পাওয়ার বি আই কেন শিখবেন | শিখলে কোন সেক্টরে চাকরি পাবেন

বর্তমান যুগ হলো নিজেকে অভিজ্ঞতাসম্পন্ন করে তোলার যুগ। কর্পোরেট সেক্টরে যে বেশি যত অভিজ্ঞ তার কার্যক্ষমতা তত বেশি। ঠিক তেমনই একজন ফ্রেশার যত বেশি নতুন নতুন কাজে অভিজ্ঞ হবেন ঠিক তেমনই তার চাকরি পাওয়ার আশা বেড়ে যায়। আমরা অনেক নতুন কাজের জন্য অভিজ্ঞতা অর্জন করি। বর্তমান প্রেক্ষাপটের আলোকে পাওয়ার বি আই এমন একটি অভিজ্ঞতা যা শিখলে আপনি অনেক হাই স্যালারির জব পেতে পারেন। তাই আমি আপনাদের জন্য আজ পাওয়ার বি আই কেন শিখবেন এবং এটা শিখলে কোন সেক্টরে চাকরি পাবেন তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব

পাওয়ার বি আই কেন শিখবেন শিখলে কোন সেক্টরে চাকরি পাবেন
পাওয়ার বি আই কেন শিখবেন শিখলে কোন সেক্টরে চাকরি পাবেন

পাওয়ার বি আই কী?

পাওয়ার বি আই হলো এক ধরণের ডাটা ভিজুয়ালাইজেশন টুল যার মাধ্যমে একসঙ্গে অনেক ডাটা সুন্দর, সহজভাবে সুক্ষ্ণভাবে উপস্থাপন করতে পারে।

পাওয়ার বি আই কোন কোন কাজে ব্যবহার করবেন?

পাওয়ার বি আই এর মাধ্যমে আমরা অনেক ডাটা একসাথে উপস্থাপন করতে পারি। কঠিন কাজ গুলো করার জন্য পাওয়ার বি আই অনেক ভূমিকা পালন করে। এর মাধ্যমে আমরা ডেটা সুক্ষ্ণভাবে বিশ্লেষণ, তথ্য উপাত্তের ড্যাশবোর্ড তৈরি এবং সবশেষে সমন্বিত ডাটার রিপোর্টিং তৈরির কাজে ব্যবহার করি।

ভিজ্যুয়ালাইজেশন কাকে বলে?

তথ্য, উপাত্ত, টেক্সট সুক্ষ্ণভাবে এবং সহজেই আমাদের সামনে গ্রাফিক্যালি উপস্থাপন করাকেই ভিজ্যুয়ালাইজেশন বলে। এর মাধ্যমে তথ্যগুলো সহজেই রিড করা যায়। মাইক্রোসফটের অসাধারণ একটি টুল হলো পাওয়ার বি আই।

ভিজ্যুয়ালাইজেশনের কাজ কী?

ডেটা ভিজুয়ালাইজেশন টুলসের মাধ্যমে অসংখ্য ডাটার মধ্যে লুকিয়ে থাকা প্রয়োজনীয় তথ্যগুলো দেখতে পাওয়া যায়। সে তথ্যগুলোর উপর ভিত্তি করে  প্রয়োজনীয় উপযুক্ত সিদ্ধান্ত নেওয়া যায়।

পাওয়ার বি আর শিখলে কোন চাকরি পাওয়া যায়?

পাওয়ার বি আই শেখার মাধ্যমে উচ্চমানের চাকরি পাওয়া যায়। অনেকেই এই কাজকে অনেক কঠিন ভাবার কারণে শিখতে পারেনা। কিন্তু বর্তমান চাকরির বাজারে এই কাজের চাহিদা অনেক। আপনি যদি পাওয়ার বি আই শিখেন তাহলে অন্যান্য প্রতিযোগীদের থেকে এক ধাপ এগিয়ে থাকবেন।

পাওয়ার বি আই শিখলে নিম্নের চাকরিগুলো পাওয়া যেতে পারে।

ব্যবস্থাপক ডাটা অ্যানালিস্ট:

আপনি পাওয়ার বি আই শিখলে ব্যবস্থাপক ডাটা অ্যানালিস্ট হতে পারবেন। বর্তমানে এই পদের চাহিদা অনেকাংশে তুঙ্গে রয়েছে।

ডাটা এনালিস্ট:

ডাটা এনালিস্ট হতে চাইলে আপনাকে পাওয়ার বি আই শেখার কোনো ব্যতিক্রম নেই। এ যুগে মাল্টিন্যাশনাল কোম্পানিতে ডাটা এনালিস্ট অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডাড়া এনালিস্ট সাধারণত কোনো তথ্য উপাত্তের ভিত্তিতে ডাটাগুলো সঠিকভাবে বিশ্লেষণ করে দেয়।

স্টক এনালিস্ট:

বিশেষ করে যেসব কোম্পানি শেয়ার বাজার বিশ্লেষণধর্মী কাজের সাথে সম্পৃক্ত সেসব কোম্পানিতে স্টক এনালিস্টের চাহিদা ব্যাপক। স্টক এনালিস্টদের কোম্পানিগুলো হ্যান্ডসাম স্যালারি অফার করে। তাই এ ক্ষেত্রে পাওয়ার বি আই শিখলে অতি সহজেই এই চাকরি পাওয়া যায়।

বিশেষজ্ঞ মার্কেটিং অ্যানালিস্ট:

বিশেষজ্ঞ মার্কেটিং অ্যানালিস্টের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কোম্পানিগুলো বাজার গবেষণা করার জন্য পাওয়ার বি আই এ অভিজ্ঞ ব্যক্তিদের খুঁজে থাকেন। কারণ অভিজ্ঞ মার্কেটিং এনালিস্ট শুধু বাজারই গবেষণা করেন না বরং বাজারের সাথে তাল মিলিয়ে নিত্য নতুন পণ্যের গবেষণা করে কোম্পানিকে এগিয়ে নিয়ে যায়। মূলত এ উদ্দেশ্যকে সামনে রেখেই কোম্পানি বিশেষজ্ঞ মার্কেটিং এনালিস্ট নিয়োগ করে থাকেন।

ফাইনান্স এনালিস্ট:

বর্তমানে ফাইনান্স এনালিস্টের চাহিদা দিন দিন ভেড়েই চলেছে। অর্থনীতির চালিকাশক্তি হিসেবে বিবেচনা করতে গেলে একজন ফাইনান্স এনালিস্টের গুরুত্ব কম নয়। যারা পাওয়ার বি আই এ অভিজ্ঞ তাদের কোম্পানিগুলো ফাইনান্স এনালিস্টের জন্য জব অফার করে থাকেন।

উপসংহার:

উপরের আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, পাওয়ার বি আই শেখার গুরুত্ব অনেক। পাওয়ার বি আই শেখার মাধ্যমে আপনি উপরে উল্লিখিত জবগুলি পেতে পারেন, যা আপনাকে কোম্পানিগুলো হাই স্যালারি অফার করে। বর্তমানে এসব পদের চাহিদা বেশি হওয়ায়, এদের বেতন আকাশচুম্বী।

About admin

Check Also

কিভাবে দ্বিতীয়বার এডসেন্সের পিনের জন্য আবেদন করবেন?

কিভাবে দ্বিতীয়বার এডসেন্সের পিনের জন্য আবেদন করবেন?

আপনার গুগল এডসেন্স একাউন্টে ১০$ অতিক্রম করেছে? সেজন্য আপনি কী আপনার গুগল এডসেন্সের ব্যক্তিগত ঠিকানা …