ফ্রিল্যান্সিং কিভাবে শিখব মাত্র ৭ দিনে

ফ্রিল্যান্সিং কিভাবে শিখব – বর্তমানে সবচেয়ে জনপ্রিয় একটা টপিকের নাম হলো ফ্রিল্যান্সিং। ফ্রিল্যান্সিং করে ঘরে বসে টাকা আয় করা যায় সেটা আমরা প্রায় সকলেই জানি। কিন্তু ফ্রিল্যান্সিং কিভাবে শিখব এ ধরণের প্রশ্ন সবার মাথায় ঘুরপাক খায়।

আমাদের আজকের আর্টিকেলে জানাবো ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন সেটার বিস্তারিত সম্পর্কে। আপনি যদি ভাবেন যে ফ্রিল্যান্সিং শিখে ঘরে বসে টাকা আয় করবেন তাহলে আজকের আর্টিকেল টি আপনার জন্য।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখব

ফ্রিল্যান্সিং শেখার পূর্বে আপনাকে বুঝতে হবে মূলত ফ্রিল্যান্সিং আসলে কিকিভাবে কাজ করে। ফ্রিল্যান্সিং হলো আপনার দক্ষতা দিয়ে এমন ভাবে কাজ করা যেখানে আপনি কারো অধিন নন। অর্থ্যাত আপনি আপনার ইচ্ছা মত সময়ে আপনার কাজ সম্পাদনা করতে পারবেন।

ধরুন, আপনি যদি কোনো কোম্পানি তে কাজ করেন সেখানে আপনাকে ৯-৫ টা অফিস করতে হবে রেগুলার। কিন্তু ফ্রিল্যান্সিং এ কোনো ধরা বাধা সময় নেই। আপনি চাইলে সারাদিন ও করতে পারবেন অথবা চাইলে কিছু সময় করতে পারবেন। আর অনলাইনের মাধ্যমে ফ্রিল্যান্সিং হলো ঘরে বসে এ ধরণের কাজ করতে পারবেন।

ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে জেনে নিন বিস্তারিত ভাবে

ফ্রিল্যান্সিং কিভাবে শিখব এ সম্পর্কে বলার আগে বলতে হয় যে আপনি দক্ষতা ছাড়া এই কাজ করতে পারবেন না। অনেকেই আছেন যারা কোনো ধরনের কাজ জানেন না কিন্তু ফ্রিল্যান্সিং করতে চাচ্ছেন মূলত তাদের জন্য এই প্লাটফর্ম নয়।

এখানে আপনাকে ক্লায়েন্ট একটা কাজ দিবে কাজ টা ভালো ভাবে আপনাকে সম্পন্ন করতে হবে। ফ্রিল্যান্সিং সেক্টরে প্রচুর কাজ রয়েছে যেখান থেকে আপনি যদি যে কোনো একটি কাজ প্রফেশনাল ভাবে শিখতে পারেন তাহলে আপনি ফ্রিল্যান্সিং করে আয় করতে পারবেন।

আবার শুধু মাত্র কাজ জানা থাকলেই যে আপনি ফ্রিল্যান্সিং করতে পারবেন এ ধারণা ও পরিহার করতে হবে। ধরুন, আপনি খুব ভালো ভিডিও এডিটিং করতে পারেন। এবার অনলাইনে মার্কেটপ্লেস গুলোতে ভিডিও এডিটিং এর উপর নিজের গিগ পাবলিশ করা, একাউন্ট তৈরি করা ইত্যাদি ভালো ভাবে জানতে হবে।

বিসিএস কোচিং করতে কত টাকা লাগে জেনে নিন

এবার আমাদের মূল প্রশ্নের উত্তর দেয়ার পালা যে, ফ্রিল্যান্সিং কিভাবে শিখব

ফ্রিল্যান্সিং আপনি অনলাইনের মাধ্যমে খুব সহজে শিখতে পারবেন। প্রথম কাজ হচ্ছে – যে কোনো একটি কাজের উপর আপনাকে দক্ষতা অর্জন করা। এর পরে মার্কেটপ্লেস সম্পর্কে ভালো ভাবে জ্ঞান নেয়া। এর পর কিভাবে বায়ার ম্যানেজ করবেন কাজ ডেলিভারি করবেন সে সম্পর্কে জানা।

এসব বিষয় গুলো আপনি ইউটিউব ও গুগল করে ভালো ভাবে ফ্রি তে জেনে নিতে পারবেন। তবে আপনি যদি কোনো কোর্সের মাধ্যমে ভালো ভাবে জানতে চান তাহলে নিম্নোক্ত স্থান থেকে কোর্স ক্রয় করতে পারেন –

  • 10 Minute School: এখানে আপনি ফ্রিল্যান্সিং এর উপর অনেক ধরণের কোর্স অনেক অল্প দামের মধ্যে পেয়ে যাবেন। যা আপনাকে ফ্রিল্যান্সিং শিখতে অনেক বেশি সহায়তা করবে।
  • Udamy: কোর্সের জন্য অন্যতম জনপ্রিয় একটি স্থান। ফ্রিল্যান্সিং কিভাবে শিখব যদি জানতে চান তাহলে এখান থেকে একটি কোর্স ক্রয় করে নিতে পারেন।
  • Youtube: যদি আপনার কাছে কোনো প্রকার কোর্স ক্রয় করার মতো টাকা না থাকে তাহলে ইউটিউব এর মাধ্যমে বিভিন্ন বিষয়ে সার্চ দিয়ে ভিডিও দেখে ফ্রিল্যান্সিং শিখতে পারেন।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখব আসা করি আপনারা বুঝতে পেরেছেন। এবার আপনার জ্ঞান ও দক্ষতার সঠিক ব্যবহার শুরু করে দিন।

টিপি লিংক রাউটার দাম – টিপি লিংক রাউটার প্রাইস ইন বাংলাদেশ ২০২৩

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব

অনেকেই জানতে চান যে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব এ প্রশ্নের উত্তরে বলতে হয় যে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা সম্ভব না। মোবাইল দিয়ে আপনি বড়জোর কন্টেন্ট রাইটিং করতে পারবেন। কিন্তু কন্টেন্ট এর আউটপুট সাজানো কঠিন কাজ অনেক টা।

কিভাবে ফ্রি নেট চালাবো – নতুন নিয়মে ফ্রি ইন্টারনেট নিন সকলেই

মোবাইল দিয়ে আপনি চাইলে ছোট ছোট কাজের উপর বেসিক ধারণা নিতে পারেন বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে। কিন্তু আপনি যদি ভাবেন যে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করবেন সেটা সম্ভব নয়। মোবাইলের মাধ্যমে আপনি ছোট খাটো ভিডিও এডিটিং দিয়ে ভিডিও মার্কেটিং করতে পারেন।

কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব

আপনি যদি কোনো কাজের উপর ভালোভাবে দক্ষ হয়ে থাকেন তাহলে আপনাকে মার্কেটপ্লেসে একাউন্ট খুলতে হবে। আপনি কি কি কাজের উপর দক্ষ বা করতে পারবেন সেগুলো সিলেক্ট করে নিন। এবার নিচের দেয়া ওয়েবসাইট গুলো তে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলে ফেলুন –

উপরে দেয়া সাইট গুলো তে কিভাবে একাউন্ট তৈরি করবেন সে সম্পর্কে অন্য একটি আর্টিকেলে বিস্তারিত তুলে ধরব। এ সাইট গুলো দেশি ও বিদেশি অনেক ধরণের ক্লায়েন্ট এর কাজ করতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং কি ডিজিটাল মার্কেটিং কিভাবে করে বিস্তারিত

ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে

ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে এ ধরণের প্রশ্ন অনেক শোনা যায়। যদি এর উত্তর বলতে হয় তবে বলা যায় যে, ফ্রিল্যান্সিং শিখতে এক টাকা ও লাগে না আবার অনেক টাকা লাগে। এটা নির্ভর করে আপনার মেধা ও জ্ঞান এর ব্যবহার এর উপর।

যদি উদাহরন দেই, বর্তমানে আপনি সব ধরণের টপিকের উপর আর্টিকেল পাবেন গুগলে যদি আপনি ভিডিও আকারে চান তাহলে পাবেন ইউটিউবে। এভাবে যদি আপনি শিখতে পারেন তাহলে কোনো টাকা লাগবে না।

ইংরেজি শেখার সহজ উপায় – ইংরেজির শেখার ধাপ গুলো জেনে নিন

আর আপনি যদি এভাবে শিখতে না পারেন তাহলে কোর্স করে শিখতে হবে। যেখানে ভালো মানের একটি কোর্সের দাম প্রায় ৩০-৪০ হাজার টাকা ও হয়ে থাকে। তাই ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগবে এটা বলা প্রায় অসম্ভব।

নতুনদের জন্য ফ্রিল্যান্সিং

ফ্রিল্যান্সিং কিভাবে শিখব এটা জানার পাশাপাশি অনেকেই জানতে চান যে নতুনদের জন্য ফ্রিল্যান্সিং কেমন হবে। যদি বাস্তব কথা বলি, তাহলে বলতে হয় বর্তমানে ফ্রিল্যান্সিং এর অবস্থা অনেক বেশি বাজে অবস্থায় আছে। এখানে ১০০ জনের মধ্যে ১ জন সফল হয়।

সোলার প্যানেল এর দাম – Solar Panel Price in bd

যাদের কাজের প্রতি আগ্রহ ও দক্ষতা আছে ও ধৈর্য নিয়ে কাজ করতে পারে শুধু মাত্র তারা সফল হচ্ছে। ফ্রিল্যান্সিং ঢুকার আগে একটা জিনিস মাথায় রাখবেন দক্ষ হতে প্রফেসনাল ভাবে। এখানে যেমন কাজের চাহিদা ব্যাপক তেমন ভাবে কাজ পাওয়ার কম্পিটিশন ও অনেক বেশি।

ফ্রিল্যান্সিং কাজ করার জন্য কিসের প্রয়োজন

ফ্রিল্যান্সিং কাজ করার জন্য বেশি কিছু জিনিস আপনার প্রয়োজন সেগুলো হলো –

  • ভালো মানের কম্পিউটার অথবা ল্যাপটপ।
  • ভালো ইন্টারনেট কানেকসন।
  • ধৈর্য
  • মেধা
  • কাজের প্রতি দক্ষতা
  • কমিউনিকেস স্কিল।
  • ইংরেজি ভালো ভাবে বলতে পারা

আমাদের শেষ কথা

ফ্রিল্যান্সিং কিভাবে শিখব – আর্টিকেলে আপনাদের কয়েকটি প্রশ্নের উত্তর দিয়ে দিলাম। এর পরেও যদি আপনার কোনো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা নিশ্চয়ই উত্তর দেয়ার চেষ্টা করব। ধন্যবাদ আর্টিকেল টি পড়ার জন্য।

বিদেশ যাওয়ার জন্য ট্রেনিং করতে কি কি লাগে – কেন প্রশিক্ষন দরকার?

About admin

Check Also

গেম খেলে টাকা আয়

গেম খেলে টাকা আয় – Bitcoin Pop দিয়ে মোবাইল দিয়ে আয় করুন সহজেই – 2023

গেম খেলে টাকা আয়– আমাদের মধ্যে অনেকেই আছেন যারা মোবাইল দিয়ে অনলাইন আয় করতে চাচ্ছেন।  …