রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম – How to change Router Password

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম – আমাদের ওয়াইফাই কে সুরক্ষিত রাখার জন্য একটি পাসওয়ার্ড ব্যবহার করে থাকি। কিন্তু অনেক কারণে আমাদের এই পাসওয়ার্ড গুলো অনেকে জেনে যায়।

জেনে যাওয়ার ফলে যে কেউ তার ডিভাইস টি আপনার ওয়াইফাই এর সাথে কানেক্ট করে চুরি করে ইন্টারনেট ব্যবহার করে। এরকম সমস্যার সমাধান করার জন্য আপনাকে অবশ্যই পূর্বে দেয়া রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে।

প্রিয় পাঠক, আপনি যদি জানতে চান রাউটারের পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন তাহলে অন্য সব আর্টিকেল বাদ দিয়ে আমাদের আর্টিকেল টি পড়ুন। আজকের আর্টিকেলে সব গুলো ব্রান্ডের রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম গুলো বিস্তারিত আপনাদের সামনে তুলে ধরব।

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন

যে কোনো রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করা একদম সহজ একটি ব্যাপার। আপনি আপনার হাতে থাকা স্মার্টফোন অথবা পিসি, ল্যাপটপের মাধ্যমে মাত্র ৫ মিনিটে রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য আপনাকে, রাউটারের সাথে ডিভাইস কানেক্ট করতে হবে। কানেক্ট হয়ে গেলে নির্ধারিত আইপি এড্রেসে প্রবেশ করতে হবে। সেখানে এডমিন পাসওয়ার্ড দিয়ে লগ ইন করার পরে আপনার রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে পারবেন।

বাজারে বিভিন্ন ধরণের রাউটার পাওয়া যায় রাউটারের ধরণ অনুযায়ী আলাদা আলাদা আইপি এড্রেস হয়ে থাকে। তাই আমরা নিচে প্রতিটি ব্রান্ডের রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম গুলো স্ক্রিনশট আকারে তুলে ধরব –

টিপি লিংক রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

বর্তমানে রাউটার গুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় একটি রাউটার হলো টিপি লিংক। টিপি লিংক রাউটারের পাসওয়ার্ড আপনি খুব সহজেই পরিবর্তন করে নিতে পারবেন। এর জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন-

১ম ধাপ – প্রথমে আপনাকে আপনার রাউটার এর সাথে ফোন টি কানেক্ট করে নিন। এর পর যে কোনো ব্রাউজারে লিখুন – http://192.168.0.1/
এর পরে একটি লগ ইন পেজ দেখতে পাবেন। এখানে রাউটার এর এডমিন পাসওয়ার্ড দিয়েন লগ ইন করুন।

২য় ধাপ – এবার উপরের ম্যানু বার এ ক্লিক করুন। ক্লিক করে “wireless” অপশনে ঢুকুন।

৩য় ধাপ – এবার আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড টি দেখতে পাবেন। এখান থেকে নতুন পাসওয়ার্ড দিয়ে সেভ করলে আপনার রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে।

Tenda রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

এই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন অনেক টা টিপি লিংক এর মতো। আপনাকে  রাউটার এর সাথে ডিভাইস কানেক্ট করে নিতে হবে। এর পরে যে কোনো ব্রাউজারে লিখতে হবে – http://192.168.0.1/ একটি লগ ইন পেজ আসবে সেখানে এডমিন পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে নিতে হবে।

লগ ইন করা হয়ে গেলে ম্যানু থেকে “Wireless setting” যাওয়ার পর নতুন পাসওয়ার্ড দিয়ে সেভ করলে আপনার রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে।

বিকাশ সিম হারিয়ে গেলে করণীয় – কিভাবে ফিরে পাবেন?

MikroTik রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

মাইক্রো টিক রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করা অনেক সহজ। প্রথমে আপনাকে ডিভাইস টি রাউটারের সাথে কানেক্ট করে নিন। এর পরে ব্রাউজারে লিখুন http://192.168.0.1/ এবার একটি লগ ইন পেজ আসবে। এডমিন পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে নিন।

এবার ম্যানু বার থেকে আপনার “Wireless” অপশনে চলে গেলে এখানে একটি নতুন পাসওয়ার্ড দিয়ে সেভ অপশনে ক্লিক করলে আপনার পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে।

ঠিক উপরের দেখানো উপায় গুলো অনুসরণ করে আপনি যে কোনো রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে পারবেন। আইপি তে যদি না ঢুকে তাহলে রাউটার এর পিছনে দেখে নিবেন আইপি এড্রেস কোনটি।

যে কোনো রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার উপায়

রাউটার যে কোনো হলেও আপনি পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন একই উপায় অবলম্বন করে। প্রথমে, আপনি রাউটার টির পিছনে লেখা দেখুন তার ডিফল্ট আইপি এড্রেস কত আছে। এর পর ওয়াইফাই কানেক্ট করে আইপি এড্রেসে ঢুকুন। বেশিরভাগ ক্ষেত্রেই এই আইপি এড্রেস দেয়া থাকে – http://192.168.0.1/

আইপি এড্রেসে যাওয়ার পর আপনার এডমিন পাসওয়ার্ড টি দিয়ে এডমিন প্যানেলে লগ ইন করুন। এবার ওয়ারলেস অপশন টি তে ঢুকুন। এবার নতুন একটি পাসওয়ার্ড দিয়ে সেভ করলেই আপনার রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে।

ওয়াটারপ্রুফ ঘড়ি দাম ২০২৩ – সেরা ০৫ টি ওয়াটারপ্রুফ ঘড়ির মূল্যতালিকা

আমাদের শেষ কথা

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম আর্টিকেলে আপনাদের জানালাম কিভাবে আপনারা সহজেই যে কোনো রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন। এর পরেও যদি কোনো সমস্যার সম্মুখিন হোন তাহলে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ আর্টিকেল টি পড়ার জন্য।

About admin

Check Also

আসল ভিটমেট ডাউনলোড করব কিভাবে

আসল ভিটমেট ডাউনলোড করব কিভাবে বিস্তারিত দেখে নিন

আসল ভিটমেট ডাউনলোড করব কিভাবে – বর্তমানে মোবাইল ফোনে ইউটিউব থেকে কিছু ডাউনলোড করার জন্য …