বিদেশি অনুদান কিভাবে পাব – আবেদন যেভাবে করবেন দেখে নিন

বিদেশি অনুদান কিভাবে পাব – ব্যাক্তিগত কিংবা কোনো সংস্থার কাজের ক্ষেত্রে বিদেশি অনুদান নেয়া যায়। এ ক্ষেত্রে চিকিৎসা, দারিদ্র্যতা, অসহায়ত্ব অথবা বিভিন্ন ধরণের জনসেবামূলক কর্মকান্ডের জন্য বিদেশি লোনের আবেদন করা যায়।

বর্তমান সময়ে অনেকেই জানতে চান যে, বিদেশি অনুদান কিভাবে পাব। আমাদের আজকের আর্টিকেলে জানাবো আপনি কিভাবে বিদেশি লোন পাবেন সে সম্পর্কে। তাই আর্টিকেল টি শেষ পর্যন্ত পড়ার চেষ্টা করুন।

বিদেশি অনুদান কিভাবে পাব

বর্তমানে আপনি সরাসরি বাংলাদেশ থেকে বিদেশি কোনো অনুদানের জন্যা আবেদন করতে পারবেন না। কারণ বেশিরভাগ বাংলাদেশের মানুষ অনুদানের অপব্যবহার করতে পারে।

তবে আপনার যদি কোনো বন্ধু বা পরিবারের কেউ বিদেশে থাকে তাহলে তার মাধ্যমে অনলাইনে বিদেশি লোনের আবেদন করতে পারবেন। বিদেশি অনুদান কিভাবে পাব এর জন্য আপনাকে কয়েক টি সাইটে আবেদন করতে হবে। সাইটের লিংক –

  • GoFundMe
  • Air Funding
  • Charity Navigator
  • Global Giving

এ ছাড়া ও আপনি অনেক ধরণের সাইট গুগলে পেয়ে যাবেন একটু সার্চ করলে।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখব মাত্র ৭ দিনে

চতুর্থ শ্রেণীর লেকচার গাইড পিডিএফ – Class 4 Guide Book PDF

বিদেশি অনুদান কিভাবে পাবেন

পুর্বেই আপনাদের বলেছি যে বাংলাদেশ থেকে বিদেশি অনুদান এর জন্য কোনো প্রকার আবেদন করতে পারবেন না। তবে কানাডা, আমেরিকা, জার্মানি সহ উন্নত রাষ্ট্র গুলোতে যদি আপনার কোনো বন্ধু থাকে তাহলে তাদের মাধ্যমে আবেদন করতে পারবেন।

এর পরে উপরিউক্ত সাইটের যে কোনো একটি তে সাইন আপ কম্পিলিট করতে হবে। এর পরে নিজের দেশের নাম, জিপ কোড, কি ধরণের অনুদান পেতে চান ইত্যাদি ভালো ভাবে ফর্মে তুলে দিতে হবে।

এবার আপনি আপনার আবেদন এর পরে ফেসবুক বা অন্য যে কোনো সোশ্যাল মিডিয়া তে বেশি করে শেয়ার করলে অনুদান পাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকবে। তবে আপনার যদি কোনো দারিদ্র্য মানুষের সেবায় নিয়োজিত কোনো সংস্থা থাকে তাহলে আপনার লোন পাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকবে।

বিদেশি অনুদান পেতে যে সকল কাগজপত্র লাগে

যদি ব্যাক্তি পর্যায় আপনি লোনের জন্য আবেদন করেন তাহলে ব্যাক্তির আইডি কার্ড, ব্যাংকের তথ্য, পেশা, অসুস্থ থাকলে কি ধরণের অসুস্থ তার সকল ডিটেইলস সাবমিট করতে হবে।

আর যদি আপনার কোনো সংস্থা থাকে যার জন্য আপনি অনুদান এর আবেদন করবেন সে ক্ষেত্রে নিম্নোক্ত কাগজ পত্রের প্রয়োজন হবে –

  1. আপনার সংস্থার অনুমোদন পত্র
  2. সংগঠনের নামে ই-মেইল ও ওয়েবসাইট
  3. সংগঠনে আপনি পোস্টে নিয়োজিত আছেন সেটার প্রমান
  4. সংস্থার ব্যাংক একাউন্ট এর তথ্য
  5. সংস্থার উদ্দেশ্য কি ও কি করেছে ইতিপূর্বে তার ছবি বা ভিডিও চিত্র।
  6. গেল ৩ মাসের মধ্যে আপনার সংস্থার কোনো মিটিং এর ছবি আপনার সাথে।

১২০০ টাকার মধ্যে বাটন মোবাইল – 1200 TK button Mobile Phone

ওয়ালটন এসি কিস্তিতে কেনার নিয়ম – সহজ উপায় কিস্তিতে এসি কিনুন

বিদেশি অনুদান কত টাকা দেয়

যেহেতু ডলার এ সকল অনুদান দেয়া হয় তাই সেটা টাকায় কনভার্ট করলে অনেক টাকা হবে। সাধারণত বিদেশি অনুদান সংস্থা গুলো থেকে ৫০০ ডলার, ১ হাজার ডলার থেকে ১ লাখ ডলার পর্যন্ত ও অনুদান পাওয়া যায়।

আমাদের শেষ কথা

বিদেশি অনুদান কিভাবে পাব – আর্টিকেলে আপনাদের জানালাম কিভাবে আপনারা বিদেশি লোন পেতে পারেন। আবেদন করলেই যে লোন পাবেন বিষয়টা মোটেও এমন নয়। যদি তাদের মনে হয় আপনাকে লোন প্রদান করা উচিৎ তবেই আপনাকে লোন দেয়া হবে। আর্টিকেল টি পড়ার জন্য ধন্যবাদ।

কেরাম খেলা কি হারাম – কেরাম খেলা যাবে কি না?

রূপমূল কাকে বলে – কত প্রকার ও কি কি

About admin

Check Also

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস (MCQ)

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস (MCQ)

বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ ২০২৩ সালের ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস (MCQ) প্রকাশ করেছে। …