বরিশাল পর্যটন কেন্দ্র সমূহ – Barisal Tourist Spot – বরিশাল দর্শনীয় স্থানসমূহ

বরিশালের পর্যটন কেন্দ্র – বাংলাদেশের মধ্যে অন্যতম সুন্দর ও বাংলার ভেনিস খ্যাত অন্যতম একটি জেলা হলো বরিশাল জেলা। বরিশাল জেলাতে ঐতিহাসিক দর্শনীয় স্থান ও পর্যটন কেন্দ্র রয়েছে। যারা ভাবছেন বরিশালে ঘুরতে বা ভ্রমন করতে যাবেন তাদের অবশ্যই জানা উচিৎ পর্যটন কেন্দ্র গুলো সম্পর্কে।  

প্রিয় পাঠক গন আমাদের আজকের আর্টিকেলে আমরা জানবো  বরিশালের সকল দর্শনীয় স্থান ও পর্যটন কেন্দ্র সম্পর্কে।  যারা ভ্রমন করতে যাবেন বরিশাল তাদের আগে থেকে জানা থাকলে কোথায় ঘুরবেন সেটা নিয়ে ভাবতে হবে না। 

বরিশালের পর্যটন কেন্দ্র – Barisal tourist spot 

বরিশালে অধিক পরিমানে পর্যটন কেন্দ্র গড়ে না উঠলেও বেশ কিছু জনপ্রিয় স্থান আছে।  যেগুলো আপনাকে ভ্রমন এর কস্ট করে মুছে ফেলার জন্য যথেষ্ট।  বরিশালের সবচেয়ে জনপ্রিয় দর্শনীয় স্থান গুলো হলো- আবদুর রব সেরনিয়াবাত সেতু, জমিদার বাড়ি, কসবা মসজিদ,  গুঠিয়া মসজিদ,  দুর্গাসাগর,  বিবির পুকুর,  বেলস পার্ক,  ভাসমান পেয়ারা বাজার,  সাতলা (শাপলার জন্য) ইত্যাদি।  এ ছাড়াও অনেক স্থান গুলোতে প্রতি বছরে প্রচুর মানুষ ভ্রমন করতে আসে।  চলুন এবার  বরিশালের সকল পর্যটন কেন্দ্র গুলো সম্পর্কে জেনে নেই- 

আবদুর রব সেরনিয়াবাত সেতু 

আবদুর রব সেরনিয়াবাত সেতু 
আবদুর রব সেরনিয়াবাত সেতু

বরিশালের অন্যতম পর্যটন কেন্দ্র এটি।  এটি বরিশালের,  ঝর্ণাকাঠি স্থানে অবস্থিত । বরিশাল সদর হতে মাত্র ০৩ কিলোমিটার দূরে অবস্থান এটির। অসম্ভব সুন্দর এই সেতু টি বাংলাদেশ সবচেয়ে উঁচু সেতু গুলোর মধ্যে অন্যতম। সকালে বা সন্ধার দিকে দিকে এই সেতুর উপর দিয়ে কীর্তনখোলা নদীর অপরূপ সৌন্দর্য আপনার চোখে পড়বে। মূলত পর্যটক দের কাছে এটি সবচেয়ে ভালো লাগে।   

অক্সফোর্ড মিশন চার্চ

অক্সফোর্ড মিশন চার্চ
অক্সফোর্ড মিশন চার্চ

বরিশালের পর্যটন কেন্দ্র গুলোর মধ্যে অক্সফোর্ড মিশন চার্চ অন্যতম।  এই গির্জা টি এশিয়ার মধ্যে সবচেয়ে দ্বিতীয়  বৃহত্তম ও বাংলাদেশের মধ্যে সর্ববৃহৎ  শৈল্পিক চার্চ হিসেবে বিবেচিত করা হয়। 

গীর্জাটি প্রায় ১১৩ বছরের পুরনো প্রাচীন।  এটি “লাল গীর্জা” নামেও পরিচিত।  বগুরা রোড, বরিশাল এর স্থানে অবস্থিত এই গীর্জাটি।  বরিশালের দর্শনীয় স্থান গুলোর মধ্যে এটি আপনাকে মুগ্ধ করবে বলা যায়।  

উলানিয়া জমিদার বাড়ি 

উলানিয়া জমিদার বাড়ি 
উলানিয়া জমিদার বাড়ি

উলানিয়া জমিদার বাড়ি বরিশালের প্রাচীনতম নিদর্শন গুলোর মধ্যে একটি।  বরিশালের পর্যটেন কেন্দ্র গুলোর মধ্যে এটি অন্যতম স্থান।  বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার উলানিয়া গ্রামে এখনো এই প্রাচিনতম নিদর্শনটির অস্তিত্ব খুজে পাওয়া যায়। ভংগুর প্রায় উলানিয়া জমিদার বাড়ি যেন ইতিহাসের এক জ্বলন্ত সাক্ষী।  

কসবা মসজিদ 

কসবা মসজিদ লাখেরাজ কসবা স্থানে অবস্থিত।  টরকি  বাস স্টান্ড থেকে রিক্সায় অল্প সময়ে কসবা মসজিদে যাওয়া যায়।  বাগের হাটের ষাট গম্ভুজের মত করে নয় গম্ভুজ বিশিষ্ট এই মসজিদ টি।  

কীর্তন খোলা নদী  

উলানিয়া জমিদার বাড়ি 
উলানিয়া জমিদার বাড়ি

বরিশাল জেলা ধান ও নদী নিয়ে গঠিত।  বরিশালের পর্যটন কেন্দ্রগুলোর মধ্যে কীর্তন খোলা নদী অন্যতম।  কীর্তন খোলা নদীর তীর গেসেই বরিশাল জেলা অবস্থিত।  বরিশাল,  সদরে কীর্তন খোলা নদী অবস্থিত।  বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বরিশাল নৌ- বন্দর এ নদীতেই গঠিত হয়েছে   

গুঠিয়া মসজিদ 

উলানিয়া জমিদার বাড়ি 
উলানিয়া জমিদার বাড়ি

বরিশালের সুন্দর মসজিদ গুলোর মধ্যে এটি অন্যতম।  প্রতিদিন প্রচুর পরিমানে মানুষ এখানে ঘুরতে আসে।  বরিশাল-বানারীপাড়া রোডের উজিরপুর উপজেলার চাংগুরিয়া গ্রামে গুঠিয়া মসজিদ এর অবস্থান।  এই মসজিদ টি নির্মান কাজে প্রায় ২ লাখ ১০ হাজার কর্মি কাজ করেছে।  অপরুপ সৌন্দর্য উপভোগ করার জন্য সন্ধায় যাওয়ার অনুরোধ রইলো।  

দুর্গা সাগর 

উলানিয়া জমিদার বাড়ি 
উলানিয়া জমিদার বাড়ি

দুর্গা সাগর দিঘী হলো বরিশালের অন্যতম প্রাচীন বড় দিঘী।  ১৭৮০ সালে রাজা শিবনারায়ন এই দিঘী টি খনন করেন ও তার স্ত্রীর নামানুসারে নাম দেন দুর্গা সাগর দিঘী।  বরিশাল-বানারিপাড়া সড়কে মাধবপাসায় অবস্থিত এই ঐতিহাসিক স্থান টি।  দিঘীর পাশ সহ প্রায় ৪৫.৪২ একর জমি নিয়ে এটি নির্মিত আছে।  

শাপলার বিল – সাতলা 

উলানিয়া জমিদার বাড়ি 
উলানিয়া জমিদার বাড়ি

শাপলার গ্রাম নামেই সাতলা অঞ্চল টি বেশি পরিচিত।  এটি বরিশালের পর্যটন কেন্দ্র হিসেবে স্বীকৃতি না পেলেও মানুষের সবচেয়ে পছন্দের স্থান হয়ে উঠছে। শাপলার মৌসুম গুলোতে সম্পুর্ণ সাতলা গ্রামে দেখতে পাবেন অপরুপ শাপলা ফুলের সৌন্দর্য।  প্রায় ১০ হাজার একর জমিতে লাল, সাদা শাপলা দেখা যায়।  বরিশাল থেকে উজিরপুর যেতে হবে।  এর পরে সাতলা গ্রামে যেতে পারবেন।  শাপলার সিজন গুলোতে প্রচুর মানুষ এ অঞ্চলে শাপলা দেখার জন্য ভ্রমন করেন।  

ভাসমান পেয়ারা বাজার 

ভাসমান পেয়ারা বাজার বরিশাল

ঝালকাঠি-পিরোজপুরে এশিয়া মহাদেশের সবচেয়ে বড় পেয়ারা বাগান গড়ে উঠছে।  এখানে,  শুধু যে পেয়ারা বাগান তেমনি নয়।  এখান থাকা পেয়ারা গুলো বিক্রি করা হয় ভাসমান বাজারে।  এ স্থানটি কুরিয়ানা পেয়ারাবাজার নামেও পরিচিত।  

বিবির পুকুর 

বরিশালের পর্যটন কেন্দ্র গুলোর মধ্যে এটি অন্যতম।  বরিশাল শহরের প্রান কেন্দ্রে এটি অবস্থিত।  বরিশাল সদর রোডের পূর্ব পাশেই এর অবস্থা। বরিশাল শহরেই অবস্থিত হওযায় যাতায়াত এর কোনো সমস্যা নেই।  এটি একটি প্রাচীন জলাশয়।  

ডিপ্রেশন থেকে মুক্তির উপায় – মানুষিক অবসাদ থেকে মুক্তির উপায় 2023

আমাদের শেষ কথা 

বরিশাল পর্যটন কেন্দ্র আর্টিকেলে মাত্র কয়েকটি কেন্দ্র তুলে ধরলাম।  পরবর্তী কোনো পোষ্টে বাকি কেন্দ্র গুলো সম্পর্কে ও তুলে ধরব।  বরিশাল অন্যতম অপরুপ সৌন্দর্য নিয়ে গঠিত একটি জেলা।  বরিশাল ভ্রমন এর ইচ্ছা থাকলে করে নিতে পারেন।  

About admin