হাতের লেখা সুন্দর করার কৌশল – হাতের লেখা সুন্দর করার উপায়

হাতের লেখা সুন্দর করার কৌশল – পরিক্ষায় সম্পুর্ণ উত্তর লেখার পরেও ভালো ফলাফল না আসার সবচেয়ে বড় একটি কারণ হলো হাতের লেখার সুন্দর না। হাতের লেখা যদি পরিক্ষক সহজে বুঝতে না পারে তবে আপনি সঠিক উত্তর দিয়েছেন কি না সেটা বোঝা টা কঠিন হয়ে যায়। হাতের লেখা যতো বেশী সুন্দর হবে যে কোনো পরিক্ষার ক্ষেত্রে ভালো পরিমান নাম্বার পাওয়া আপনার জন্য সহজ হয়ে যাবে।

বর্তমান সময়টা তথ্য প্রযুক্তির যুগ নিত্য দিনের লেখালেখির কাজ আমরা কম্পিউটার অথবা মোবাইলের মাধ্যমে সম্পন্ন করে থাকি। যার ফলে খাতায় লেখার পরিমান টা কমতে শুরু করেছে। হাতের লেখার চর্চা না থাকলে লেখা কখনো সুন্দর করা সম্ভব নয়।

প্রিয় পাঠকবৃন্দ, আমাদের আজকের আর্টিকেলে আপনাদের জানাবো হাতের লেখা সুন্দর করার কৌশল গুলো সম্পর্কে। আপনার হাতের লেখা যদি অত্যাধিক পরিমানে বাজে হয়ে থাকে আপনার জন্য আর্টিকেল টি অনেক বেশী উপকার করবে। অন্য কোনো পোস্ট না খুজে পড়ে ফেলুন আমাদের আর্টিকেল টি।

হাতের লেখা সুন্দর করার কৌশল

কিছু উপায় অবলম্বন করার মাধ্যমে আপনিও সুন্দর করতে পারেন আপনার হাতের লেখা। হাতের লেখা সুন্দর করার কৌশল গুলো নিচে থেকে দেখে নিন –

১ – নিয়মিত লিখতে হবে

হাতের লেখা দ্রুত সময়ের মধ্যে সুন্দর করে তোলার একমাত্র সেরা কৌশল হলো নিয়মিত লেখা। প্রতিদিন ২-৩ ঘন্টা নিজের ইচ্ছা মতো যে কোনো কিছু লিখতে হবে। তবে খেয়াল রাখতে হবে লেখা দ্রুত করতে যেয়ে যেন হাতের লেখা অসুন্দর হয়ে যায়। প্রথমেই দ্রুত লেখার অভ্যাস করার পূর্বে অক্ষর গুলো সুন্দর ভাবে লেখার অভ্যাস গড়ে তুলতে হবে।

আপনি যদি কোনো শিক্ষার্থী হয়ে থাকেন তবে এ কাজ টি আপনার জন্য আরো সহজ হবে। আপনি দৈনিক যে পড়া গুলো মুখস্থ করবেন সে গুলো লিখে নোট করার চেষ্টা করুন। এতে আপনার দুটি লাভ হবে – মুখস্থ থাকবে বেশী সময় ও আপনার লেখার অভ্যাস গড়ে উঠবে। হাতের লেখা সুন্দর করার কৌশল গুলোর মধ্যে এটাকে আপনাকে মেনে চলতে হবে।

২ – অক্ষর গুলোর দিক খেয়াল রাখুন

লেখা ফুটিয়ে তোলার একমাত্র কৌশল হলো সুন্দর অক্ষর চয়ন করা। লেখা সুন্দর করার জন্য অক্ষর সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমরা যখন লিখি তখন অনেকেই ভিন্ন ভিন্ন ফন্ট স্টাইলে অক্ষর গুলো বসাই এটা অনেক বড় ভুল। আপনি যে কোনো একটি ফন্টের মত অক্ষর গুলো বসাবেন। এতে লেখার মান অনেক বেশী বৃদ্ধি পাবে।

প্রয়োজনে আপনি নতুন করে (ক,খ,গ – A,B,C,D) এভাবে সারিবদ্ধ ভাবে বিভিন্ন স্টাইলে খাতায় অক্ষর লেখার নিয়মিত প্রচেষ্টা চালিয়ে যেতে পারেন। যখন সুন্দর ভাবে অক্ষর লেখার স্টাইল গুলো রপ্ত করতে পারবেন আপনার জন্য হাতের লেখা সুন্দর করা অনেক বেশী সহজ হয়ে যাবে।

৩ – মনোযোগ দিয়ে লিখুন

লেখা কত বেশী সুন্দর হবে এটা অনেক টা নির্ভর করে আপনি কতটা মনোযোগ দিয়ে লেখাটা লিখছেন সেটার উপরে। পরিক্ষার সময়ে আমাদের প্রথম লেখা ও সময় শেষের দিকে লেখার আকাস-পাতাল পার্থক্য রয়েছে। আপনি লেখার প্রতি বেশী মনোযোগ দিন।

হাতের লেখা সুন্দর করার কৌশল
হাতের লেখা সুন্দর করার কৌশল

কখনো দ্রুত লেখার চেষ্টা করবেন না। ধীর গতীতে প্রথমে লিখুন, যখন নিয়মিত লেখার অভ্যাস হয়ে যাবে তখন লেখার গতি এমনিতেই বেড়ে যাবে বহুগুন। হাতের লেখা সুন্দর করার কৌশল এর ক্ষেত্রে এটি আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে।

কোন জায়গায় গেলে মানসিক শান্তি পাওয়া যায় – মানসিক শান্তির ১০ টি উপায়

৪ – ভালো কলম বাছাই করে নিন

বাজারে বিভিন্ন ধরণের কলম থাকলেও সকল কলম এর বেনিফিট এক নয়। ভারী কলম গুলো পরিহার করুন, যেগুলো হালকা কলম আছে সেগুলো ব্যবহার করতে পারেন। ভারী কলম দিয়ে বেশিক্ষন লেখালেখি তে হাত ব্যাথা হওয়ার সম্ভাবনা থাকে। হাত ব্যথা হয়ে গেলে আপনার লেখার প্রতি আগ্রহ কমতে থাকবে যার ফলে হাতের লেখা সুন্দর করার কৌশল গুলো আপনি সঠিক ভাবে ব্যবহার করতে পারবেন না।

৫ – ভালো ভাবে কলম ধরুণ

হাতের লেখার উপর সম্পুর্ণ কন্ট্রোল থাকে কলম ধরার উপর ভিত্তি করে। অনেকেই আছেন যারা সঠিক ভাবে কলম ধরতে জানেন না যার ফলে অনেক চেষ্টা করে ও হাতের লেখা সুন্দর করতে পারেন না। তাই হাতের লেখা সুন্দর করার কৌশল গুলো প্রয়োগ করার পূর্বেই কলম সঠিক ভাবে ধরার কৌশল টি রপ্ত করে নিন।

উপরের দেয়া হাতের লেখা সুন্দর করার কৌশল এর মধ্যে ০৫ টি কৌশল নিয়মিত অনুসরণ করলে আপনার হাতের লেখা নিশ্চয়ই সুন্দর হবে। যারা সহজ উপায় হাতের লেখা সুন্দর করতে চান নিয়মিত ফলো করুন।

হাতের লেখা দ্রুত করার উপায়

পরিক্ষার সময়ে অনেকে ধীরে লেখার কারনে সম্পুর্ন উত্তর দিতে পারেন না। তাদের জন্য লেখা দ্রুত করার কয়েকটি উপায় আজকে বলে দিবো – হাতের লেখা দ্রুত করার জন্য শুধু মাত্র একটি উপায় অবলম্বন করতে পারেন আর সেটা হলো বেশী বেশী লেখা। প্রতিদিন আমরা যখন পড়তে বসি তখন একদিকে পড়বেন অন্যদিকে দ্রূত সময়ের মধ্যে সেটা খাতায় নোট করার চেষ্টা করবেন।

কম্পিউটার অথবা মোবাইলে নোট করার অভ্যাস বাদ দিয়ে দিতে হবে। আপনাকে প্রতিদিন অন্তত ২-৩ ঘন্টা সময় হাতে খাতায় লিখতে হবে। লেখার মান যেন সঠিক থাকে দ্রুত লেখার সময় এটা অবশ্যই খেয়াল রাখতে হবে। যখন একটা জিনিস আপনি প্রতিদিন অভ্যাস করা শুরু করবেন কিছু দিন পরে সেটা আপনার কাছে একদম সহজ হয়ে যাবে।

গিনেস বুকে নাম লেখানোর নিয়ম – গিনেস বুকে নাম উঠলে কত টাকা পাওয়া যায়

হাতের লেখা সুন্দর করার উপায়

উপরে আমরা হাতের লেখা সুন্দর করার কয়েকটি কৌশল ইতিমধ্যে বলেছি, কিন্তু সকল কৌশল অবলম্বন করার পরেও খাতায় আমাদের লেখা গুলো সুন্দর ভাবে ফুটিয়ে তুলতে পারিনা। এর কারণ হলো খাতার আউটপুট বুঝে আমরা লিখতে জানিনা। যে কোনো খাতায় নিজের লেখার ফুটিয়ে তোলার জন্য নিচের উপায় গুলো অনুযায়ী লেখার চেষ্টা করুন –

ছোট ছোট লিখুন – অনেক বড় বড় করে শব্দ লিখলে সেটা সুন্দর দেখায় না। লেখার মান সুন্দর করার জন্য লেখার সাইজ অবশ্যই ছোট রাখার চেষ্টা করতে হবে। সব গুলো অক্ষরের সাইজ যেন সমান হয়।

লাইন ঠিক রাখুন – লাইন বাকা হয়ে গেলে লেখা যতই সুন্দর হোক না কেন সেটা ফুটে উঠবে না। তাই লেখা সুন্দর দেখানোর জন্য প্রতিটি লাইন যেন সোজা থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

ব্যাকরন ঠিক রাখুন – লেখার মধ্যে কোনো ব্যাকরন এর ভুল থাকলে লেখার মান খারাপ হয়ে যায়। যেখানে যে বর্ণ বসার নিয়ম সেভাবে বসাতে হবে।

দাড়ী, কমা দিন – যেখানে দারী ও কমা দিতে হবে সেখানে এসব দিতে ভুল করবেন না। লেখা সুন্দর করার জন্য এগুলো অনেক বেশি গুরুত্বপূর্ন।

হালকা কলম ধরে লিখুন – অতিরিক্ত জোড়ে চাপ দিয়ে কখনো লেখার চেষ্টা করবেন না। এতে কালির পরিমান বেড়ে যায় যার ফলে লেখার মান নস্ট হয়ে যায়।

নিয়মিত লিখুন – হাতের লেখা সুন্দর করার জন্য নিয়মিত লেখার কোনো বিকল্প নেই, আপনি নিয়মিত লেখার অভ্যাস না করতে পারলে হাতের লেখা কখনো সুন্দর হবে না।

দ্রুত চাকরি পাওয়ার উপায় – কিভাবে দ্রুত চাকরি পাওয়া যায়?

বাংলা হাতের লেখা সুন্দর করার উপায়

বাংলা হাতের লেখা সুন্দর করার জন্য নিয়মিত লেখার কোনো বিকল্প পথ নেই। বাংলা লেখা দ্রুত ও সুন্দর করার জন্য উপরের হাতের লেখা সুন্দর করার কৌশল গুলো সকলে ফলো করতে পারেন।

হাতের লেখা সুন্দর করার কৌশল
হাতের লেখা সুন্দর করার কৌশল

মোবাইল অথবা ল্যাপটপে নিয়মিত বাংলা লেখার অভ্যাস ছাড়াও হাতে আপনাকে নিয়মিত অনেক লিখতে হবে। ইংরেজি হাতের লেখার চেয়ে বাংলা হাতের লেখা সুন্দর করা তুলনামূলক কিছুটা কঠিন তবে অসম্ভব নয়। বংলা হাতের লেখা সুন্দর করার জন্য হাতের লেখা সুন্দর করার কৌশল পাশাপাশি নিচের টিপস গুলো অনুযায়ী নিয়মিত চর্চা করতে হবে –

  • বর্নমালা শিখতে হবে
  • লেখার ধরণ শিখতে হবে
  • আপনি যে স্টাইলে লিখেন সেটার উপর শব্দ গুলো দেখুন
  • সঠিক ভাবে মাত্রার প্রয়োগ করুন
  • দাড়ী, কমা, ইত্যাদি বসাতে হবে
  • কয়েকটি লেখার স্টাইল যোগ না করে একটি স্টাইলে লিখতে হবে
  • লাইন সোজা রাখতে হবে
  • শব্দের সাইজ ঠিক রাখতে হবে

নার্সিং পড়ার যোগ্যতা কি কি লাগে – পড়তে কত টাকা লাগে?

ইংরেজি হাতের লেখা সুন্দর করার কৌশল

বাংলা হাতের লেখার চেয়ে ইংরেজি হাতের লেখা সুন্দর করা অনেকটা সহজ। ইংরেজিতে অনেক ভাবে লেখার স্টাইল রয়েছে। আপনার পছন্দ অনুযায়ী হাতের লেখা সুন্দর করার কৌশল গুলোর মতো করে নিয়মিত প্রাকটিস করতে থাকুন। এ ছাড়া ও ইংরেজি হাতের লেখা সুন্দর করার জন্য কয়েকটি জিনিস মাথায় রাখতে পারেন –

  • ক্যাপিটার লেটার কোথায় কখন বসাতে হবে শিখে নিন
  • বাক্যের সাইজ বড় না করে ছোট রাখার চেষ্টা করুন
  • গ্রামার ঠিক রেখে লিখুন
  • Its না লিখে It’s এভাবে লেখা চেষ্টা করুন

হাতের লেখা সুন্দর করার নিয়ম

হাতের লেখা সুন্দর করার জন্য হাতের লেখা সুন্দর করার কৌশল গুলো অবশ্যই নিয়মিত ফলো করতে হবে। এর পরেও এক নজড়ে দেখে নিন হাতের লেখা সুন্দর করার নিয়ম গুলো –

  • নিয়মিত লেখার অভ্যাস গড়ে তোলা
  • পর্যাপ্ত পরিমান ব্যাকরন রপ্ত করা
  • শব্দের সঠিক ব্যবহার শেখা
  • বাক্যের সাথে ব্যকরনগত সমস্যা না রাখা
  • লাইন ঠিক রাখা
  • শব্দ ছোট করে লেখা

অভ্র কিবোর্ড লেখার নিয়ম – Avro Keybord Type Rules with PDF

ইংরেজি টানা হাতের লেখা

ইংরেজি হাতের লেখা সুন্দর করার জন্য ইংরেজি টানা হাতের লেখা অনেক বেশী জনপ্রিয় নিচে ছবিতে দেখে নিন ইংরেজি টানা হাতের লেখা গুলো –

বাচ্চাদের হাতের লেখা সুন্দর করার উপায়

হাতের লেখা সুন্দর করার কৌশল
হাতের লেখা সুন্দর করার কৌশল

বাচ্চাদের যদি ছোট থেকেই সুন্দর হাতের লেখার অভ্যাস করানো হয় তবে পরবর্তী সময়ে আর কোনো সমস্যা হবে না। বাচ্চার সিলেটে লেখার অভ্যাস থেকেই রেখা দেয়া সিলেট গুলো ব্যবহার করানো শুরু করেন।

বিভিন্ন অক্ষরের উপর লেখার চেষ্টা করান। বাজারে বাচ্চাদের লেখার জন্য বিভিন্ন ধরণের খাতা পাওয়া যায় যেখানে সকল শব্দ গুলো লেখা থাকে বাচ্চা শুধু আকতে আকতে সুন্দর লেখার অভ্যাস পেয়ে যাবে।

হাতের লেখা সুন্দর করার কৌশল
হাতের লেখা সুন্দর করার কৌশল

বাচ্চাদের জন্য কোন পাউডার ভালো – সেরা ১০ টি পাউডার এর তালিকা 2023

বাচ্চাদের জন্য কোন সাবান ভালো – সেরা ১০ টি বাচ্চাদের সাবান এর তালিকা

হাতের লেখা সুন্দর করার খাতা

হাতের লেখা সুন্দর করার জন্য প্রথমেই সাদা খাতা নেয়ার পরিবর্তে রেখা দেয়া খাতা গুলো ব্যবহার করেন। এতে করে শব্দের সাইজ ঠিক রাখা ও লাইন ঠিক রাখার ব্যাপার টি ভালোভাবে আয়ত্ত করতে পারবেন। আয়ত্ত করা হয়ে গেলে তখন সাদা খাতায় ও সহজে সুন্দর করে লিখতে পারবেন।

বাংলা হাতের লেখা প্র্যাকটিস

বাংলা হাতের লেখা প্রাকটিস করার জন্য নিয়মিত যা কিছু করেন না কেন সব কিছু লিখুন প্রাকটিস ছাড়া কোনো কিছু সম্ভব নয়। এজন্য আপনি হাতের লেখা সুন্দর করার কৌশল গুলো নিয়মিত ফলো করুন।

হাতের লেখার কোর্স

হাতের লেখা সুন্দর করার জন্য আপনার কোনো কোর্স করার দরকার নেই। হাতের লেখা সুন্দর করার কৌশল নিয়মিত এগুলো ফলো করুন। তাছাড়া ইউটিউবে অনেক ভিডিও পাবেন হাতের লেখা সুন্দর এর নিয়ম গুলো সম্পর্কে সেগুলো দেখতে পারেন।

দুবাই ভিজিট ভিসা খরচ – কিভাবে দুবাই ভিসা চেক করবেন

হাতের লেখা সুন্দর করার বই

হাতের লেখা সুন্দর করার জন্য বাজারে অনেক বই পেয়ে যাবেন। সেই বই গুলো কিনে পড়তে পারেন তবে আমি এখনো কোনো ভালো বইয়ের সন্ধান পাইনি পাওয়ার সাথে সাথে আপনাদের জানিয়ে দিব।

হাতের লেখা সুন্দর করার কোচিং

হাতের লেখা সুন্দর করার জন্য অনেক কোচিং সেন্টার আছে। আপনার আশে পাশের যেখানে সুবিধা ও যেটা সবচেয়ে ভালো সেখানে হাতের লেখা সুন্দর করার জন্য ভর্তি হতে পারেন।

হাতের লেখা সুন্দর করার কৌশল pdf

হাতের লেখা সুন্দর করার সম্পুর্ন পিডিএফ ফাইল টি কে আপনারা সংগ্রহ করেও রাখতে পারেন। পিডিএফ লিংক

আমাদের শেষ কথা

হাতের লেখা সুন্দর করার কৌশল আর্টিকেলে জানালাম কিভাবে আপনারা হাতের লেখা সুন্দর করবেন সহজেই। ইংরেজিতে একটি প্রবাদ আছে “Practise makes a man perfect” চর্চা ছাড়া আপনি কখনোই হাতের লেখা সুন্দর করতে পারবেন না। তাই হাতের লেখা সুন্দর করার জন্য নিয়মিত প্রাকটিস এর কোনো বিকল্প নেই।

About admin

Check Also

অতিরিক্ত ঘুমের ঔষধ খেলে কী হয়?

অতিরিক্ত ঘুমের ঔষধ খেলে কী হয়?

যদি কেউ না জানেন যে অতিরিক্ত ঘুমের ঔষধ খেলে কী হয়? তাহলে এই পোস্ট আপনার …