করেছে? সেজন্য আপনি কী আপনার গুগল এডসেন্সের ব্যক্তিগত ঠিকানা …