বাংলায় কিওয়ার্ড রিসার্চ করবেন কিভাবে | সেরা উপায় জেনে নিন

বাংলা ব্লগিংয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি টপিক হল বাংলায় কিওয়ার্ড রিসার্চ করা। মূলত কিওয়ার্ড রিসার্চ করা অনেক বড় একটি বিষয়। তবে আজকের এই সংক্ষিপ্ত আর্টিকেলে কিছু একটা আইডিয়া দেয়ার চেষ্টা করব যে আপনারা কিভাবে শুরু থেকে বাংলায় কিভাবে কিওয়ার্ড রিসার্চ করবেন।

আর্টিকেলটা শুরু করার পূর্বে একটি কথা ভালোভাবে বলে নিতে চাই, যারা ব্লগিং সম্পর্কে আগ্রহী এবং ব্লগিং শিখতে চান ভালোভাবে তারা সাইটের অন্যান্য কন্টেন্ট ফলো করুন।

বাংলায় কিওয়ার্ড রিসার্চ করবেন কিভাবে | সেরা উপায় জেনে নিন
বাংলায় কিওয়ার্ড রিসার্চ করবেন কিভাবে | সেরা উপায় জেনে নিন

 

আচ্ছা কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় সেটা জানার পূর্বে আমরা একটু বেসিক বিষয়গুলো জেনে নেই।

কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে অনেক জনের অনেক ধরনের মতামত রয়েছে। তবে এই বিষয়ে অনেকজন সহজেই বুঝতে পারেননা কিংবা বোঝার চেষ্টা করেন না এজন্য আর্টিকেলটা খুবই সংক্ষিপ্ত এবং সহজ ভাষায় লেখা হবে যেন আপনারা অল্প সময়ের মধ্যেই ভালোভাবে বিষয়গুলো বুঝতে পারেন।

Table of Contents

বাংলায় কিওয়ার্ড রিসার্চ কি?

কিওয়ার্ড হল মূলত আমরা যে বিষয়টা লিখে গুগলে সার্চ করি সেটাই হলো কিওয়ার্ড। অর্থাৎ আমি যদি এই মুহূর্তে গুগলে গিয়ে সার্চ করি “কিওয়ার্ড রিসার্চ” তাহলে এটাই আমার কিওয়ার্ড হিসেবে কাউন্ট হবে।

আরো পড়ুনঃ কিভাবে ব্লগে কোয়ালিটি ভিজিটর আনবেন | প্রোপার গাইডলাইন আপনার জন্য

আর বাংলায় কিওয়ার্ড রিসার্চ হল যখন আমরা এই সমস্ত কিওয়ার্ডগুলোকে নিয়ে বিশ্লেষণ করবো এবং কোন কিওয়ার্ড টা আমাদের জন্য উপযুক্ত সেটা যাচাই করব বাংলা ভাষায় সেটাই মূলত কিওয়ার্ড রিসার্চ।

আচ্ছা সংজ্ঞাটাকে একটু যদি আমরা বিস্তারিত ভাবে বলি তাহলে দাঁড়ায়
কিওয়ার্ড রিসার্চ হল এমন একটি প্রক্রিয়া, যার মাধ্যমে অডিয়েন্সরা কোন বিষয়ে বেশি সার্চ করতেছে এবং কম্পিটিশন কম সেগুলো খুজে বের করা। আসলেই সংজ্ঞাটা আরো বড় ভাবে দেওয়া যেত তবে আমার মনে হয় বুঝতে পেরেছেন যে আসলে কিওয়ার্ড রিসার্চ টা কি জিনিস।

আসলে বাংলায় কিওয়ার্ড রিসার্চ এর একটি অনেক বড় জগৎ রয়েছে তবে সংক্ষেপে যেহেতু বিষয়গুলো তুলে ধরব সে ক্ষেত্রে এই সংজ্ঞাটুকুই আমার জন্য মনে হচ্ছে আপনাদের জন্য যথেষ্ট।

কেন বাংলায় কিওয়ার্ড রিসার্চ করা প্রয়োজন?

আসলে বিভিন্ন কারণে বাংলায় কিওয়ার্ড রিসার্চ করা অনেক গুরুত্বপূর্ণ, বিশেষ করে যখন আপনি বাংলায় ব্লগিং কিংবা এসইও ইন্ডাস্ট্রি তে কাজ করবেন।
Neil Patel কে হয়তো আপনারা অনেকেই চেনেন। তার একটি রিপোর্ট অনুসারে যেসব ওয়েবসাইট গুলোতে প্রোপারলি কিওয়ার্ড রিসার্চ করে আর্টিকেল লেখা হয় সেসব ওয়েবসাইটের ট্রাফিক একটি সাধারণ ওয়েবসাইটের থেকে প্রায় ৮০% বেশি ট্রাফিক আসে।

সংখ্যাটা হয়তোবা আপনাদের কাছে কম মনে হলেও একটি পরিসংখ্যান দেই তাহলে আরো ভালো বুঝতে পারবেন। SEO Chatter এর মতে যেসব ওয়েবসাইট kgr এবং লং টেল কিওয়ার্ড নিয়ে কাজ করে সেসব ওয়েবসাইটে একটি সাধারণ ওয়েবসাইটের থেকে ৪৬ শতাংশ বেশি ট্রাফিক আসে।

এই পোস্টটি আপনার জন্যঃ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি – কিভাবে এসএইও করে – SEO in Bangla

আচ্ছা আমরা যদি প্রথম পরিসংখ্যানটার দিকে একটু লক্ষ্য করি, সে ক্ষেত্রে আপনার ওয়েবসাইটে যদি আপনি বাংলায় কিওয়ার্ড রিসার্চ না করেই আর্টিকেল লেখেন, সেক্ষেত্রে আপনার যদি ২০ জন ট্রাফিক আসে তাহলে আমি যদি একই আর্টিকেল কিওয়ার্ড রিসার্চ করে প্রোপারলি লিখতে পারি তাহলে আমার আনুমানিক ১০০ জনের বেশি ট্রাফিক আসবে। জাস্ট কিওয়ার্ড রিসার্চ আপনার ওয়েবসাইটের চেহারায় পরিবর্তন করে দিতে পারে।

আচ্ছা এতক্ষণ আমরা পরিসংখ্যান নিয়ে কথা বলছিলাম এখন কিছু আসি বাস্তবে কথাবার্তা নিয়ে।

যদি আমার কাছে আপনি প্রশ্ন করেন কেন বাংলায় কিওয়ার্ড রিসার্চ করা গুরুত্বপূর্ণ তাহলে আমি তিনটি কারণ বলবো।

  • ১. টার্গেট অডিয়েন্স কে খুজে পেতে সাহায্য করে।
  • ২. আমার বাংলা ব্লগের এর জন্য সঠিক ট্রাফিক এবং রিলেটেড কিওয়ার্ডগুলো বের করা খুব সহজ হয়ে যায়।
  • ৩. সার্চ ইঞ্জিনগুলোতে র‍্যাংক করতে অনেক ভালোভাবে সহায়তা করে।

এছাড়া আরো অনেকগুলো উদাহরণ দেয়া সম্ভব কেন বাংলায় কিওয়ার্ড রিসার্চ এত গুরুত্বপূর্ণ!

কিওয়ার্ড এর প্রকারভেদ:

অনেকজন অনেকভাবে অনেক সিস্টেমে কিওয়ার্ড কে ভাগ করে থাকে তবে এখানে সব থেকে গ্রহণযোগ্য কয়েকটি কিওয়ার্ডের প্রকারভেদ দেয়া হলো। মূলত আমি Neil Patel এর একজন অনেক বড় ভক্ত সেজন্য তার করা স্ট্র‍্যাটেজি থেকেই মূলত এই লিস্টটা তৈরি করা হয়েছে।

Keyword type (Keyword groups)

  • 1. By length: (Short keyword, Long keyword)
  • 2. By match type: (Exact match keyword, Broad match keyword, Negative keyword)
  • 3. By intent: (Informational keyword, Navigational keyword, Commercial keyword, Transactional keyword)
  • 4. Other (LSI keywords, Question keywords, Head keywords)

এগুলো ছাড়াও আরো অনেক ধরনের কিওয়ার্ড প্রকারভেদ রয়েছে যেগুলো আপনি আরো অনলাইনে সার্চ করলেই পেয়ে যাবেন।

আচ্ছা এখন বাংলায় কিওয়ার্ড রিসার্চ কিভাবে করবেন সে বিষয়ে একটু ধারণা দেয়ার চেষ্টা করি।

বাংলায় কিওয়ার্ড রিসার্চ করার জন্য সেরা টুল:

আচ্ছা বাংলায় কিওয়ার্ড রিসার্চ করার পূর্বে আমরা একটু কিওয়ার্ড রিসার্চ টুলগুলো সম্পর্কে ধারণা নেওয়ার চেষ্টা করি। কেননা কিওয়ার্ড রিসার্চ করার টুল গুলো সম্পর্কে আমাদের ভালো ধারণা না থাকলে পরবর্তীতে কিভাবে রিসার্চ করতে অসুবিধার সম্মুখীন হতে হবে।

অনলাইনে বর্তমানে কিওয়ার্ড রিসার্চ করার জন্য অনেক ধরনের টুল পাওয়া যায় কিন্তু সেক্ষেত্রে সমস্ত টুল ফ্রিতে কাজ করে না। এক্ষেত্রে আমাদের করণীয় কি?

আসলেই আমাদেরকে এখন ফ্রি টুল ব্যবহার করতে হবে এবং এর পাশাপাশি কিছু টেকনিক অবলম্বন করে কাজ করতে হবে। আচ্ছা বাংলায় কিওয়ার্ড রিসার্চ করার জন্য আমি কয়েকটি ফ্রি টুলসের নাম দিচ্ছি সেগুলো আপনারা দেখে নিবেন

  • ১. Google অটো সাজেস্ট কীওয়ার্ড।
  • ২. Keyword Surfer গুগল এক্সটেনশন- ফ্রি।
  • ৩. WhatismySERP গুগল এক্সটেনশন- ফ্রি।
  • ৪. Ahrefs কীওয়ার্ড এক্সপ্লোরার – ফ্রি ও পেইড।
  • ৫. SEMrush কীওয়ার্ড ম্যাজিক টুল – ফ্রি ও পেইড।
  • ৬. Ubersuggest কীওয়ার্ড টুল – ফ্রি ও পেইড।
  • ৭. KeywordTool.io ফ্রি ও পেইড।
  • ৮. Keywords Everywhere এক্সটেনশন – ফ্রি ও পেইড।
  • ৯. SECockpit – ফ্রি ও পেইড।
  • ১০. Google Search Console -ফ্রি।
  • ১১. Google Keyword Planner – ফ্রি।
  • ১২. Google Trends – ফ্রি।
  • ১৩. Moz কীওয়ার্ড এক্সপ্লোরার – ফ্রি ও পেইড।
  • ১৪. SEOquake এক্সটেনশন – ফ্রি

আপনারা আপাতত এই টুলস গুলো ব্যবহার করে বাংলায় কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন এবং বেসিক এসইও গুলো শিখে নিতে পারবেন।

বাংলায় কিওয়ার্ড রিসার্চ করার পদ্ধতি:

এখন আমরা জানবো কিভাবে বাংলায় কিওয়ার্ড রিসার্চ করতে হয়। আমি কিছু নিচে স্টেপ বাই স্টেপ গাইড লাইন দিলাম এগুলো মেনে চলার চেষ্টা করবেন।

১. ইউজারের মন বুঝা:

টার্গেট অডিয়েন্সের ইনটেনশন বুঝার চেষ্টা করবেন। তারা কোন ধরনের আর্টিকেল চাচ্ছে এবং সেগুলোতে কি ধরনের ইনফরমেশন যুক্ত করা উচিত সেটা লক্ষ্য করে নিবেন। নিজেকে একজন ইউজারের মত চিন্তা করে বাংলায় কিওয়ার্ড রিসার্চ করবেন।

২. কম্পিটিটর এনালাইসিস:

কম্পিটিটর এনালাইসিস করে নিবেন এবং দেখে নিবেন তাদের দুর্বলতা এবং স্ট্রং পয়েন্ট গুলোকে। তারা কোন কিওয়ার্ডগুলোর জন্য রেঙ্ক করতেছে। কোন কোন কিওয়ার্ডের জন্য তারা বেশি ট্রাফিক পাচ্ছে, কিওয়ার্ড গুলোর ডিফিকাল্টি কেমন সে বিষয়গুলো দেখে নিবেন। এতে করে আপনার একটি সার্বিক কিওয়ার্ড সম্পর্কে ধারণা চলে আসবে।

৩. রিসার্চ টুলের সাহায্য নেওয়া:

বাংলায় কিওয়ার্ড রিসার্চ করার জন্য রিসার্চ টুলের সাহায্য নেওয়া প্রয়োজন।
একবার আপনার কম্পিটিটার এনালাইসিস হয়ে গেলে তারপর পরবর্তী কাজ হল আপনাকে কোন একটি কিওয়ার্ডে রিসার্চ টুলের সাহায্য নেয়া। সেখান থেকে সার্চ ভলিউম, ডিফিকাল্টি, সিপিসি, ইউজার ইনটেনশন লক্ষ্য করে নেয়া । এই বিষয়ে একটু নিচে লিখেছি পড়ে নিবেন।

৪. লো কম্পিটিটিভ কিওয়ার্ড বের করা:

তারপর আপনার মেইন কিওয়ার্ডগুলো নিয়ে টুলসগুলোতে সাবমিট করে লো কম্পিটিটিভ কিওয়ার্ড গুলোকে বের করার চেষ্টা করেন। অবশ্যই রিলেটেড কিওয়ার্ডগুলোকে খুঁজে বের করবেন এবং এর পাশাপাশি কিছু প্রশ্নবোধক কিওয়ার্ডগুলো কেউ যুক্ত করে নিবেন।

৪. কিওয়ার্ডগুলোকে নিয়ে পর্যালোচনা করা।

যেমন:

সার্চ ভলিউম:

যেসব কিওয়ার্ডের সার্চ ভলিউম অনেক বেশি সেই ধরনের কিওয়ার্ড নিয়ে কাজ করার চেষ্টা করবেন। তবে যদি কম্পিটিশন কম হয় সে ক্ষেত্রে কম সার্চ ভলিউম যুক্ত কিওয়ার্ড নিয়ে কাজ করাও উপযুক্ত হবে।

কীওয়ার্ড ডিফিকাল্টি:

যেসব কিওয়ার্ডের ডিফিকাল্টি অনেক বেশি অর্থাৎ ২০ এর অধিক সেই ধরনের কিওয়ার্ড নিয়ে নতুনদের কাজ না করাই উচিত। তবে আপনি যদি এসইও ভাল পারেন এবং আপনার ডোমিন অথরিটি ভালো থাকে এর পাশাপাশি কিছু ব্যাকলিংক থাকে সেক্ষেত্রে আপনি অধিক ডিফিকাল্টির কিওয়ার্ড নিয়েও কাজ করতে পারেন। তবে প্রাথমিক অবস্থায় কম কম্পিটিটিভ কিওয়ার্ড নিয়েই কাজ করা উত্তম হবে।

ইউজার ইনটেনশন:

ইউজার ইনটেনশন থেকে অবশ্যই দেখে নিবেন যে সেই কিওয়ার্ড টা ক্লিক করার যোগ্য কিনা? আর কোন উদ্দেশ্যে কনটেন্ট টা লিখতেছেন সেই বিষয়গুলোকে পর্যালোচনা করে নিবেন।

অল ইন টাইটেল ব্যবহার করা:

allintitle ব্যবহার করে রিয়েলিটিতে এই কিওয়ার্ডের কম্পিটিশন কেমন সেটা লক্ষ্য করে নিবেন।

বাংলায় কিওয়ার্ড রিসার্চ করার লক্ষণীয় বিষয়:

বাংলায় কিওয়ার্ড রিসার্চ এর সময় লক্ষণীয় কয়েকটি বিষয় রয়েছে যা আপনার কিওয়ার্ডের রিসার্চ করতে আরো শক্তিশালী করবে এবং আপনাকে ভালো রেজাল্ট বলে আনতে সহায়তা করবে।

  • Monthly Search Volume
  • User Intent
  • Relevancy
  • Difficulties
  • Long-Tail keywords

এক নজরে দেখে নেই কিভাবে বাংলায় কিওয়ার্ড রিসার্চ করতে হয়

  • 1. Understand your target audience: আগেই নির্বাচন করুন যে আপনার টার্গেট অডিয়েন্স কারা? সেভাবে কিওয়ার্ড রিসার্চ করুন।
  • 2. Brainstorm a list of relevant keywords: প্রাসঙ্গিক কিওয়ার্ড বাছাই করে সেগুলো গভীরভাবে চিন্তা করুন।
  • 3. Use keyword research tools: উপরিউক্ত টুলসগুলোর সাহায্যে বাংলায় কিওয়ার্ড রিসার্চ করুন।
  • 4. Consider long-tail keywords: যদি পারেন লং বা দীর্ঘ কিওয়ার্ড রিসার্চ করুন।
  • 5. Analyze your competition: আপনার কম্পিটিটর কে বারবার বিশ্লেষণ করুন।
  • 6. Make user friendly content: যত ভালই কন্টেন্ট লিখেন না কেন ইউজার যদি সেখান থেকে উপকৃত কিছু না পান তাহলে সেই কন্টেন্টের কোনো দাম নেই। তাই ইউজার ফ্রেন্ডলি কন্টেন্ট লিখুন।

শেষকথা:

বাংলায় কিওয়ার্ড রিসার্চ করার জন্য উপরের আর্টিকেলটা কেমন লেগেছে এই বিষয়ে কমেন্ট করে জানাবেন। যদি আর্টিকেলটা ভালো লেগে থাকে তাহলে পরবর্তীতে এই বিষয়ে আরও একটি আর্টিকেল দেয়ার ইচ্ছা রয়েছে।

About admin

Check Also

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি – কিভাবে এসএইও করে – SEO in Bangla

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা(SEO) যেটাই বলি না কেন এটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। আপনার ব্লগ বা …