মৌজা কিভাবে বের করবো – অনলাইনে মৌজা বের করার নিয়ম

মৌজা কিভাবে বের করবো – আমাদের দেশে জমি সংক্রান্ত নানান ধরণের ঝগড়া বিবাদ লেগেই থাকে। কেউ হয়ত জোর পূর্বক না জেনেই অন্যের জমিতে ভাগ বসায় আবার কেউ হয়ত নিজেই জানেনা তার জমির পরিমান ও নকসা সম্পর্কে।

মৌজা কিভাবে বের করবো অনেকেই জানতে চান। নিজের পরিবারের জায়গা জমি সংক্রান্ত নকসার সমস্যা সমাধান করতে পারবেন অনলাইনের মাধ্যমে। জমির নকসা ম্যাপ এর আবেদন বা ডাউনলোড করে সার্টিফাইড জমির নকসা বা মৌজা দেখতে পারবেন।

পাঠকগণ, আমাদের আজকের আর্টিকেলে মৌজা কিভাবে বের করবো এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। পাশাপাশি আপনারা সার্টিফাইড কপিসহ সব কিছু কিভাবে আবেদন করতে পারবেন। যাইহোক বেশী কথা না বলে চলুন আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করা যাক।

মৌজা কি

মৌজা কিভাবে বের করবো তা জানার পূর্বে আমাদের জানতে হবে মৌজা আসলে কি সে সম্পর্কে। মৌজার ধারণা প্রাচীন কাল থেকে। মৌজা শব্দের অর্থ হলো গ্রাম। উনবিংশ শতাব্দীতে মৌজা শব্দের উৎপত্তি ঘটে। তখন, যে কোনো ঘন বসতি পূর্ন এলাকার রাজস্ব আদায়ের ক্ষেত্রে সুবিধার জন্য সেখানকার প্রতিটি বসতি পূর্ন এলাকা কে মৌজা হিসেবে চিহ্নিত করা হতো।

মৌজা শব্দটি এখনো ব্যাবহার করা হচ্ছে। গ্রামের একেকটি ভাগ কে একেকটি মৌজা বলা হয়। মৌজায় সাধারণত নকসা আকা থাকে। যেখান থেকে একেকটি ভাগে কি পরিমান জমি রয়েছে তা উল্লেখ্য করা থাকে। সাধারণ ভাবে বলতে গেলে মৌজা আর গ্রামের মধ্যে তেমন কোনো পার্থক্য চোখে পরবে না।

আরো পড়ুন- পাসপোর্ট করার নিয়ম – সহজেই পাসপোর্ট আবেদন শিখে নিন নিজেই -2023

মৌজা কিভাবে বের করবো

জমির মৌজা কিভাবে বের করবো এ সম্পর্কে এবার কথা বলা যাক। জমির মৌজা বের করার জন্য আপনি অনলাইন অথবা অফলাইন মাধ্যম ব্যবহার করতে পারবেন। বর্তমানে সব কিছু অনলাইনে পাওয়া যায়। তাই শুধু শুধু ভুমি অফিসে ভিড় না করে অনলাইনে অল্প সময়ে মৌজা বের করে নেয়াটা বুদ্ধিমানের কাজ হবে।

অনলাইনে জমির মৌজা বের করার জন্য আপনাকে অনলাইনে ভুমি অফিসের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এর পরে আপনাকে খতিয়ান নাম্বার, দাগ নাম্বার, এলাকার নাম ইত্যাদি তথ্য দিয়ে সাবমিট করলে উক্ত এলাকার মৌজা ম্যাপ আপনার সামনে দেখানো হবে। চলুন কয়েকটি ধাপে সেগুলো দেখে নেই কিভাবে করবেন-

ধাপ ১- প্রথমে আপনাকে একটি ওয়েব ব্রাউজারে লিখতে হবে – https://eporcha.gov.bd/ এর পরে সাইটে ঢুকতে হবে।

ধাপ ২- ওয়েবসাইটে ঢোকার পর “মেন্যু নির্বাচন” অপশনে ক্লিক করলে “ভুমি সেবা” নামে একটি অপশন পাবেন। সেখানে আপনাকে ক্লিক করতে হবে।

মৌজা কিভাবে বের করবো
মৌজা কিভাবে বের করবো

ধাপ ৩- এর পরে দেখতে পাবেন “মৌজা” ম্যাপ নামে আরেকটি অপশন চলে আসবে। সেখানে ক্লিক করতে হবে।

ধাপ ৫- এবার নিচের দিকে স্ক্রল করলে একটি ফর্ম দেখতে পাবেন। এখান থেকে আনার জমি অনুযায়ী সব কিছু সিলেক্ট করে দিন। খতিয়ান নাম্বারের ক্ষেত্রে যে কোনো একটি নাম্বার দিলে হবে।

মৌজা কিভাবে বের করবো
মৌজা কিভাবে বের করবো

( ফর্ম পূরন এর উদাহরণঃজেলাঃ খুলনা, ম্যাপ টাইপঃ আর এস, উপজেলাঃ হাটখালি, মৌজাঃ হাটখালি ২, সিট অনুযায়ীঃ ২ অথবা দাগ নাম্বার দিন।)

এবার আপনার কাজ শেষ। এবার আপনার জমির নকসা বা মৌজা দেখতে পারবেন। কিন্তু আপনি এখান থেকে সার্টিফাইড কপিটি পাবেন না। শুধুমাত্র একটি ছবি হিসেবে প্রদর্শন করানো হবে। সার্টিফাইড কপি পেতে হলে আপনাকে আলাদা ভাবে আবার আবেদন প্রক্রিয়া করতে হবে।

আরো পড়ুন- ডিজিটাল মার্কেটিং কি – ডিজিটাল মার্কেটিং কিভাবে করে বিস্তারিত

সার্টিফাইড মৌজা কপির আবেদন করার নিয়ম

আপনার মৌজা দেখা তো শেষ এবার আপনাফ এই নকসা টি হাতে পাওয়ার জন্য আপনাকে অনলাইনে আবেদন করতে হবে। এর জন্য নিচের ধাপ অনুযায়ী কাজ করুন-

১- জমির ম্যাপ অনুসান্ধান এর পর আপনার সামনে একটি অপশন আসবে ” সার্টিফাইড কপি পেতে আবেদন করুন” এবার সেখানে ক্লিক করে দিন।

২- ডেলিভারি প্রয়োজন এখান থেকে আপনার যদি জরুরী দরকার হয় তবে “জরুরী” সিলেক্ট করুন। কিন্তু ফি এর পরিমান বেশি হবে। আর সাধারণ দিলে সাধারণ ফি দিতে হবে।

৩- ডাকযোগ সিলেক্ট করতে পারেন অথবা ভুমি অফিস।
৪- এবার আপনার নাম, পরিচয় ইত্যাদি সকল তথ্য দিয়ে ফর্ম পূরন করে দিন।
৫- এবার পেমেন্ট করে দিন মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করে।

এবার কয়েক কার্যদিবসের মধ্যেই আপনার মৌজা টি হাতে পেয়ে যাবেন।

মৌজা সার্টিফাইড কপির ফি কত

মৌজার রেট নির্ধারণ করা হয় এলাকার উপর নির্ভর করে। আপনার এলাকার মৌজা রেট এর সাথে আমার এলাকার মৌজা রেট কখনোই এক হবে না। তাই মৌজা রেট জানার জন্য ভুমি উন্নয়ন এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনার এলাকার মৌজা রেট বের করে দেখতে পারেন।

মোবাইলে মৌজা বের করার নিয়ম

আপনারা এত ওয়েবসাইটের প্যারা যদি নিতে না চান তবে মোবাইলে সাধারণ ছোট একটি এপ ইন্সটল করে মৌজা খতিয়ান বের করতে পারবেন সহজেই। এর জন্য eKhatian এপ টি ইন্সটল করে উপরের দেয়া মৌজা বের করার নিয়ম অনুযায়ী কাজ করুন সহজেই বেদ করে নিতে পারবেন।

আরো পড়ুন- আদার উপকারিতা – আদার ক্ষতিকর দিক গুলো কি কি?

অফলাইনে কিভাবে জমির মৌজা বের করবেন

আপনি যদি অনলাইনে বের না করতে পারেন তবে আমাদের সাহায্য নিতে পারেন। কিন্তু আপনি তাতে সন্তুষ্ট না হলে আপনাকে ভুমি অফিসে যেতে হবে। আপনার উপজেলা বা জেলা ভুমি অফিসে প্রয়োজনীয় তথ্য গুলো দিয়ে মৌজা বের করতে পারবেন। এ ক্ষেত্রে মৌজা নকসাটি যদি নিয়ে আসতে চান নির্ধারিত ফি প্রদান করতে হবে।

আরো পড়ুন- কিভাবে ফ্রি নেট চালাবো – নতুন নিয়মে ফ্রি ইন্টারনেট নিন সকলেই

মৌজা বের করার নিয়ম ভিডিও

এবার দেখে নিতে পারেন ভিডিও সহ কিভাবে মৌজা বের করতে হবে-

আমাদের শেষ কথা

মৌজা কিভাবে বের করবো – পোষ্টে আমরা দেখানোর চেষ্টা করলাম কিভাবে আপনারা সহজে আপনার নিজস্ব জমির নকসা বা মৌজা বের করে নিতে পারেন। এর পরেও যদি আপনারা কোনো প্রকার সমস্যার সম্মুখিন হোন তবে মন্তব্য এর মাধ্যমে আমাদের জানাতে পারেন। আমরা আপনাকে সহায়তা করব।

About admin

Check Also

মাতৃত্বকালীন ভাতা কিভাবে পাওয়া যায়

মাতৃত্বকালীন ভাতা কিভাবে পাওয়া যায় – কিভাবে আবেদন করবেন দেখে নিন

আপনি যদি না জেনে থাকেন মাতৃত্বকালীন ভাতা কিভাবে পাওয়া যায় , তাহলে এই পোস্টটি আপনার …