বিবাহের ছুটির জন্য আবেদন পত্র এর নমুনা (আপডেটেড নমুনাপত্র)

বিবাহের ছুটির জন্য আবেদন কিভাবে লিখবেন? নিজের বিবাহ অথবা নিজের পরিবারের কারো বিবাহ এর ক্ষেত্রে ছুটি নেয়ার জন্য আপনাকে অবশ্যই দরখাস্ত লিখতে হবে। বিবাহ এর জন্য ছুটি নেয়া আমাদের সবসময় দরকার হয় না বলে আমরা অনেকেই বিবাহের ছুটির জন্য আবেদনপত্র লেখার নিয়ম গুলো ভুলে যাই আমাদের আজকের আর্টিকেলে দেখাবো কিভাবে আপনারা নিজ পরিবারের কারো বিয়ে অথবা নিজের বিয়ের ছুটির জন্য আবেদন করবেন বা লিখবেন সে সম্পর্কে। এখানে আমরা বিবাহ করার জন্য ছুটির আবেদন এর নমুনা দিয়ে দেব।

বিবাহের ছুটির জন্য আবেদন

অনেকের কাছে বিবাহ একটি আশীর্বাদ বয়ে নিয়ে আসে। আবার বেশিরভাগ মানুষই সরকারি বা বেসরকারি কাজে অফিসে কাজের চাপে সাধারণ ছুটি নিতে পারেনা। তাই অনেকেই বিবাহের ছুটির জন্য আবেদন করার জন্য আপনাকে আবেদন পত্রের নিয়ম অনুযায়ী লিখতে হবে। যেহেতু অনেকেই এই আবেদন লিখতে জানেন না। যদি পরিবার এর কারো জন্য বিবাহের ছুটির আবেদন করেন তাহলে নিচের নমুনা অনুযায়ী আবেদন করতে পারেন –

বোনের বিয়ের জন্য প্রধান শিক্ষকের নিকট বিবাহের ছুটির জন্য আবেদন নমুনা

নিচে আমরা ডেমো আকারে আমাদের বোনের বিয়ের জন্য প্রধান শিক্ষকের নিকট বিবাহের ছুটির জন্য আবেদন নমুনা দেখাব। আপনারা নিজের নাম ও ঠিকানা অনুযায়ী আবেদন পত্র সাজিয়ে নিবেন।

তারিখ

প্রধান শিক্ষক

উত্তরা কলেজ

উত্তরা,  ঢাকা

বিষয়ঃ বোনের বিয়ের জন্য ছুটির আবেদন

জনাব,

আমি আপনার কলেজের একাদশ শ্রেণীর বিজ্ঞান বিভাগ এর একজন নিয়মিত ছাত্র/ ছাত্রী। আমার একমাত্র বোনের বিয়ের অনুষ্ঠান আগামী ২৩ আগস্ট ২০২৩ তারিখে নির্ধারণ করা হয়েছে। বিবাহ অনুষ্ঠান শুরুর দিন থেকে শেষ তারিখ পর্যন্ত মোট ০৪ দিনের ছুটি দেয়ার জন্য অনুরোধ করছি। যাতে আমি আমার বোনের বিয়ের অনুষ্ঠানে শুরু থেকে শেষ পর্যন্ত অংশগ্রহণ করতে পারি।

অতএব জনাবের নিকট আকুল আবেদন, এই যে উক্ত ০৪ দিনের ছুটির অনুমতি প্রদানে বাধিত হবে।

বিনীত

রাফি

ক্লাশ – একাদশ

বিভাগ – বিজ্ঞান

রোল –

আরো পড়ুনঃ দরখাস্ত লেখার নিয়ম- বিভিন্ন ধরনের দরখাস্ত নমুনা -2023

নিজের বিবাহের ছুটির জন্য আবেদন এর নমুনা

আপনি যদি সরকারি বা বসরকারী চাকুরীজীবী হোন তাহলে নিজের বিবাহের জন্য কর্তৃপক্ষের নিকট ছুটির জন্য আবেদন লিখতে হয়। যেহেতু প্রতিটি সরকারি অফিস নিয়মের মধ্যে পরিচালিত হয় তাই নিজের বিবাহের জন্যও ছুটি নিতে হবে। নিচে নিজের বিবাহের জন্য ছুটির আবেদনের নমুনা দেওয়া হলো।

তারিখ

বরাবর

ওয়ালটন গ্রুপ ম্যানেজার

ওয়ালটন

ঢাকা, বাংলাদেশ

বিষয়ঃ বিবাহের ছুটির জন্য আবেদন।

জনাব,

আন্তরিক শুভেচ্ছা গ্রহণ করবেন। আমি মো. রাফি, জুনিয়র গ্রাফিক্স ডিজাইনার, ওয়ালটন গ্রুপ। অত্যান্ত আনন্দের সাথে জানাচ্ছি, আগামী ১০-৪-২০২৩ তারিখে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে যাচ্ছি। এ কারণে আমার ১০-৪-২০২৩ থেকে ২০-৪-২০২৩ তারিখ পর্যন্ত মোট ১০ দিনের ছুটি আমার একান্ত প্রয়োজন।

অতএব, জনাবের নিকট আকুল আবেদন এই যে আমাকে উক্ত ১০ দিনের ছুটি বিবেচনায় নিয়ে যেন মঞ্জুর করেন।

নিবেদক

মো. রাফি

জুনিয়র গ্রাফিক্স ডিজাইনার

ওয়ালটন গ্রুপ

শেষকথাঃ

পরিশেষে বলতে পারি যে, আপনাদের জন্য উপরে বিবাহের ছুটির জন্য আবেদন পত্র এর নমুনা সম্পর্কে আলোচনা করা হয়েছে। আবেদনের নমুনার মাধ্যমে আপনি আপনার আবেদন ভালভাবে সাজিয়ে লিখে নিবেন। ধন্যবাদ

 

About admin

Check Also

পদ কাকে বলে কত প্রকার ও কি কি

পদ কাকে বলে কত প্রকার ও কি কি

পদ কাকে বলে কত প্রকার ও কি কি – বাংলা ব্যাকরনে পদ অনেক গুরুত্বপূর্ণ একটা …