সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি – কিভাবে ও কেন করবেন বিস্তারিত

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি – (Social Media Marketing) বর্তমান যুগ টা সোশ্যাল মিডিয়া নির্ভর একটি যুগ। মার্কেটিং করার জন্য সোশ্যাল মিডিয়া অন্যতম সেরা স্থান। কোটি কোটি মানুষ প্রতিদিন সোশ্যাল মিডিয়া তে সক্রিয় থাকে। মার্কেটিং এর সবচেয়ে মূল একটি বিষয় হলো সঠিক কাস্টমারের কাছে পণ্যের বিজ্ঞাপন প্রদান করা।

সোশ্যাল মিডিয়া গুলোতে স্থান অনুযায়ী বিজ্ঞাপন দেয়া যায়। সোশ্যাল মিডিয়া সকল বয়সের মানুষের একটি কেন্দ্রস্থল। সোশ্যাল মিডিয়া ব্যবহার করে মার্কেটিং করতে পারলে যে কোনো পণ্যের সেলস বৃদ্ধি করা সম্ভব।

আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং ভালো ভাবে শিখতে পারেন বিভিন্ন কোম্পানিতে ভালো মানের চাকরি পেয়ে যাবেন। মার্কেটপ্লেস (Marketplace) গুলোতে শুধু সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে অনেক টাকা আয় করা সম্ভব। সোশ্যাল মিডিয়া সম্পর্কে বিস্তারিত জানার জন্য আজকের আর্টিকেল টি সম্পূর্ণ পড়ার চেষ্টা করুন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি

(What is Social Media Marketing) – সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এটা অনেকে জানতে চান। যদি সংক্ষেপে বলি সোশ্যাল মিডিয়া মার্কেটিং হলো – সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ব্যবহার করে কোনো পণ্যের বিজ্ঞাপন প্রদান করা।

ধরুন- আপনি একটি সাইকেল বিক্রি করবেন। বিক্রি করার জন্য তো আপনাকে কাস্টমার কে জানাতে হবে। এ ক্ষেত্রে আপনি যদি ফেসবুক, ইউটিউব, ইন্সটাগ্রাম ইত্যাদি তে আপনার সাইকেলের বিজ্ঞাপন প্রদান করেন এটাই হবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ হলো সোশ্যাল মিডিয়া মার্কেটিং। সাধারণত সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর জন্য প্রোফাইল তৈরি করে পণ্যের ছবি, ভিডিও ও ইনফো লিখিত আকারে প্রকাশ করে মার্কেটিং করা হয়।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর গুরুত্ব

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর গুরুত্ব অনেক বেশি। বর্তমানে সোশ্যাল মিডিয়া তে সক্রিয় নেই এমন মানুষের সংখ্যা খুব এই কম। বর্তমান সময়ের দিকে যদি তাকাই ফেসবুক ও ইউটিউবে সবচেয়ে বেশি মানুষ দিনের অবসর সময় টা ব্যয় করে।

পুরো বিশ্বের প্রায় ৪ বিলিয়ন মানুষ বর্তমানে প্রতিনিয়ত সোশ্যাল মিডিয়া ব্যবহার করে। সোশ্যাল মিডিয়া তে সব ধরণের মানুষ থাকে যার ফলে যে কোনো পণ্যের মার্কেটিং করা যায় ভালো ভাবে। পণ্যের গুনাগুন সম্পর্কে সকল কে অবহিত করা সহজ হয়ে যায়।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং
সোশ্যাল মিডিয়া মার্কেটিং

অল্প খরচে অনলাইনে ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে সেরা উপায় হলো সোশ্যাল মিডিয়া মার্কেটিং। বুস্টিং ব্যবহার করে খুব কম মূল্যে মার্কেটিং করা যায়। যদি আপনি সঠিক ভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারেন তবে প্রচুর পরিমানে বেনিফিট পেয়ে যাবেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্লাটফর্ম

বর্তমানে প্রচুর পরিমানে সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম রয়েছে। যে সকল প্লাটফর্ম গুলো অধিক মানুষ ব্যবহার করে সেখানে মার্কেটিং করতে পারলে অনেক বেশি লাভ হয়ে থাকে। বর্তমান সময়ের জনপ্রিয় ০৫ টি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম হলো –

১ – ফেসবুক – Facebook

ফেসবুক ভারত, পাকিস্তান ও বাংলাদেশে সবচেয়ে বেশি ব্যবহুত একটি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম। সারা বিশ্বের প্রায় ২.৮৫ বিলিয়ন মানুষ ফেসবুক ব্যবহার করে থাকে। ফেসবুকে সহজেই বুস্টিং এর মাধ্যমে অল্প টাকা দিয়ে মার্কেটিং করতে পারবেন।

ফেসবুকে আপনি চাইলে ফ্রি তে মার্কেটিং (Facebook Marketing) ও করতে পারবেন। এর জন্য আপনাকে কিছু গ্রুপ বা পেজে যুক্ত থাকতে হবে। বর্তমান সময়ে সবচেয়ে লাভজনক সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম হলো ফেসবুক।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি – কিভাবে এসএইও করে – SEO in Bangla

২ – ইন্সটাগ্রাম – Instagram

বর্তমান সময়ের ছবি শেয়ারিং এর অন্যতম সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম হলো ইন্সটাগ্রাম। ইন্সটাগ্রাম মেটা এর প্লাটফর্ম হওয়ায় আপনি চাইলে ফেসবুকের বিজ্ঞাপন গুলো ইন্সটাগ্রামে দেখাতে পারবেন। আপনি যদি আন্তর্জাতিক ভাবে ব্যবসা করেন তাহলে ইন্সটাগ্রামে মার্কেটিং করতে পারেন।

৩ – ইউটিউব – Youtube

ইউটিউব বিশ্বের মধ্যে নাম্বার ওয়ান ভিডিও শেয়ারিং সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম। ইউটিউবে খুব সহজেই চ্যানেল তৈরি করে আপনার পণ্যের ভিডিও করে ভিডিও মার্কেটিং এর মাধ্যমে বিজ্ঞাপন দিতে পারবেন।

ইউটিউবে আপনি ফ্রি তে বিজ্ঞাপন করতে পারবেন তবে ভালো ফলাফল পাওয়ার জন্য আপনাকে পেইড বিজ্ঞাপন ব্যাবহার করতে হবে। এতে আপনার ব্যবসার প্রসার বৃদ্ধি পাবে দ্রুত।

৪ – টুইটার – Twitter

টুইটার সবচেয়ে বেশি ব্যবহারকারি রয়েছে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং যদি করতে চান তাহলে টুইটার আপনার জন্য ভালো একটি প্লাটফর্ম। টুইটারে আপনি টুইট করার মাধ্যমে আপনার যে কোনো পণ্যের মার্কেটিং ফ্রি তে করতে পারবেন।

৫ – লিংকডিন – LinkedIn

B2B বিজনেসের জন্য সবচেয়ে ভালো একটি প্লাটফর্ম হলো লিংকডিন। আপনি লিংকডিনে ভালো ভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারবেন। আপনি যদি পেইড মার্কেটিং করতে পারেন তাহলে ভালো ফলাফল পেয়ে যাবেন।

ছেলেদের গিফট আইটেম – যে কোনো বয়সি ছেলে কে কি গিফট দিবেন?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার উপায়

এবার আসা যাক সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করবেন সে ব্যাপারে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর জন্য যে কোনো একটি প্লাটফর্ম সবার আগে বেছে নিতে হবে। এর পরে নিচের ধাপ গুলোর মতো করে আপনার মার্কেটিং গুলো করতে হবে –

১। প্রোফাইল তৈরি করা

সর্বপ্রথম কাজ হলো আপনাকে সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলো তে প্রোফাইল তৈরি করতে হবে। প্রোফাইল তৈরির ক্ষেত্রে অবশ্যই লক্ষ্য রাখতে হবে সেটা যেন প্রফেশনাল মানের হয়। প্রোফাইলের পিকচার, কভার ফটো ও নাম যেন আপনার ব্যবসা প্রতিষ্ঠানের সাথে মিলে।

২। কন্টেন্ট পাবলিশ করা

প্রোফাইল তৈরি করা হয়ে গেলে আপনার পণ্যের ছবি অথবা ভিডিও চিত্র গুলো পাবলিশ করতে হবে। পণ্যের ছবির সাথে অবশ্যই ইনফো লিখে দিতে হবে।

এক দিন পাবলিশ করে যদি নিয়মিত আর পাবলিশ না করেন তাহলে আর্গানিক ভাবে কখনোই আপনি কাস্টমার পাবেন না। তাই প্রতিনিয়ত আপনাকে কন্টেন্ট পাবলিশ করতে হবে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিংv
সোশ্যাল মিডিয়া মার্কেটিং

৩। পেইড বিজ্ঞাপন দিন

পণ্যের প্রচারনার বাড়ানোর জন্য আপনাকে অবশ্যই পেইড বিজ্ঞাপন ব্যবহার করতে হবে। পেইড বিজ্ঞাপনের ক্ষেত্রে আপনার পণ্য কোন বয়সের মানুষ ক্রয় করবে, কোন অঞ্চলের মানুষ কে আপনি সার্ভিস দিতে চান সেগুলো ভালো ভাবে যাচাই করে নিবেন।

অনলাইনে বিবাহ রেজিস্ট্রেশন যাচাই করার নিয়ম – নিকাহ রেজিস্ট্রার করার নিয়ম

৪। বিজ্ঞাপন নিয়মিত দিন

শুধু মাত্র একবার পেইড বিজ্ঞাপন ব্যবহার করে পরিক্ষা করে নিতে হবে আপনার বিজ্ঞাপন টি সঠিক কাস্টমার পর্যন্ত পৌছাচ্ছে কি না। এ ক্ষেত্রে আপনাকে দুই বা তিন বার করেও বিজ্ঞাপন প্রদান করতে হতে পারে।

৫। সোশ্যাল মিডিয়া তে একটিভ থাকুন

বিজ্ঞাপন দেয়ার পরে নানান ধরণের কাস্টমার আপনার পণ্য সম্পর্কে আরো বিস্তারিত জানতে চাইবে সে ক্ষেত্রে তাদের জন্য আপনাকে সোশ্যাল মিডিয়া তে বেশি পরিমানে সক্রিয় থাকতে হবে। বিজ্ঞাপনে দেয়া কাস্টমারের মন্তব্য পড়তে হবে ও রিপ্লে প্রদান করতে হবে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সুবিধা

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর অনেক গুলো সুবিধার দিক রয়েছে। বর্তমানে যেহেতু অধিক পরিমানে মানুষ সোশ্যাল মিডিয়া ব্যবহার করে তাই আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং ভালো ভাবে করতে পারেন যে সুবিধা গুলো পাবেন তা হলো –

সোশ্যাল মিডিয়া মার্কেটিং
সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  • অল্প সময়ের মধ্যে অধিক পরিমান কাস্টমার পেয়ে যাবেন।
  • আপনি চাইলে সোশ্যাল মিডিয়া তে ফ্রি তে মার্কেটিং করতে পারবেন।
  • কাস্টমারের স্থান ও বয়স নির্বাচন করে পেইড মার্কেটিং করতে পারবেন।
  • অন্যান্য মার্কেটিং এর চেয়ে অনেক বেশি সস্তা আপনি চাইলে মাত্র ১০ ডলার এর মাধ্যমে ও মার্কেটিং শুরু করতে পারবেন।
  • আপনার কাস্টমার এর কাছে কোন পণ্য গুলোর কি কি অসুবিধা পাচ্ছে সেগুলো লক্ষ্য রাখতে পারবেন।

সরকারি নার্সিং কলেজের তালিকা – কোন কলেজে কত সিট আছে?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর অসুবিধা

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর যেমন সুবিধার দিক আছে ঠিক তেমনি রয়েছে কয়েকটি অসুবিধার দিক। নিচে দেখে নিন সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর কয়েকটি অসুবিধার দিক গুলো –

  • সঠিক ভাবে যদি পেইড মার্কেটিং না করতে পারেন তাহলে আপনার সময় ও অর্থ দুটোর অপচয় হবে।
  • কেউ যদি আপনার পোস্টের কমেন্টে নেগেটিভ মন্তব্য দেয় তাহলে আপনার ব্যবসা অনেক টা ক্ষতিগ্রস্থ হবে।
  • আপনার পণ্যে যদি বেশি সমস্যা থাকে তাহলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে লাভ হবে না।
  • যদি আপনি অধিক পরিমানে সেলস বাড়াতে চান তাহলে অনেক বেশি পেইড বিজ্ঞাপন দিতে হবে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয়

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করার অনেক মাধ্যম রয়েছে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং হলো ডিজিটাল মার্কেটিং এর অন্যতম একটি অংশ। আপনি যদি ভালো ভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারেন তাহলে এফিলিয়েট মার্কেটিং করে আয় করতে পারবেন।

আপনার নিজের কোনো ব্যবসা থাকলে সে পণ্য গুলো সহজেই ঘরে বসে মার্কেটিং করতে পারবেন। বড় বড় কোম্পানিতে সোশ্যাল মিডিয়া মার্কেটার এর অনেক বেশি বেতন প্রদান করা হয়।

মার্কেটপ্লেস গুলোতে অন্যের পণ্যের সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে ও আয় করতে পারবেন। মূল ব্যাপার টা হলো আপনাকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে অনেক বেশি দক্ষতা তৈরি করতে হবে তবে আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করতে পারবেন।

৫০ হাজার টাকায় ব্যবসা – সেরা লাভজনক ৭ টি ব্যাবসার আইডিয়া 2023

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোর্স

সোশ্যাল মিডিয়া মার্কেটিং ভালো ভাবে শেখার জন্য কোর্সের কোনো বিকল্প নেই। আপনি যে কোনো ভালো মানের কোচিং সেন্টার দিয়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং ভালো ভাবে শিখে নিতে পারবেন।

অনলাইনে প্রচুর পরিমানে বাটপার আছে যারা আপনাকে খুব কম দামে কোর্স দিবে তবে সেগুলো দিয়ে আপনি কখনোই ভালো ভাবে শিখতে পারবেন না। আপনি চাইলে একটু ইউটিউব ও নিজে প্রাকটিস করার মাধ্যমে সোশ্যাল মিডিয়া মার্কেটিং ভালো ভাবে শিখে নিতে পারেন।

আমাদের শেষ কথা

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি – আর্টিকেলে জানালাম সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে বিস্তারিত। আশা করি আপনারা সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আর্টিকেল টি বুঝতে যদি সমস্যা হয় আমাদের মন্তব্য করে জানাতে পারেন। ধন্যবাদ আর্টিকেল টি পড়ার জন্য।

About admin

Check Also

ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং কি – ডিজিটাল মার্কেটিং কিভাবে করে বিস্তারিত

বর্তমান সময় টা ডিজিটাল যুগের। ডিজিটাল যুগে মানুষ গুলো আগের তুলনায় টেকনোলজি সম্পর্কে অনেক বেশী …