বিকাশ সিম হারিয়ে গেলে করণীয় – কিভাবে ফিরে পাবেন?

বিকাশ সিম হারিয়ে গেলে করণীয় – কিভাবে ফিরে পাবেন? – অনেক সময় আমাদের মোবাইল ফোন হারিয়ে যায় অথবা সিম কোনো কারনে নষ্ট হয়ে যায় বা হারিয়ে যায়। সে ক্ষেত্রে যদি আপনার বিকাশ একাউন্ট খোলা থাকে সে সিম কার্ডে তাহলে সিম টি অনেক গুরুত্বপূর্ণ হয়ে যায়।

বন্ধুরা, আমাদের আজকের আর্টিকেলে জানাবো আপনার বিকাশ একাউন্ট করা সিম টি হারিয়ে গেলে আপনার কি কি করতে হবে সে সম্পর্কে। অনেকেই জানেন না বিকাশ সিম হারিয়ে গেলে করণীয় কাজ গুলো কি কি। তাই আমাদের আর্টিকেল টি সম্পূর্ণ পড়ার চেষ্টা করুন।

Table of Contents

বিকাশ সিম হারিয়ে গেলে করণীয়

বিকাশ একাউন্ট সাধারণত মোবাইলের সিম কার্ডে খোলা হয়ে থাকে। যদি কোনো ভাবে আপনার কাছ থেকে বিকাশ একাউন্ট খোলা সিম টি হারিয়ে যায় তাহলে আপনি এপ এর মাধ্যমেও আপনার বিকাশ একাউন্টে ঢুকতে পারবেন না। বিকাশ সিম টি যদি হারিয়ে যায় তাহলে আপনাকে ২৪ ঘন্টার মধ্যে সিম টি রিপ্লেস করে নিতে হবে।

যদি আপনি হারিয়ে যাওয়ার ২৪ ঘন্টার মধ্যে সিম টি কে রিপ্লেস করে নিতে পারেন তাহলে আপনি আগের মতই আপনার বিকাশ একাউন্ট টি কে ব্যাবহার করতে পারবেন। সিম রিপ্লেস করার জন্য অবশ্যই আপনাকে সিম টি যার নামে নিবন্ধন করা আছে তার আইডি কার্ড ও তার হাতের আঙুলের ছাপ দিয়ে সিম টি রিপ্লেস করে নিতে হবে।

বিকাশ সিম টি যদি চুরি হয়ে যায় তবে আপনার চিন্তার কোনো কারন নেই, কারন আপনার বিকাশ সিম টি থেকে যদি টাকা লেনদেন করতে চায় তবে বিকাশের পিন নাম্বার টি প্রয়োজন পরবে। বিকাশ এর পিন নাম্বার পরিবর্তন বা ভুলে গেলে আপনার আইডি কার্ড ও তথ্য ছাড়া কখনো পারবে না। বিকাশ সিম হারিয়ে গেলে করণীয় হলো –

  • সিম টি কে ২৪ ঘন্টার মধ্যে রিপ্লেস করে নেয়া।
  • যদি রিপ্লেস করতে দেরি হয় তাহলে সিম টি কে বন্ধ করে দিতে পারেন কল সেন্টারে কল করে।

হাতের লেখা সুন্দর করার কৌশল – হাতের লেখা সুন্দর করার উপায়

বিকাশ সিম রিপ্লেস না করা গেলে করণীয়

অনেক কারনে বিকাশ খোলা সিম টি রিপ্লেস করা সম্ভব নাও হতে পারে। অনেক সময়ে দেখা যায় ফিংগারপ্রিন্ট না মেলার কারনে সিম টি রিপ্লেস করা সম্ভব হয় না। অনেক সময় দেখা যায় অন্য কারো নামে সিম টি নিবন্ধন করা যার নামে নিবন্ধন করা সে দূরে রয়েছে। এ ক্ষেত্রে বিকাশ আইডি খোলা ব্যাক্তির আইডি কার্ড সাথে নিয়ে বিকাশ কাস্টমার কেয়ারে যেতে হবে।

যদি এ ধরণের সমস্যায় পরে যান তাহলে বিকাশ এর হেল্পলাইন নাম্বার ১৬২৪৭ নাম্বারে ফোন দিয়ে আপনার সকল সমস্যা গুলো কল সেন্টারে জানাতে হবে। তাহলে আপনাকে কি কি করতে হবে ও বিকাশ একাউন্ট টি কিভাবে পুনরায় পাবেন সে ব্যাপারে আপনাকে সকল কিছু জানিয়ে দিবে।

মোবাইলে বাংলা ফন্ট ইন্সটল করার পদ্ধতি – মোবাইলে ফন্ট পরিবর্তন করার নিয়ম

হারিয়ে যাওয়া বিকাশ সিমের মালিক মারা গেলে করণীয়

যদি কারো নামে সিম টি নিবন্ধন করা থাকে এবং উক্ত ব্যাক্তি মারা যায় তাহলে বিকাশ একাউন্ট টি ফিরে পেতে হলে আপনাকে বেশ কিছু কাগজ পত্র নিয়ে বিকাশ কাস্টমার সেন্টারে যেতে হবে। মারা যাওয়া ব্যাক্তির সিমের মালিকানা পরিবর্তন করতে হবে আপনাকে সবার প্রথমে। মারা যাওয়া ব্যাক্তির সিমের মালিকানা পরিবর্তন করার জন্য মোবাইল অপারেটর কাস্টমার কেয়ারে নিম্নোক্ত কাগজ পত্র গুলো নিয়ে যেতে হবে –

  • মৃত ব্যাক্তির জাতীয় পরিচয় পত্র
  • যার নামে মালিকানা পরিবর্তন করবেন তার জাতীয় পরিচয় পত্র
  • সিটি কর্পোরেসন / ইউনিয়ন পরিষদ কর্তৃক মৃত্যু সনদ পত্র
  • মৃত্যু ব্যাক্তির সাথে নতুন মালিকানার ওয়ারিস নামা।

এ ছাড়াও যদি অন্য কোনো ডকুমেন্টস দিতে বলে তাহলে দিতে হবে। উক্ত কাগজ পত্র সাবমিট করা হয়ে গেলে আপনার হারিয়ে যাওয়া বিকাশ সিম টি আবার একটিভ হবে। সিম কার্ড একটিভ করার পর আপনাকে আবার যেতে হবে বিকাশ কাস্টমার সেন্টারে সেখান থেকে আপনার মালিকানায় বিকাশ একাউন্ট টি পরিবর্তন করতে হবে

সিম্ফনি ইনোভা ১০ স্পেসিফিকেশন – Symphony Innova 10 Price 2023

আমাদের শেষ কথা

বিকাশ সিম হারিয়ে গেলে করণীয় – আর্টিকেলে জানালাম যে আপনার বিকাশ সিম টি যদি কোনো কারনে হারিয়ে যায় তাহলে কি করবেন। বিকাশ একাউন্ট এর সিম হারিয়ে গেলে আপনি চাইলে কল সেন্টারে ফোন করে সিম টি সাময়িক ভাবে বন্ধ করে ও দিতে পারবেন। আর্টিকেল টি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

About admin