৮ম শ্রেণির ইংরেজি গ্রামার শেখার সহজ উপায়

৮ম শ্রেণির ইংরেজি গ্রামার শেখার ৫টি সহজ উপায়

আমাদের বেশিরভাগ স্টুডেন্টই ইংরেজি গ্রামারে দূর্বল। বিশেষ করে জুনিয়ার স্কুলের ছাত্রছাত্রীদের এই বিষয়টা লক্ষ করা যায়। বর্তমানে সময়ে ইংরেজি বলতে অথবা লিখতে হলে গ্রামারের প্রয়োজন হয়।

এই আধুনিক পৃথিবীতে টিকে থাকতে হলে ইংরেজি গ্রামার সহ ইংরেজি সকল বিষয়ের উপর জ্ঞান থাকা দরকার। আজকের এই প্রতিবেদনটি মূলত জুনিয়ার স্কুলের ছাত্রদের জন্য।

তারা কিভাবে ইংরেজি গ্রামার শিখতে পারে? তাদের এই সকল প্রশ্নের উত্তর নিয়েই আজকের এই প্রতিবেদন। জানতে হলে পুরো প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

আশা করি ছাত্র হিসেবে আপনি ইংরেজি গ্রামার শিখতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে ইংরেজি গ্রামার শেখা যায়।

 

৮ম শ্রেণির ইংরেজি গ্রামার শেখার ৫টি সহজ উপায় জেনে রাখুন

 

৮ম শ্রেণির ইংরেজি
ইংরেজী শেখা কেন এত গুরুত্বপূর্ণ, সেটা বলতে শুরু করলে হয়তো শেষ করা যাবেনা। বর্তমানে বিশ্বে প্রায় ৭০০০ ভাষা থাকা সত্ত্বেও ইংরেজীই একমাত্র সার্বজনীন আন্তর্জাতিক ভাষা। আমরা স্কুল-কলেজে ১২ বছর ইংরেজী পড়ি কেন? কেন শিক্ষাজীবন পার করার পরেও ইংরেজী শিখতে হয়? কেন চাকরীর প্রস্তুতির জন্য ইংরেজী শেখাটা অতি গুরুত্বপূর্ণ?

 

১. ইংরেজির ট্রেনস শেখা

২. ন্যারেশন শেখার মাধ্যমে

৩. বেসিক নিয়মগুলো জানার মাধ্যমে

৪. বিভিন্ন ইংরেজি বই পড়ে

৫. বিভিন্ন পত্রিকা বা মুভি দেখে

 

উপরের এই উপায় গুলোর মাধ্যমে ৮ম শ্রেণির ছাত্রছাত্রীরা ইংরেজি গ্রাম সহজেই শিখতে পারবে। আশা করা যায় এই উপায় গুলো মানতে পারলে আপনি একজন ছাত্র হিসেবে গ্রামার শিখতে পারবেন। নিচে উপরের এই উপায় গুলোর বর্ণনা দেওয়া হলো।

 

১. ইংরেজির ট্রেনস শেখা

৮ম শ্রেণির ইংরেজি গ্রামার শেখার উন্নতম মাধ্যম হলো ট্রেনস শেখা। আমরা সকলেই জানি ট্রেনস ছাড়া ইংরেজি গ্রামার শেখা সম্ভব হয় না। তাই আপনি সর্বপ্রথমেই এই উপায়টি ব্যবহার করতে পারেন গ্রামার শেখার জন্য।

আপনাকে জানতে হবে ট্রেনস কত প্রকার ও কী কী। এছাড়াও সেই সমস্ত ট্রেনসের গঠন এবং ব্যবহার ভালো মতো জানতে হবে। এগুলো ভালো মতো শিখতে পারলে আপনি সহজেই ইংরেজি গ্রামার শিখতে পারবেন।

 

২. ন্যারেশন শেখার মাধ্যমে

ইংরেজি গ্রামার শেখার আরেকটি মূল অস্ত্র হলো ন্যারেশন। ন্যারেশনের মাধ্যমে আপনি ইংরেজি শব্দ কোথায় কিভাবে সাজাতে হয় সেই সম্পর্কে ধারণা পাবেন।

এছাড়াও উন্নত দেশগুলোতে ন্যারেশনের মাধ্যমেই কথা বলা হয়। তাই গ্রামার শিখতে হলে ন্যারেশন শেখাটা অনেক জরুলী। ন্যারেশন কাকে বলে এবং কত প্রকার এগুলোই জানা থাকেত হবে। এছাড়াও সবচেয়ে বেশি যে বিষয়া জানতে হবে ন্যারেশনের ব্যবহার সম্পর্কে।

 

৩. বেসিক নিয়মগুলো জানার মাধ্যমে

গ্রামার শিখতে হলে এই বিষয়টি খুবই সতর্কতার সাথে ব্যবহার জানতে হবে। বেসিক নিয়ম গুলোর মধ্যে অনেক নিময় রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি নিময় হলো ন্যারেশন, আর্টিকেন, ট্রেনস, ভয়েজ ইত্যাদি। শুধু এগুলো জানলেই হবে না বরং এগুলোর সঠিক ব্যবহার সম্পর্কে জানতে হবে।

 

আরো পড়ুন>> শিক্ষার হার কমে যাওয়ার কারণসমূহ জানুন

আরো পড়ুন>> ছাত্র ছাত্রীদের জীবনে উন্নতির জন্য ৫টি অভ্যাস গড়ে তোলা দরকার

 

৪. বিভিন্ন ইংরেজি বই পড়ে

৮ম শ্রেণির ইংরেজি গ্রামার শেখার আরেকটি উপায় হলো বিভিন্ন বই পাড়া। যে সমস্ত বইয়ের মধ্যে সুন্দর মতো গ্রামার রয়েছে সেই সমস্ত বই গুলো পড়া উচিত। সাধারণত ৮ম শ্রেণির ইংরেজি গ্রাম বই হিসেবে চৌধুরিশোন বইটি কিনতে বলা হয়।

কেননা এই বইতে অনেক সুন্দর মতো ইংরেজি গ্রামার রয়েছে। যেগুলো পড়ে অনেক সহজেই ইংরেজি গ্রামার শেখা যায়। এই বই ছাড়াও আরো অনেক ধরনের বই রয়েছে যেগুলোতে ভালো মতো ইংরেজি গ্রামার শেখা যায়।

 

৫. বিভিন্ন পত্রিকা বা ভিডিও দেখে

ইংরেজি গ্রামার শেখার এই উপায় বা পদ্ধতি হলো অনেক আধুনিক। আমাদের অনেকেই পত্রিকা পরি অথবা ইউটিউবে ভিডিও দেখে থাকি। কিন্তু আপনি কি জানেন পত্রিকা বা ভিডিও দেখার মাধ্যমেও ইংরেজি শেখা যায় অনেক সহজেই?

বিভিন্ন ইংরেজি পত্রিকার মাধ্যে গ্রামাটিকাল এর অনেক কিছু দেওয়া থাকে। সেখান থেকে আপনি গ্রামার শিখতে পারবেন। আর ইউটিউবে গ্রামার শেখার উপরে অনেক ভিডিও রয়েছে।

আপনি সেখান থেকেও ইংরেজি গ্রামার শিখতে পারবেন খুব সহজেই। ইংরেজি গ্রামার শেখার এই পদ্ধতিটি অনেক কার্যকরী বলে আমি মনে করি।

 

আরো পড়ুন>> অনলাইন পরিক্ষায় বেশি নাম্বার পাওয়ার ৫টি টেকনিকসমূহ

আরো পড়ুন>> চেয়ার টেবিলে পড়াশোনা করার ৫টি সুবিধা সম্পর্কে জেনে রাখুন

 

কিছু পরামর্শ

উপরের যে বিষয় গুলো নিয়ো আলোচনা করা হলো এগুলোর মাধ্যমে আপনি ইংরেজি গ্রামার শিখতে পারবেন খুব সহজেই। বিশেষ করে ৮ম ছাত্র ছাত্রীদের জন্য এটি অনেক কার্যকরী একটি পদ্ধতি গ্রামার শেখার।

আশা করি ছাত্র হিসেবে আপনি এই বিষয়টি বুঝতে পেরেছেন। এছাড়াও আপনার ইংরেজি শেখার কোনো বিষয় সম্পর্কে জানার থাকলে অবশ্যই কমেন্টে বলবেন। আপনার মূল্যবান সময় দিয়ে প্রতিবেদনটি পরার জন্য আপনাকে অসখ্য ধন্যবাদ।

 

টেগ

ইংরেজি গ্রামার 

 

About admin

Check Also

নস্টালজিক এর বাংলা অর্থ

নস্টালজিক এর বাংলা অর্থ জেনে নিন

নস্টালজিক এর বাংলা অর্থ নস্টালজিক শব্দটির সাথে আমরা প্রায় সবাই কম বেশি পরিচিত। জীবনে এমন …